shono
Advertisement

সুনামির পূর্বাভাস বয়ে নিয়ে এল মাছ! আতঙ্কিত জাপান

মহাপ্রলয়ের সংকেত! The post সুনামির পূর্বাভাস বয়ে নিয়ে এল মাছ! আতঙ্কিত জাপান appeared first on Sangbad Pratidin.
Posted: 05:33 PM Feb 04, 2019Updated: 01:31 PM Feb 05, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সুনামির আতঙ্কে ভুগছে গোটা জাপান। বছর কয়েক আগে যে ভয়ঙ্কর সুনামি কেড়ে নিয়েছিল জাপানিদের চোখের ঘুম, ফের সেই আতঙ্কই ফিরে এসেছে তাদের মুখে। সৌজন্যে একটি বিরল প্রজাতির মাছ। সম্প্রতি সেই মাছ দেখা গিয়েছে দেশে। জাপানিদের বিশ্বাস ওই মাছ বয়ে আনে ভূমিকম্প ও সুনামির বার্তা।

Advertisement

বিরল প্রজাতির এই মাছের নাম ওয়ারফিশ। শুক্রবার এই মাছটি ধরা পড়ে জাপানোর টোয়ামা এলাকায়। এই নিয়ে এই মরশুমে প্রায় সাতটি ওয়ারফিশ ধরা পড়ল। সপ্তাহের গোড়ার দিকে টোয়ামা সাগর থেকে ৩.২ মিটারের ওয়ারফিশ ধরা পড়ে। এরপরই ইমিজুতে এক মৎসজীবীর জালে ধরা পড়ে ৪ মিটারের একই মাছ। এতেই আতঙ্ক বাড়ছে জাপানে। কারণ এই মাছ সমুদ্রের ২০০ থেকে এক হাজার মিটার গভীরে থাকে। এর গোটা দেহ রুপোলি। পাখনা লাল রঙের। জাপানি ভাষায় এর নাম ‘রিউগু নো সুকাই’। এর মানে ‘সমুদ্রের ভগবানের অট্টালিকার দূত’। সমুদ্রের তলদেশ থেকে এই মাছ বয়ে আনে ধ্বংসের বার্তা। এমনই কথিত আছে সূর্যের দেশে। আর এর উপর ভিত্তি করেই আতঙ্ক ছড়াচ্ছে জাপানজুড়ে।

‘জুতো হাতে তোলা সেলফি ফটোশপের কারিকুরি’ অমিতাভের টুইটে বিতর্ক ]

তবে বিজ্ঞানীদের মতে এর পিছনে কোনও সত্যতা নেই। তাঁদের মতে, এর পিছনে বৈজ্ঞানিক কোনও ভিত্তি খুঁজে পাওয়া যায়নি। অন্তত এখনও তেমন কিছু আবিষ্কারও হয়নি। কিন্তু সম্ভাবনা যে একেবারেই নেই, তাও জোর দিয়ে বলা সম্ভব নয়। কারণ বিজ্ঞানীরা একশো শতাংশ নিশ্চিত হয়ে বলতে পারছেন না যে, ভূমিকম্প হবে না বা সুনামি আসবে না। তাঁদের মতে, বিশ্বায়নের ফলে অনেক কিছুরই সম্ভাবনা বেড়ে গিয়েছে। তার মধ্যে সুনামি অন্যতম। কিন্তু ওয়ারফিশ এর পূর্বাভাস বয়ে আনছেন কিনা, তার কোনও প্রমাণ তাঁদের হাতে নেই।

ওয়ারফিশের গল্পকথা শুরু হয় ২০১১ সালে। সেবার বিধ্বংসী ভূমিকম্প ও সুনামির ফলে ২০ হাজার মানুষ মারা গিয়েছিল জাপানে। তার আগে অন্তত এক ডজন ওয়ারফিশ জাপানের বিভিন্ন উপকূলে দেখা গিয়েছিল। তাই জাপানিদের বিশ্বাস, এবারও প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে। সেই সংকেতই দিচ্ছে ওয়ারফিশ।

‘প্রেমিকা’কে একাত্ম করে রাখতে আস্ত দেহ গিলে ফেলল যুবক! ]

The post সুনামির পূর্বাভাস বয়ে নিয়ে এল মাছ! আতঙ্কিত জাপান appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার