shono
Advertisement

চিনে খুঁজে পাওয়া গেল ৮০০০ বছরের পুরনো মদ, কী রয়েছে তাতে?

মাটির পাত্রে রাখা ছিল বিশেষ এই পানীয়।
Posted: 04:06 PM Dec 20, 2021Updated: 04:06 PM Dec 20, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছর শেষে কমেছে মদের দাম। তাতে খুশির আবহ বিভিন্ন মহলে। চিনের প্রত্নতত্ত্ববিদরা খুশি অন্য কারণে। ৮০০০ বছরের পুরনো মদ (Alcohol) খুঁজে পেয়েছেন তাঁরা। তা নিয়ে সরগরম আন্তর্জাতিক গবেষক মহলও। 

Advertisement

জানা গিয়েছে, গত শুক্রবার ৮০০০ বছরের পুরনো এই মদের সন্ধান পান চিনের (China) প্রত্নতত্ত্ববিদরা। হেনান প্রদেশের পেইলিগ্যাং এলাকায় পাওয়া গিয়েছে এই পুরনো মদ। যা রাখা ছিল একটি মাটির পাত্রে। পাশে আরও একটি মাটির পাত্র পাওয়া গিয়েছে। শোনা যায়, চিনের অত্যন্ত পুরনো একটি জনবসতি পেইলিগ্যাং। সেখান থেকে পাওয়া এই মদ আট হাজারেরও বেশি পুরনো হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

মনে করা হচ্ছে, মদ রাখার জন্য বিশেষভাবে মাটির পাত্রগুলি তৈরি করা হত।  আর তা একবারই মদ তৈরির জন্য ব্যবহার করা হত। এটা থেকে মদ পান করা হত। খালি হয়ে যাওয়ার পর তা ফেলে দেওয়া হত। সেই সময় নাকি মদ তৈরির জন্য লাল রঙের অ্যালকোহল দ্রবণ মোনাস্কাস এবং ক্লিস্টোথেসিয়া ব্যবহার করা হত।  ভাত থেকে তৈরি স্টার্চের উপাদনও পাওয়া গিয়েছে আট হাজার বছরের এই চিনা মদে। 

ছবি: প্রতীকী

[আরও পড়ুন: বাসর রাত কাটিয়েই নতুন বউকে তালাক দিল বর! কী এমন ঘটল?]

মদের এই পাত্রগুলি খুবই যত্ন সহকারে রাখা হয়েছে। বিশেষজ্ঞরা তা খতিয়ে দেখবেন বলেই জানান চাইনিজ অ্যাকাডেমি অফ সোশ্যাল সায়েন্স প্রতিষ্ঠানের অধীনস্থ প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী গবেষক লি ইয়ংকিয়াং (Li Yongqiang)।

উল্লেখ্য, এর আগে জর্জিয়াতেও প্রায় আট হাজার বছরের পুরনো মদ পাওয়া গিয়েছিল। সেখানকার দু’টি স্থানে এই মদের সন্ধান পান গবেষকরা। মদ রাখার পাত্রের যে ভাঙা অংশ পাওয়া গিয়েছিল তাতে টারটারিক অ্যাসিডের অস্তিত্ব পাওয়া গিয়েছিল। তার যেকে গবেষকদের অনুমান, প্রাচীনকালে আঙুরের রস ব্যবহার করে সেখানকার মানুষজন মদ তৈরি করতেন। অর্থাৎ দুই প্রদেশের মদের উপকরণে বিস্তর ফারাক রয়েছে। 

ছবি: প্রতীকী

[আরও পড়ুন: ভালবাসার স্বীকৃতি! পরিবারের সম্মতি নিয়েই প্রেমিককে বিয়ে কলকাতার সমকামী যুবকের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার