shono
Advertisement

রিলায়েন্স ডিফেন্সের নাম প্রস্তাব করে ভারত, রাফালে ইস্যুতে বিস্ফোরক ওলাদঁ

প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যে ঝড়। The post রিলায়েন্স ডিফেন্সের নাম প্রস্তাব করে ভারত, রাফালে ইস্যুতে বিস্ফোরক ওলাদঁ appeared first on Sangbad Pratidin.
Posted: 11:48 AM Sep 22, 2018Updated: 11:48 AM Sep 22, 2018

নন্দিতা রায়, নয়াদিল্লি: রাফালে যুদ্ধবিমান কেনা নিয়ে দুর্নীতির অভিযোগে নয়া মোড়। আরও জটিল হল রহস্য। ফ্রান্সের প্রাক্তন প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাদেঁর দেওয়া একটি সূত্র উদ্ধৃত করে সে দেশের একটি সংবাদ মাধ্যম দাবি করেছে, রাফালে যুদ্ধবিমান কেনার অঙ্গ হিসাবে নির্মাতা সংস্থা দাসল্ট অ্যাভিয়েশনের ভারতীয় সহযোগী হিসাবে অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্সের নাম প্রস্তাব করেছিল ভারত সরকারই। এ বিষয়ে ফরাসি সরকার বা দাসাল্ট অ্যাভিয়েশনের কোনও পছন্দ-অপছন্দ ছিল না। যার পরই রাজনীতির আঙিনা তোলপাড় হয়ে গিয়েছে। সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণের রাস্তায় নেমে পড়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এতদিন রাফালে নিয়ে সরকারের বক্তব্যের ঠিক বিপরীত ওলাদেঁর বক্তব্য। এই ঘটনা কংগ্রেসের হাতে বড়সড় রাজনৈতিক অস্ত্র তুলে দিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

[লাগাতার জঙ্গি হামলায় বীতশ্রদ্ধ ভারত, পাকিস্তানের সঙ্গে বাতিল বৈঠক]

ওলাদেঁর মন্তব্য রাফালে ইস্যুতে কংগ্রেসের হাতে নতুন করে হাতিয়ার তুলে দিয়েছে বলেই মনে করছে রাজনৈতিক মহল। রাফালে ইস্যুতে সরকারের কোনও হাত ছিল না, দুই সংস্থার মধ্যে চুক্তি হয়েছিল বলেই এতদিন ধরে দাবি করে আসছিল কেন্দ্র তথা বিজেপি। ফরাসি সংবাদ মাধ্যমে ওলাদেঁর মন্তব্য শুক্রবার তাদের ব্যাকফুটে ঠেলে দিল বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। অবশ্য এদিন ওলাদেঁর মন্তব্য সামনে আসার পর পরিস্থিতি সামাল দিতে এগিয়ে এসেছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। মুখপাত্র টুইট করে জানিয়েছেন, ‘প্রাক্তন ফরাসি প্রেসিডেন্টের বক্তব্য হিসাবে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, সেটি যাচাই করা হয়েছে। এটিতে বলা হয়েছে ভারত সরকার বা ফরাসি সরকার কেউই বাণিজ্যিক সিদ্ধান্ত নিয়ে কোনও বক্তব্য পেশ করেনি।’

প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষ থেকে যে সাফাই দেওয়া হোক না কেন, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এদিন রাতেই রাফালে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করেছেন। টুইটে রাহুল লিখেছেন, ‘প্রধানমন্ত্রী স্বয়ং বন্ধ দরজার আড়ালে রাফালে চুক্তি বদল করেছেন। ফ্রাসোয়াঁ ওলাদেঁকে ধন্যবাদ। এখন আমরা জানি, প্রধানমন্ত্রী কীভাবে নিজের হাতে কোটি কোটি ডলারের একটি চুক্তি তুলে দিয়েছেন দেউলিয়া হওয়া অনিল আম্বানিকে। আমাদের সেনাদের রক্তকে অসম্মান করেছেন।’ কংগ্রেসের মুখপাত্র মণীশ তিওয়ারিও টুইটে লিখেছেন, ‘২০১২ সালের ৫৯০ কোটি টাকার একেকটি রাফালে যুদ্ধবিমান কীভাবে ২০১৫ সালে ১৬৯০ কোটি টাকার হয়ে গেল, সে বিষয়ে আলোকপাত করেছেন ওঁলাদ।’

[চিনা গুপ্তচর সন্দেহে রাজধানী থেকে গ্রেপ্তার এক]

কংগ্রেস প্রথম থেকে রাফালে চুক্তিতে সরকারের তরফে অনিল আম্বানির সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ করে আসছিল। তা নিয়ে অনিলের পক্ষ থেকে একঝাঁক কংগ্রেস নেতার বিরুদ্ধে দেশের বিভিন্ন আদালতে হাজার হাজার কোটি টাকার মানহানির মামলাও করা হয়েছে। যদিও সেই বিষয়টিকে পাত্তা দিতে চাননি রাহুল বা কংগ্রেসের কেউই। এদিনের ঘটনার পরে কংগ্রেস যে কেন্দ্র এবং অনিল আম্বানির বিরুদ্ধে আরও তেড়েফুঁড়ে নামবে, তা একপ্রকার নিশ্চিত। লোকসভা নির্বাচনে রাফালকে ইস্যু করার জন্য ইতিমধ্যেই কংগ্রেসের তরফে কমিটি গঠন করা হয়েছে।

The post রিলায়েন্স ডিফেন্সের নাম প্রস্তাব করে ভারত, রাফালে ইস্যুতে বিস্ফোরক ওলাদঁ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement