shono
Advertisement

অন্তঃসত্ত্বাদের শোনানো হবে রামায়ণ, গীতা, ‘দেশভক্ত’ সন্তান গড়তে নয়া উদ্যোগ RSS ঘনিষ্ঠ সংগঠনের

‘গর্ভ সংস্কার’ প্রকল্প চলবে গোটা দেশে।
Posted: 09:38 PM Jun 10, 2023Updated: 09:38 PM Jun 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মায়ের পেটেই শুরু দেশভক্ত হওয়ার শিক্ষা! অভিনব পরিকল্পনা নিয়ে মাঠে নামছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (RSS) একটি শাখা সংগঠন। ‘গর্ভ সংস্কার’ (Garbha Sansakar) প্রকল্পের আওতায় অন্তঃসত্ত্বা মায়েদের গীতা, রামায়ণ তৎসহ সংস্কৃত শ্লোক আবৃত্তিতে উৎসাহ দেওয়া হবে। এর ফল পাবে গর্ভস্থ শিশু। ভবিষ্যতে সংস্কারি হয়ে উঠবে সে, এমনটাই দাবি আরএসএসের শাখা সংগঠনের।

Advertisement

সংঘ ঘনিষ্ঠ হিন্দুত্ববাদী সংগঠনটির নাম ‘সংবর্ধিনী ন্যাস’ (Samvardhinee Nyas)। নয়া প্রকল্পে তাদের উদ্দেশ্য গর্ভ অবস্থা থেকেই সন্তানকে দেশভক্ত এবং সংস্কারি হিসেবে গড়ে তোলা। এই প্রকল্পে অন্তঃসত্ত্বাকে গীতা, রামায়ণ এবং সংস্কৃত শ্লোক আবৃত্তি করানোর পরিকল্পনা রয়েছে। জানা গিয়েছে, সংবর্ধিনী ন্যাসের অন্তর্গত চিকিৎসক সদস্যরা নেতৃত্বে দেবেন এই প্রকল্পে। তাঁদের দাবি, সম্পূর্ণ বিজ্ঞানসম্মত এই প্রকল্প। কেন?

[আরও পড়ুন: ঔরঙ্গজেবের প্রশংসা করে ভিডিও পোস্ট, মহারাষ্ট্রে ১৪ বছরের কিশোরের বিরুদ্ধে FIR]

সংগঠন এক সদস্য জানান, গর্ভে চার সপ্তাহ থাকার পর থেকেই ভ্রূণের কানে শোনার ক্ষমতা তৈরি হয়ে যায়, এমনটাই দাবি করেন বিজ্ঞানীরা। ওই অবস্থা থেকেই যদি শিশুর পরিবারের কথা, পাশাপাশি ভারতের কথা, মহাপুরুষদের কথা, যে রাজ্যে জন্ম নেবে শিশু, তার কথা শোনানো যায়, তবে তা শিশুটির গড়ে ওঠায় কাজে আসবে। ‘সংবর্ধিনী ন্যাস’ জানিয়েছে, গোটা দেশে এই প্রকল্প ছড়িয়ে দেওয়া হবে। গোটা দেশকে পাঁচটি অঞ্চলে ভাগ করে কাজ করবে ১০ জন করে চিকিৎসকদের একটি দল। প্রকল্প রূপায়নে একেকজন চিকিৎসক ২০ জন অন্তঃসত্ত্বার দায়িত্ব নেবেন।

[আরও পড়ুন: শ্বশুরবাড়িতে একরাত কাটিয়েই স্বামীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, ‘আইনের অপব্যবহার’, বলল আদালত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement