shono
Advertisement

ঘরোয়া ক্রিকেটে দুঃসংবাদ, ৮৭ বছরের ইতিহাসে প্রথমবার বাতিল রনজি ট্রফি

টুর্নামেন্ট বাতিল হলেও ক্রিকেটারদের ক্ষতিপুরণ দেওয়া হবে ক্রিকেটারদের।
Posted: 11:27 AM Jan 30, 2021Updated: 11:27 AM Jan 30, 2021

স্টাফ রিপোর্টার: রনজি ট্রফি (Ranji Trophy) না বিজয় হাজারে? সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টির পর কোন টুর্নামেন্ট হবে তা নিয়ে ভালরকম দ্বিধায় ছিলেন বিসিসিআই কর্তারা। বলা হচ্ছিল, এই মাসের শেষে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। শেষমেশ অবশ্য রনজি ট্রফিকেই বাদ দিতে হচ্ছে। করোনা পরিস্থিতিতে বড় ফরম্যাটের ক্রিকেটের থেকে ৫০ ওভারের ক্রিকেট আয়োজন করা অনেক সহজ বলে মনে করছে বোর্ড। অর্থাৎ টি-টোয়েন্টির পর বিজয় হাজারে খেলবে টিমগুলো। সংবাদসংস্থা সূত্রে তেমনই খবর। ৮৭ বছরের ইতিহাসে প্রথমবার বাতিল হলে ঐতিহ্যবাহী এই টুর্নামেন্ট। 

Advertisement

রনজি আর বিজয় হাজারে দুটোর মধ্যে বোর্ডকে যে কোনও একটা টুর্নামেন্ট করতে হবে, সেটা জানাই ছিল। কিন্তু অনেকে আবার রনজির পক্ষে সওয়াল করছিলেন। বলা হচ্ছিল, চারদিনের ক্রিকেটের গুরুত্ব অপরসীম। আর রনজির ঐতিহ্যের কথা মাথায় রেখে এই টুর্নামেন্টই করা উচিত বোর্ডের। কিন্তু রনজি করতে সবচেয়ে বড় সমস্যা হল সময়। কারণ যতই ম্যাচ কমিয়ে রনজি করা হোক না কেন, তার জন্য কমপক্ষে দু’মাসের প্রয়োজন। বোর্ড সেই সময়টা পাবে না। কারণ এপ্রিলের শুরু থেকে হয়তো আইপিএল শুরু হবে। সেক্ষেত্রে বিজয় হাজারে করতে গেলে এক মাস সময় পেলেই চলবে। তাই সবকিছু ভাবনা-চিন্তা করেই BCCI রনজির বদলে বিজয় হাজারে করার সিদ্ধান্ত নিয়েছে বলেই খবর। বিজয় হাজারের (Vijay Hazare Trophy) সঙ্গে এই মরশুমে মহিলাদের একদিনের টুর্নামেন্ট আর ভিনু মানকড় ট্রফি হবে বলে বোর্ড সূত্র থেকে জানা যাচ্ছে। রনজি বাতিল হওয়ার অর্থ ঘরোয়া ক্রিকেট যে সমস্ত ক্রিকেটার খেলেন, তাঁদের বড় অঙ্কের আর্থিক ক্ষতি। তবে, তাঁদের কথা ভেবে বিসিসিআই বিশেষ বন্দোবস্ত করেছে। নিজ নিজ রাজ্যের রনজি দলে যে সমস্ত ক্রিকেটার নির্বাচিত হবেন, তাঁদের ম্যাচ ফি’র পুরো টাকাটাই বোর্ড জরিমানা হিসেবে দেবে। সাধারণত, রনজি খেললে দিনে ৪৫ হাজার টাকা করে পেয়ে থাকেন ক্রিকেটাররা। পুরো টাকাটাই বোর্ড ক্রিকেটারদের দিয়ে দেবে।

[আরও পড়ুন: Dream 11-এর স্বপ্নভঙ্গ? আইপিএলের নয়া টাইটেল স্পনসরের খোঁজে ভারতীয় বোর্ড]

মুস্তাক আলি টি-টোয়েন্টি যেভাবে রয়েছে, ঠিক সেভাবেই ছ’টা জোন করে টিমগুলোকে বায়ো সিকিওর বাবলে রেখে হবে বিজয় হাজারে ট্রফি। আগামী সপ্তাহেই এই ছ’টি ভেন্যু চূড়ান্ত হয়ে যাবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই দলগুলিকে বায়ো বাবলে ঢুকে পড়তে হবে। পরবর্তী একমাসের মধ্যেই সেরে ফেলা হবে বিজয় হাজারে। মার্চের শেষ সপ্তাহেই শুরু হতে পারে আইপিএল (IPL)। তাই তার আগেই ক্রিকেটারদের ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে বোর্ড।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement