shono
Advertisement

২৬/১১ হামলার অন্যতম চক্রী তাহাউর রানার বিরুদ্ধে চার্জশিট মুম্বই পুলিশের

বিশেষ আদালতে ৪০০ পাতার চার্জশিট পুলিশের।
Posted: 01:00 PM Sep 26, 2023Updated: 01:00 PM Sep 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬/১১ মুম্বই (Mumbai) হামলার পর কেটে গিয়েছে প্রায় দেড় দশক। সোমবার নৃশংস হামলার অন্যতম চক্রী তাহাউর রানার (Tahawwur Rana) বিরুদ্ধে বিশেষ আদালতে চার্জশিট পেশ করল মুম্বই পুলিশ। এদিকে দীর্ঘ টানাপোড়েনের পর গত মাসে পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী রানাকে ভারতের হাতে তুলে দেওয়ার প্রস্তুতি শুরু করেছে আমেরিকা (USA)। মুম্বই পুলিশের চার্জশিটের ফলে রানার প্রত্যার্পণ তরন্বিত হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

সোমবার বিশেষ আদালতে ৪০০ পাতার চার্জশিট দাখিল করেছে মুম্বই পুলিশ। সরকারি আইনজীবী জানিয়েছেন, মঙ্গলবার বিচারপতির সামনে পেশ করা হবে রানার বিরুদ্ধে দায়ের করা চার্জশিট। অভিযুক্তের বিরুদ্ধে যথেষ্ট তথ্যপ্রমাণ রয়েছে বলেই দাবি পুলিশের। তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (UAPA) মামলা করা হয়েছে। সন্ত্রাসবাদী সংগঠনকে সমর্থন করার অভিযোগ আনা হয়েছে। সরকারি কৌশলী দাবি করেছেন, পাকিস্তানি বংশোদ্ভূত কানাডার ব্যবসায়ী রানার বিরুদ্ধে বেশ কিছু নতুন তথ্যপ্রমাণ হাতে এসেছে পুলিশের।

[আরও পড়ুন: পুজোর আগে অভিনব জালিয়াতি কলকাতায়! ব্যাঙ্কের ভিতরই টাকা খোয়ালেন যুবক]

গত মে মাসে আদালতের নির্দেশ মোতাবেক আমেরিকায় জেলবন্দি রানাকে ভারতের হাতে তুলে দিতে প্রস্তুতি শুরু করেছে জো বাইডেনের প্রশাসন। মে মাসে ওয়াশিংটনের ফেডারেল আদালত রানাকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিয়েছিল। প্রত্যর্পণের রায়ে স্থগিতাদেশ চেয়ে রানার আবেদন চলতি সপ্তাহে খারিজ হয়ে গিয়েছে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে রানার আবেদন এখন ওয়াশিংটনের নবম সার্কিট বেঞ্চে বিচারাধীন। ইতিমধ্যে আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে ‘সারেন্ডার সার্টিফিকেট’ বা হস্তান্তর পত্রে সই না করার আবেদন জানিয়ে চিঠি লিখেছেন রানার আইনজীবী। তবে চূড়ান্ত রায় পর্যন্ত অপেক্ষা না করে ব্লিঙ্কেন প্রত্যর্পণের নির্দেশনামায় সই করতে পারবেন। আমেরিকার বিদেশ দপ্তর সূত্রে এই খবর জানা গিয়েছে।

[আরও পড়ুন: ‘দীর্ঘায়ু হোন, সুস্থ থাকুন’, মনমোহনের জন্মদিনে বার্তা মোদির, শুভেচ্ছা INDIA শরিকদেরও]

উল্লেখ্য, শৈশবের বন্ধু পাক জঙ্গি সংগঠন লস্করের অন্যতম সদস্য ডেভিড কোলম্যান হেডলি যে হামলার সঙ্গে যুক্ত, তা জানত রানা (Tahawwur Rana)। এ ব্যাপারে হেডলিকে সাহায্য করেছিল সে। হামলার জন্য হেডলি কী পরিকল্পনা নিয়েছিল রানা সবই জানত। পরে তদন্তকারীদের কাছে রানার জড়িত থাকার কথা স্বীকার করে নেয় হেডলি। ২০০৮ সালের ২৬ নভেম্বর দশ জঙ্গি হামলা চালায় মুম্বই শহরের একাধিক জায়গায়। মৃত্যু হয়েছিল ১৬৬ জনের। আহত হন অসংখ্য মানুষ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement