shono
Advertisement

গরুর জন্যও আধারের মতো ইউনিক নম্বরের ভাবনা কেন্দ্রের

সুপ্রিম কোর্টে আবেদন কেন্দ্রের। The post গরুর জন্যও আধারের মতো ইউনিক নম্বরের ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:53 PM Apr 24, 2017Updated: 01:23 PM Apr 24, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরু-সহ গবাদি পশুর জন্যও কি এবার আসছে আধার কার্ডের মতো ইউনিক নম্বর? জল্পনা উস্কে দিল খোদ কেন্দ্রই। সোমবার সুপ্রিম কোর্টে গবাদি পশুর জন্য ইউনিক আইডেন্টিফিকেশন নম্বরের ভাবনা পেশ করেছে কেন্দ্র। খবর সংবাদ সংস্থা এএনআইয়ের।

Advertisement

শীর্ষ আদালতকে কেন্দ্র জানিয়েছে, প্রত্যেক গরুর একটি করে ইউনিক আইডেন্টিটিফিকেশন নম্বর পাওয়া জরুরি। এতে গরু ট্র্যাকিংয়ে সুবিধা হবে। এর পাশাপাশি, গরুর দুধ দেওয়ার বয়স পেরিয়ে যাওয়ার পরও তাদের জন্য বিশেষ সংরক্ষণ ও দেখভালের পক্ষেও সুপ্রিম কোর্টে সওয়াল করেছে কেন্দ্র। ভারত ও বাংলাদেশ সীমান্তে গরু পাচার রুখতে আধারের মতো কোনও নির্দিষ্ট নম্বর জরুরি বলেও উল্লেখ করেছে কেন্দ্র।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, গরুর কানের ভিতর ১২ ডিজিটের ইউনিক আইডেন্টিটিফিকেশন নম্বর ঢোকানো যায় কি না, সে বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে কেন্দ্র। প্রায় ৫০ হাজার ট্যাবলেট ও এক লক্ষ প্রযুক্তিবিদ তৈরি রেখেছে কেন্দ্র। গরুর ইয়ার লবের ঠিক মাঝখানে হলুদ রঙের ট্যাগ ঝুলিয়ে দেওয়া যায় কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে। প্রযুক্তিবিদরা ওই ট্যাব ব্যবহার করে একটি অনলাইন ডেটাবেস তৈরি করবেন। গরুর মালিকদের একটি করে অ্যানিমাল হেলথ কার্ডও দিতে চায় কেন্দ্র।  কোন গরু কোন প্রজাতির? কে কতটা দুধ দিতে পারে? গরু ও গবাদি পশু সম্পর্কে এরকম জরুরি তথ্য গরুর গলার আই কার্ডেই ঝোলানো থাকবে।

২০২০ সালের মধ্যে দেশে দুধের উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে৷ সে কারণেই বিভিন্ন প্রজাতির গরু আলাদা করে চিহ্নিতকরণ প্রক্রিয়া শুরু হয়েছে৷ তারই বিশেষ উদ্যোগ হিসেবে গরু বা গবাদি প্রাণীদের জন্য আধার কার্ডের মতোই পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ দুধ দেয় এরকম প্রায় ৮৫ মিলিয়ন গরু আছে দেশে৷ নানা প্রজাতির গরুর গড় দুধ দেওয়ার ক্ষমতাও আলাদা৷ এর মধ্যে আছে সংকর প্রজাতির গরুও৷ ঠিক কোন গরুকে কীভাবে পালন করলে দুগ্ধ উপাদনের লক্ষ্যমাত্রা ছোঁয়া যাবে তা স্থির করতেই আলাদা করে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু হয়েছে৷ আর এ কারণেই তৈরি হচ্ছে বিশেষ পরিচয়পত্র৷ গরুদের বংশবিস্তারের ক্ষেত্রেও এটি সহায়ক হবে বলে মনে করা হচ্ছে৷

[এবার গবাদি পশুর গলাতেও ঝুলবে পরিচয়পত্র]

The post গরুর জন্যও আধারের মতো ইউনিক নম্বরের ভাবনা কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement