shono
Advertisement
Kerala

স্বামীর অবসরে মুখ্যসচিবের আসনে স্ত্রী! বেনজির ঘটনা কেরলে

বিদায়ের আগে স্ত্রীকে পুষ্পস্তবক দিয়ে অভিনন্দন জানালেন স্বামী।
Published By: Amit Kumar DasPosted: 02:19 PM Sep 03, 2024Updated: 02:39 PM Sep 03, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বামীর অকালপ্রয়াণ বা গ্রেপ্তারিতে তাঁর পদ সামলাচ্ছেন স্ত্রী। এমন নজির ভারতীয় রাজনীতিতে আকছার দেখা যায়। কিন্তু মুখ‌্যসচিব স্বামী দায়িত্ব থেকে সরতেই তাঁর পদে আসীন হচ্ছেন স্ত্রী, এমন ঘটনা নিঃসন্দেহে বিরল। সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে কেরলে।

Advertisement

কেরলের মুখ‌্যমন্ত্রী পিনারাই বিজয়নের মুখ‌্যসচিব ভি বেণু অবসর নিতেই সেই আসনে বসলেন তাঁর স্ত্রী সারদা মুরলীধরন। বিদায়ের আগে স্ত্রীকে পুষ্পস্তবক দিয়ে অভিনন্দন জানালেন ১৯৯০ সালের ব‌্যাচের আইএএস অফিসার বেণু। ঘটনাটি ঘটেছে গত ৩১ আগস্ট। ওই দিনই কর্মজীবন থেকে অবসর নেন বেণু। আর ওইদিনই ১৯৯০ সালের ব‌্যাচের আর এক আইএএস অফিসার সারদাকে নতুন মুখ‌্যসচিব করে বিজয়ন সরকার। কেরল প্রশাসনের তরফে জানা যাচ্ছে, মুখ্যসচিব হওয়ার আগে কেরলের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন সারদা।

[আরও পড়ুন: ‘বিচার চায় তিলোত্তমা,’ খাবারের বিলে স্লোগান, আর জি কর কাণ্ডে প্রতিবাদ সুইগির]

প্রাক্তন মুখ্যসচিব বেণুর বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন নিজেও। সেখানে তিনি বলেন, স্বামী এবং স্ত্রী, দুজনেই আমলা – কেরলে এমন দৃষ্টান্ত প্রচুর হলেও স্বামীর পর স্ত্রী মুখ্যসচিব হচ্ছেন এই ঘটনা এই প্রথম। মুখ্যসচিব হিসাবে স্বামীর স্থলাভিষিক্ত হওয়ার পর সারদা বলেন, “আমরা প্রশাসনিক আধিকারিক হিসাবে দীর্ঘ ৩৪ বছর একসঙ্গে কাজ করেছি। কিন্তু কখনও ভাবিনি যে আমরা আলাদা আলাদা সময়ে অবসরগ্রহণ করব।”

[আরও পড়ুন: ‘বিহারকে উন্নতির দিশা দেখাবেন ক্লাস নাইন ফেল তেজস্বী!’ কটাক্ষ পিকের]

একই ব‌্যাচের আইএএস অফিসার হলেও বেণুর চেয়ে বয়সে অল্প ছোট সারদা। এই প্রসঙ্গে তিরুবনন্তপুরমের সাংসদ শশী থারুর লেখেন, “ভারতে এই প্রথম বার কেরলের বিদায়ী মুখ্যসচিব ভি বেণু মুখ্যসচিবের দায়িত্ব তুলে দিলেন স্ত্রী সারদা মুরলীধরনের হাতে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মুখ‌্যসচিব স্বামী দায়িত্ব থেকে সরতেই তাঁর পদে আসীন হলেন স্ত্রী।
  • বিদায়ের আগে স্ত্রীকে পুষ্পস্তবক দিয়ে অভিনন্দন জানালেন ১৯৯০ সালের ব‌্যাচের আইএএস অফিসার ভি বেণু।
  • মুখ্যসচিব হওয়ার আগে কেরলের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন বেণুর স্ত্রী সারদা।
Advertisement