shono
Advertisement

সহজে, কম সুদে ঋণ নিয়ে ব্যবসার সুযোগ ‘কর্মসাথী’প্রকল্পে, আবেদন করা যাবে আজ থেকেই

আজই নোটিফিকেশন জারি করল রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প দপ্তর। The post সহজে, কম সুদে ঋণ নিয়ে ব্যবসার সুযোগ ‘কর্মসাথী’ প্রকল্পে, আবেদন করা যাবে আজ থেকেই appeared first on Sangbad Pratidin.
Posted: 05:55 PM Sep 17, 2020Updated: 06:40 PM Sep 17, 2020

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: রাজ্যে বেকারত্বের হার কমাতে সদা তৎপর মমতা বন্দ্যোপাধ্যায় সরকার (West Bengal Govt.))। যুবসমাজকে স্বাবলম্বী করে তুলতে একাধিক ছোট, বড় একাধিক প্রকল্প রয়েছে রাজ্য সরকারের। তার মধ্যে অন্যতম ‘কর্মসাথী’ প্রকল্প (Karmasathi)। দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প ঘোষণা করেছিলেন। রাজ্যের বেকার যুবক-যুবতীদের স্বাবলম্বী করার ব্যবসায় উৎসাহ দিতে সহজে ও কম সুদে ২ লক্ষ টাকা করে ঋণদানের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। আজ, বিশ্বকর্মা পুজো ও মহালয়ার পবিত্র দিনে তার আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি জারি হয়ে গেল। গেজেট নোটিফিকেশন  জারি করল রাজ্যের ক্ষুদ্র ও কুটিরশিল্প দপ্তর (MSME)। আজকের পর থেকে ঋণের আবেদন করা যাবে।

Advertisement

কারা এই ঋণ পাবেন, কী কী শর্ত প্রযোজ্য – সবটাই বিস্তারিত বলা হয়েছে এই বিজ্ঞপ্তিতে। জানা গিয়েছে –

  • ১৮ থেকে ৫০ বছর বয়সি যে কেউ ‘কর্মসাথী’ প্রকল্পে ঋণের জন্য আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীকে ন্যূনতম অষ্টম শ্রেণি পাশ হতে হবে।
  • সর্বোচ্চ ২ লক্ষ টাকা সফট লোন মিলবে রাজ্য সরকারের তরফে, যা নিয়ে ব্যবসা বা নিজের সংস্থা খুলতে পারবেন ঋণগ্রহীতারা।

[আরও পড়ুন: করোনা আবহে নিঃশব্দে হানা স্ক্রাব টাইফাসের, রাজ্যে অসুস্থ ১৪ হাজার ছুঁইছুঁই]

‘কর্মসাথী’ প্রকল্পের সুবিধা পেতে আবেদনগুলি খতিয়ে দেখে ঋণদানে অনুমোদন দেওয়ার জন্য জেলায় জেলায় তৈরি হয়েছে একটি স্ক্রিনিং কমিটি, যে কমিটিতে জেলাশাসক ছাড়াও তাঁকে কাজে সাহায্যের জন্য থাকছেন সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংকের চিফ এক্সিকিউটিভ অফিসার, জেলার হ্যান্ডলুম দপ্তর, মৎস্য, কৃষি বিপণন, উদ্যানপালন দপ্তরের আধিকারিকরা। তবে কলকাতার ক্ষেত্রে এই বিষয়টি দেখভালের দায়িত্বে থাকবেন MSME দপ্তরের ডিরেক্টর। পুজোর আগেই ‘কর্মসাথী’ প্রকল্প কার্যকর হওয়ায় খুশি বেকার যুবক, যুবতীরা। দ্রুতই ঋণ নিয়ে ব্যবসায় হাত লাগানোর মধ্যে দিয়ে দ্রুত স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন তাঁরা অনেকেই।

[আরও পড়ুন: বিশ্বকর্মা পুজোয় জৌলুসহীন শিল্পাঞ্চল, কোভিডবিধি মেনে নমো নমো করে চলছে আরাধনা]

The post সহজে, কম সুদে ঋণ নিয়ে ব্যবসার সুযোগ ‘কর্মসাথী’ প্রকল্পে, আবেদন করা যাবে আজ থেকেই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার