shono
Advertisement

নয়া ভ্যারিয়েন্ট XE ওমিক্রনের চেয়ে ১০ গুণ দ্রুত ছড়ায়! বিশ্বকে নতুন করে সতর্ক করল WHO

এই XE ভ্যারিয়েন্ট আসলে কী?
Posted: 10:32 AM Apr 02, 2022Updated: 10:40 AM Apr 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও বিদায় নেয়নি করোনা ভাইরাস। বরং এর আরও ভয়ংকর রূপ দেখা বাকি। মারণ ভাইরাসের নয়া স্ট্রেন মারাত্মক হারে ছড়িয়ে পড়ার ক্ষমতা রাখে। এমন আশঙ্কা প্রকাশ করেই দুনিয়াকে সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)।

Advertisement

হুয়ের তরফে জানানো হয়েছে, নয়া ভ্যারিয়েন্টটি XE নামে পরিচিত। আর এই স্ট্রেনই ওমিক্রনের (Omicron) সাব ভ্য়ারিয়েন্ট BA.2-এর চেয়ে অন্তত দশ গুণ বেশি সংক্রামক! এতদিন পর্যন্ত BA.2 স্ট্রেনটিকেই সবচেয়ে সংক্রামক হিসেবে চিহ্নিত করা হয়েছিল। যা বিশ্বের বিভিন্ন দেশের জল-হাওয়াকে উপেক্ষা করেই ছড়িয়ে পড়েছে হু হু করে। এর মধ্যে এই স্ট্রেন সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে মার্কিন মুলুকে। তবে এবার নাকি তাকেও ছাপিয়ে যাবে XE ভ্যারিয়েন্টটি। হুয়ের মতে, কার্যত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে XE।

[আরও পড়ুন: চরমে আর্থিক সংকট, রাষ্ট্রপতির বিরুদ্ধে ক্ষোভ দমনে শ্রীলঙ্কায় জারি জরুরি অবস্থা]

এই XE ভ্যারিয়েন্ট আসলে কী? জানা গিয়েছে, ওমিক্রনের দুটি ভ্যারিয়েন্ট BA.1 এবং BA.2 মিউটেড হয়েই জন্ম নিচ্ছে XE। গত ১৯ জানুয়ারি প্রথমবার ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল। তারপর থেকে এই স্ট্রেনে ৬০০ জনের আক্রান্তের খবর এসেছে। এই ভাইরাস নাকি BA.2-এর তুলনায় দশ শতাংশ বেশি হারে গোষ্ঠী সংক্রমণ ছড়াতে পারে। এই স্ট্রেনটিকে নিয়ে রীতিমতো গবেষণা চলছে। যতক্ষণ না এর বিষয়ে আরও বিস্তারিত জানা যাচ্ছে, ততক্ষণ পর্যন্ত এটিকে ওমিক্রনের ভ্যারিয়েন্ট হিসেবেই গণ্য করা হবে।

নতুন করে করোনা (COVID-19) আতঙ্ক ছড়িয়েছে চিনে। দক্ষিণ-পূর্ব এশিয়া, ইউরোপ, আমেরিকার একাধিক দেশেও চোখ রাঙাচ্ছে মারণ ভাইরাস। কিন্তু ভারতে আপাতত অনেকটাই নিয়ন্ত্রণে সংক্রমণ। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এহেন সতর্কতামূলক বাণী ফের উদ্বেগ বাড়াচ্ছে মানুষের। তাই ভাইরাসের সঙ্গে লড়াইয়ে প্রয়োজনীয় বিধি যেমন মাস্ক পরা, স্যানিটাইজার ব্যবহার এখনও চালিয়ে যেতেই হবে।

[আরও পড়ুন: আরিয়ান খান মাদক মামলার অন্যতম সাক্ষী প্রভাকর সেলের মৃত্যু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement