shono
Advertisement

OMG! পরীক্ষাকেন্দ্রে অদ্ভুত ‘মাস্ক’ পরার নির্দেশ শিক্ষিকার! কিন্তু কেন?

মাস্ক পরা ছাত্রছাত্রীদের ছবি সোশ‌্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই অবাক নেটিজেনরা।
Posted: 02:14 PM Oct 25, 2022Updated: 02:15 PM Oct 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মনে পড়ে পরীক্ষার হলে তরুণ কুমারের গায়ের সেই উত্তরাবলি? পরীক্ষা দিতে এসে অন‌্য পরীক্ষার্থীর কাছ থেকে জেনে বা তার প্রশ্নপত্র দেখে নিজের উত্তরপত্রে লিখে দেওয়া সব স্কুল-কলেজেই এক অতি পরিচিত দৃশ‌্য। এবার নকল রুখতে ফিলিপিন্সের (Philippines) লেগাজপি সিটির একটি কলেজ অভিনব পদক্ষেপ করল। সম্প্রতি কলেজের সকল পরীক্ষার্থীকে টুপি বা ‘মাস্ক’ (Mask) পরে পরীক্ষা দেওয়ার নির্দেশ দেন শিক্ষিকা মেরি জয় ম্যানডেন ওর্টিজ। আর তঁার নির্দেশমতো পরীক্ষার সময় অদ্ভুত দেখতে সব টুপি বা মাস্ক পরা ছাত্রছাত্রীদের ছবি সোশ‌্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই অবাক নেটিজেনরা।

Advertisement

মেরি জানিয়েছেন, তঁার কলেজে মিড টার্ম পরীক্ষা শুরুর আগে তিনি ছাত্রছাত্রীদের এক ধরনের টুপি বা মুখোশ বানাতে বলেন, যা পরলে দু’পাশে তাকানো যাবে না। চাইলে তারা তাতে অঁাকতেও পারে। কলেজ শিক্ষিকার কথা অমান‌্য করেনি ছেলেমেয়েরা। মেরির কথায়, পরীক্ষার দিন হলে ঢুকে তিনি অবাক হয়ে দেখেন পরীক্ষার্থীদের কেউ মাথায় ডিম রাখার বাক্স চাপিয়ে এসেছেন।

[আরও পড়ুন: কেনিয়া সরকারের ভূমিকায় অসন্তুষ্ট, দুই ভারতীয় যুবকের ‘খুনে’র ঘটনায় কড়া বার্তা বিদেশমন্ত্রকের]

কেবল ডিমের বাক্সই নয়, তিনি দেখেন পড়ুয়াদের কেউ আবার প্রিয় কার্টুন চরিত্র এঁকেছেন সেই টুপিতে। কারও মাথায় কার্ডবোর্ড, কেউ পুনর্ব্যবহারযোগ্য জিনিস দিয়ে টুপি বানিয়ে পরেছেন। যার ফলে কেউ কারও বঁা ও ডান পাশের কিছু দেখতে পাচ্ছে না। মেরি নিজেই এমন টুপি পরা অদ্ভুতদর্শন পরীক্ষার্থীদের ছবি সোশ‌্যাল মিডিয়ায় পোস্ট করেন।

উল্লেখ‌্য, ২০১৩ সালে তাইল্যান্ডের এক বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার্থীদের নকল আটকাতেও এই পদ্ধতি চালু হয়েছিল। তবে সে ক্ষেত্রে ‘ইয়ার ফ্ল্যাপস’ ব্যবহার করে পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের মাথার দু’পাশে কাগজ দিয়ে লম্বা কানের মতো জিনিস বানানো হয়েছিল যা পরে আশপাশে তাকালে কিছু দেখা যাবে না।

[আরও পড়ুন: উপাচার্য বিতর্ক: কোর্টে ধাক্কা রাজ্যপালের, আচার্য অপসারণে বিল আনছে কেরলের বাম সরকার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার