shono
Advertisement

গাড়ির চাকার স্পর্শেই এবার আলোকিত হবে নিউটাউন

বিদ্যুৎ সাশ্রয়ে অভিনব উদ্যোগ। The post গাড়ির চাকার স্পর্শেই এবার আলোকিত হবে নিউটাউন appeared first on Sangbad Pratidin.
Posted: 07:26 PM Jan 06, 2018Updated: 01:56 PM Jan 06, 2018

ক্ষীরোদদীপ্তি ভট্টাচার্য: মাঝরাত হলেই রাস্তার সব আলো নিভে যাবে। কিন্তু যখনই কোনও গাড়ির চাকা ওই রাস্তায় আসবে নিজের থেকেই সব আলো জ্বলে উঠবে। নিউটাউনের প্রায় এক কিলোমিটার রাস্তাকে এমন করেই তৈরি করেছে নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি। মূল উদ্দেশ্য বিদ্যুৎ সাশ্রয়। নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটির এক আধিকারিক জানিয়েছেন, পরীক্ষামূলকভাবে ওই এক কিলোমিটার রাস্তার প্রায় ৩৩৩টি বাতিস্তম্ভ মাঝরাতের পরই নিভে যাবে। কারণ মাঝরাতের পর রাস্তায় যানবাহনের সংখ্যা একেবারেই কমে যায়। কিন্তু কোনও গাড়ি রাস্তার মাটি ছুঁলেই ফের বাতিস্তম্ভের আলো জ্বলে উঠবে। ওই আধিকারিক জানিয়েছেন, ওই বাতিস্তম্ভের সঙ্গে অত্যাধুনিক সেন্সর যুক্ত করা হয়েছে।

Advertisement

[শহরে চালকহীন মেট্রোর রেক, ঝাঁ চকচকে কোচে স্বপ্নের সফর]

ওই আধিকারিকের কথায়, প্রাথমিকভাবে হিসেব করে দেখা গিয়েছে এরফলে বছরে অন্তত ২ লক্ষ টাকা বিদ্যুৎ খরচ সাশ্রয় হবে। তামার পাতে মোড়া ধাতব সেন্সরগুলি মাটির নিচে রাস্তার একদিক থেকে অন্যদিক পর্যন্ত পাতা থাকবে। কোনও গাড়ি বাতিস্তম্ভের কাছের মাটি স্পর্শ করলেই স্বয়ংক্রিয় সেন্সর সংশ্লিষ্ট বাতিস্তম্ভের আলো জ্বালিয়ে দেবে। অন্তত পাঁচ মিনিট পর্যন্ত আলো জ্বলবে। যাতে ওই এক কিলোমিটার রাস্তা পার হতে পারে ওই গাড়ি। তবে মানুষ বা গবাদি পশু ওই রাস্তায় গেলে যাতে আলো না জ্বলে তার জন্য আরও উন্নত ফটো-ইল্কেট্রিক সেন্সর যুক্ত করা হবে। এর আগে বিদুৎ সাশ্রয়ের জন্য নিউটাউনের কয়েকটি রাস্তার বাতিস্তম্ভে স্বয়ংক্রিয় টাইমার যুক্ত করা হয়েছিল। কিন্তু তা তেমন কার্যকর হয়নি বলে ওই আধিকারিক জানান।

[এবার প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে অশ্লীল পোস্ট করল ‘ডিজিটাল তারকাটা’]

The post গাড়ির চাকার স্পর্শেই এবার আলোকিত হবে নিউটাউন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার