shono
Advertisement

অভিনব ষড়যন্ত্র! উত্তরাখণ্ড সীমান্তে তিনটি গ্রামের ভারতীয়দের কেনার চেষ্টা করছে নেপাল

এই কাজের জন্য কাঠমাণ্ডুকে টাকা দিচ্ছে বেজিং। The post অভিনব ষড়যন্ত্র! উত্তরাখণ্ড সীমান্তে তিনটি গ্রামের ভারতীয়দের কেনার চেষ্টা করছে নেপাল appeared first on Sangbad Pratidin.
Posted: 01:51 PM Sep 14, 2020Updated: 03:15 PM Sep 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকমাস আগে লিপুলেখ ও কালাপানি-সহ তিনটি ভারতীয় ভূখণ্ড নিজেদের মানচিত্রে অন্তর্ভুক্ত করে বিবাদের সূচনা করেছিল নেপাল। এবার ভারতের জায়গা দখল নেওয়ার জন্য অভিনব চক্রান্তের জাল বুনছে কেপি ওলি শর্মা (K.P. Sharma Oli)’ র সরকার। গোয়েন্দা সূত্রে খবর, কালাপানি সীমান্তের তিনটি গ্রামের বাসিন্দাদের টাকা ও সম্পত্তির লোভ দেখিয়ে নেপালের নাগরিক বানাতে চাইছে কাঠমাণ্ডু। তারপর তাদের বসবাসের জায়গাগুলিকে প্রকারান্তরে ‘নিজেদের দেশের অংশ’ বলে দাবি করতে চাইছে। আর এই কাজে তাদের সবরকম সাহায্য করছে বেজিং।

Advertisement

সূত্রের খবর, লাদাখে ভারত ও চিনের মধ্যে সংঘাত হওয়ার পরেই ভয়ানক এই ষড়যন্ত্রের সূত্রপাত হয়। উত্তরাখণ্ডের পিথোরগড় জেলার কালাপানি (Kalapani) এলাকায় অবস্থিত তিনটি গ্রাম কুটি, নাভি ও গুঞ্জিতে নিজেদের এজেন্ট পাঠাতে শুরু করে নেপাল। সমুদ্রপৃষ্ট থেকে ১০ হাজার ফুট উচ্চতায় বসবাসকারী মানুষদের সঙ্গে নেপালের দারচুলা এলাকার বাসিন্দাদের ‘রোটি-বেটি’র সম্পর্ক। সেই সুযোগে ওলি প্রশাসনের এজেন্টরা মাঝে মাঝেই ভারতের তিনটি গ্রামের বাসিন্দাদের ফোন করে নেপালের নাগরিকত্ব গ্রহণের পরামর্শ দেয়। এর বদলে প্রচুর টাকা ও নেপালে সম্পত্তি পাইয়ে দেওয়ার লোভও দেখায়। ভারতীয় নাগরিকরা এই ধরনের আলোচনা রাজি না হলেও বারবার বিরক্ত করে বলে অভিযোগ।

[আরও পড়ুন: পরোয়ানা ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তার করতে তৈরি হচ্ছে যোগীর নতুন বাহিনী ]

ইতিমধ্যেই এই ঘটনা সম্পর্কে ভারতীয় ওই তিনটি গ্রামের বাসিন্দারা নয়াদিল্লিকে চিঠি লিখে সব জানিয়েছেন। কোনওভাবে তাঁরা ভারতীয় নাগরিকত্ব হারাতে চান না বলেও উল্লেখ করেছেন। এই বিষয়ে গত শুক্রবার নিজেদের মধ্যে একটি মিটিং করেছেন ওই গ্রামগুলির ৮৫০ জনেরও বেশি মানুষ।

[আরও পড়ুন: স্রেফ মজা করতে সারমেয়কে লেকের জলে ফেলল যুবক, ক্ষোভে ফুঁসছেন নেটিজেনরা]

The post অভিনব ষড়যন্ত্র! উত্তরাখণ্ড সীমান্তে তিনটি গ্রামের ভারতীয়দের কেনার চেষ্টা করছে নেপাল appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement