shono
Advertisement

এবার বাড়ি বসেই অনলাইনে রিচার্জ করতে পারবেন মেট্রোর স্মার্ট কার্ড, জেনে নিন পদ্ধতি

সংক্রমণ ঠেকাতেই বিশেষ সিদ্ধান্ত কলকাতা মেট্রোর। The post এবার বাড়ি বসেই অনলাইনে রিচার্জ করতে পারবেন মেট্রোর স্মার্ট কার্ড, জেনে নিন পদ্ধতি appeared first on Sangbad Pratidin.
Posted: 06:37 PM Jun 30, 2020Updated: 06:37 PM Jun 30, 2020

নব্যেন্দু হাজরা: দীর্ঘক্ষণ লম্বা লাইনে দাঁড়িয়ে আর মেট্রোর স্মার্ট কার্ড রিচার্জের প্রয়োজন নেই। এবার বাড়িতে বসেই রিচার্জ করে নেওয়া যাবে কার্ড। মঙ্গলবার কলকাতার মেট্রোযাত্রীদের জন্য এই সুবিধার কথা ঘোষণা করলেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ যোশী।

Advertisement

অনলাইনেই মেট্রোর স্মার্ড কার্ড রিচার্জ পরিষেবার পরিকল্পনা বহুদিনের। কিন্তু এতদিন তা বাস্তবায়িত হয়নি। এবার করোনা আবহেই এই পরিষেবা শুরুর সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো। রাজ্য তথা গোটা দেশে এখনও দাপট দেখাচ্ছে মারণ ভাইরাস (Coronavirus)। এই পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত জরুরি। তাই টিকিট কাউন্টারের বাইরে লম্বা লাইন চাইছে না মেট্রো কর্তৃপক্ষ। সেই জন্যই এই সময়ে চালু হচ্ছে অনলাইন টিকিট বুকিং পরিষেবা।

[আরও পড়ুন: চিনা-সহ কোনও মাঞ্জাই ব্যবহার করা যাবে না রাজ্যে, নির্দেশ কলকাতা হাই কোর্টের]

কলকাতায় ফের কবে ঘুরবে মেট্রোর চাকা, এই প্রশ্নের উত্তর এখনও অধরা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই মেট্রো পরিষেবা চালুর অনুরোধ জানিয়ে রেলকে চিঠি দিয়েছেন। তাঁর আরজি, সরকারি চাকরি কিংবা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত মানুষদের যাতায়াতের সুবিধার জন্য কেবল তাঁদের নিয়েই চালু হোক মেট্রো। যদিও ১ জুলাই থেকে মেট্রো চালানোয় এখনও সবুজ সংকেত মেলেনি রেলের তরফে। তবে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, মেট্রো চালু হলেও সংক্রমণ ঠেকাতে টোকেনের ব্যবহার বন্ধই রাখা হবে। শুধুমাত্র স্মার্ট কার্ডেই সফর করা যাবে। আর এবার জানিয়ে দেওয়া হল এই কার্ড রিচার্জের জন্য কাউন্টারে যাওয়ার প্রয়োজন নেই।

এখন প্রশ্ন হল কীভাবে বাড়ি বসে অনলাইনেই রিচার্জ করবেন? প্রেস বিজ্ঞপ্তি দিয়ে মনোজ যোশী তাও বিস্তারিত জানিয়েছেন। পদ্ধতি অত্যন্ত সহজ। চলুন জেনে নেওয়া।
১. প্রথমেই https://mtp.indianrailways.gov.in ওয়েবসাইটি খুলে নিন। সেখানে online recharge-এ ক্লিক করুন।
২. এবার আপনার মেট্রোর স্মার্ট কার্ড নম্বরটি ফাঁকা স্থানে বসিয়ে দিন। দ্বিতীয়বার নম্বরটি চাইলে ফের লিখুন।
৩. ইচ্ছা হলে নিজের ই-মেল আইডি দিতে পারেন। তবে মোবাইল নম্বরের শূন্যস্থানটি ভরতেই হবে।
৪. এবার স্ক্রিনে ভেসে ওঠা একটি সংখ্যা (Captcha) দেখে ফাঁকা স্থান পূরণ করুন।
৫. যত টাকার রিচার্জ করতে চান, সিলেক্ট করে নিন।
৬. SBI কিংবা অন্যান্য ব্যাংকের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাংকিং কিংবা UPI অ্যাপের মাধ্যমে পেমেন্ট করুন।
৭. ব্যস, আপনার কাজ শেষ। মোবাইলেই রিচার্জ হওয়ার মেসেজ পেয়ে যাবেন।

[আরও পড়ুন: নজরে একুশের বিধানসভা ভোট, আগামী বছর জুন পর্যন্ত ফ্রি রেশন দেওয়ার ঘোষণা মুখ্যমন্ত্রীর]

মনোজ যোশী জানান, আগের মতোই স্মার্ট কার্ডে ১০ শতাংশ বোনাস পাবেন যাত্রীরা। অনলাইন পেমেন্টের জন্য অতিরিক্ত কোনও অর্থও খরচ হবে না।

The post এবার বাড়ি বসেই অনলাইনে রিচার্জ করতে পারবেন মেট্রোর স্মার্ট কার্ড, জেনে নিন পদ্ধতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement