shono
Advertisement

জল খেয়ে কল বন্ধ করল কুকুর! মানুষ কবে সচেতন হবে? ভিডিও দেখে প্রশ্ন নেটিজেনদের

নেটদুনিয়ায় শোরগোল ফেলে দেওয়া ভিডিওটি টুইট করেন এক পুলিশ আধিকারিক।
Posted: 02:57 PM Jul 09, 2022Updated: 03:29 PM Jul 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভূগর্ভস্থ জল কমছে। বারবার সতর্ক করছেন বিশেষজ্ঞরা।চলতি গ্রীষ্মেও দেশের বিরাট অংশে পানীয় জলের সংকট দেখা দিয়েছে। মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশের মতো বহু রাজ্যে গ্রামীণ মহিলারা ঝুঁকি নিয়ে গভীর কুয়োতে নামছেন, এমন ভিডিও ভাইরাল (Viral Video) হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই সামাজিক মাধ্যমে এবার ভাইরাল হল জল সংরক্ষণ বিষয়ক সচেতনতার এক আশ্চর্য ভিডিও। কারণ এই ভিডিওতে জল নিয়ে সচেতনার পাঠ পড়িয়েছে এক কুকুর!

Advertisement

ভিডিওটি টুইট করেন দীপাংশু কাবরা নামের এক পুলিশ আধিকারিক। যে বিষয়ে হাজার প্রচারেও সচেতন হচ্ছে না মানুষ, একই বিষয়ে সারমেয়র সংবেদনশীলতা দেখে মুগ্ধ তিনি। কেন? ওই ভিডিওতে দেখা গিয়েছে, একটি ল্যাব্রেডর প্রজাতির কুকুর ট্যাপ ওয়াটার খুলে জলপান করছে। এবং খাওয়া শেষ হলেই বন্ধ করে দিচ্ছে কল। এভাবেই একাধিকবার জলপান করে সে। ভিডিও নিয়েই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। পুলিশ আধিকারিক দীপাংশু কাবরা ভিডিও ক্লিপটির সঙ্গে ক্যাপশানে লেখেন- “প্রত্যেক ফোটা অমূল্য… কুকুর বোঝে। মানুষ কবে বুঝবে?”

[আরও পড়ুন: যোগ্যতা প্রমাণে কড়া দাওয়াই, পথে নেমে আন্দোলন চায় বিজেপির নেতৃত্ব]

সারমেয়র সচেতনতা দেখে মুগ্ধ নেটিজেনরা অসংখ্য মন্তব্য করেছেন কমেন্টবক্সে। দাবানলের মতো রিটুইট হয়েছে ভিডিওটি। এক নেটিজেনের মন্তব্য, “অনেক সময় একজন মানুষ আরেকজন মানুষকে যে শিক্ষা দিতে পারে না, সেই কাজ করে একটি প্রাণী।” একজন মন্তব্য করেন, “সম্ভবত এই বিষয়ে কুকুরটিকে ট্রেনিং দেওয়া হয়েছিল। ছোট থেকে মানুষকেও এই শিক্ষা দেওয়া উচিত।” কেউ কেউ অবশ্য প্রশ্ন তুলেছেন, “পাশেই বালতি ভরতি জল থাকতে কল থেকে জল খেতে হচ্ছে কেন কুকুরটির?” অনেকে আবার রাস্তার কল থেকে কাক, গরুর জল খাওয়ার দৃশ্য টুইট করেন।

[আরও পড়ুন: পদত্যাগ চেয়ে বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা, রাষ্ট্রপতির বাসভবন থেকে পালালেন রাজাপক্ষে]

কুকুরটিকে যদি ট্রেনিং দিয়েই এই ভিডিও ক্যামেরাবন্দি করা হয়, তাতেও অন্যায়ের কিছু দেখছেন সচেতন নাগরিকরা। তাঁদের বক্তব্য, জল অপচয় করার বিষয়টি অভ্যাসে পরিণত করে ফেলেছে এদেশের বিরাট অংশের মানুষ। একই দেশে অতিরিক্ত দাম দিয়ে জল কিনে খাচ্ছেন গরিব, সেই দেশেরই এক নাগরিক কেবল হাত ধোয়ার জন্যই হয়তো এক কুয়ো জল নষ্ট করছেন। রাস্তার কল থেকে সমানে জল ঝরে পড়ছে, এমন দৃশ্য তো রোজকার দেখা!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার