shono
Advertisement

গুরুদ্বারের ‘পবিত্রতা’ নষ্টের দায়ে পাঞ্জাবে খুন যুবক! অভিযুক্ত নিহাঙ্গ শিখ

ফাগুওয়ারার গুরুদ্বারের ঘটনায় চাঞ্চল্য রাজ্যজুড়ে।
Posted: 12:32 PM Jan 16, 2024Updated: 12:36 PM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবের গুরুদ্বারে খুন। ফাগুওয়ারাতে শ্রী চৌরা খোচ সাহিব গুরুদ্বারে এক যুবককে হত্যায় অভিযুক্ত নিহাঙ্গ সম্প্রদায়ের এক শিখ ব্যক্তি। সূত্রের খবর, ধর্মস্থানের পবিত্রতা নষ্ট করার অভিযোগে যুবককে হত্যা করেন অভিযুক্ত। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়। ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। শুরু হয়েছে তদন্ত।

Advertisement

ফাগুওয়ারার পুলিশ সুপার গুরপ্রীত সিং জানিয়েছেন, একজন নিহাঙ্গ শিখ খুনে অভিযুক্ত। প্রাথমিকভাবে জানা গিয়েছে, গুরুদ্বারের পবিত্রতা নষ্টের অভিযোগে হত্যা করা হয়েছে এক যুবককে। যুবক ঠিক কী করেছিল তা এখনও স্পষ্ট নয়। অন্যদিকে নিহাঙ্গ শিখ ব্যক্তির পরিচয় জানা যায়নি। পুলিশ দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে। পরিস্থিতি উত্তপ্ত হতে পারে আন্দাজ করে বিরাট পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে গুরুদ্বার এবং সংলগ্ন এলাকায়। নিহাঙ্গ শিখ কারা?

 

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে হামলার ‘ষড়ভুজ’ ছক জঙ্গিদের! পাক সীমান্তে বিশেষ অপারেশন চালাচ্ছে BSF]

শিখ সম্প্রদায়ের একটি শ্রেণি হল নিহাঙ্গ। মূলত যোদ্ধা শিখদের নিহাঙ্গ বলা হয়। ১৬৯৯ সালে গুরু গোবিন্দ সিং যখন খালসা প্রতিষ্ঠা করেছিলেন সেখান থেকে উৎপত্তি নিহাঙ্গ শিখদের। সাধারণত নীল পোশাক পরেন নিহাঙ্গরা। মাথয় বড় পাগড়ি থাকে। তাঁদের সঙ্গে থাকে তলোয়ার ও বর্শা। ২০২০ সালে কোভিড লকডাউন পর্বে এক পুলিশ কর্মীর হাত কেটে নেওয়ার অভিযোগ উঠেছিল নিহাঙ্গ শিখদের বিরুদ্ধে। ওই পুলিশ কর্মী লকডাউনের বিধিনিষধ মেনে চলতে বলেছিলেন। তাতেই ক্ষেপে উঠে হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ।

 

[আরও পড়ুন: নিরাপত্তায় মুড়েছে অযোধ‌্যা, রামমন্দির উদ্বোধনের জন্য প্রস্তুত যোগী রাজ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement