shono
Advertisement

বিয়ে কী? পরীক্ষার খাতায় তৃতীয় শ্রেণির পড়ুয়ার উত্তর দেখলে চোখ কপালে উঠবে আপনার!

সোশ্যাল মিডিয়ার পাতায় পাতায় ঘুরছে সেই উত্তরপত্র।
Posted: 04:49 PM Oct 14, 2022Updated: 04:49 PM Oct 14, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরীক্ষার প্রশ্নপত্রে তো অনেক সময়েই অজানা প্রশ্ন থাকে। সেসব দেখে পরীক্ষার্থীদের টেনশন বাড়ে, উত্তর লিখতে না পারার ভয়ে আতঙ্কের পারদও চড়তে থাকে। কিন্তু পরীক্ষার্থীর খাতা (Answersheet) দেখে শিক্ষকদের বিস্ময়ের ঘোর কাটছে না, এমন ঘটনা খানিক বিরল। খাতায় ভুল উত্তর কিংবা ফাঁকা খাত জমা দেওয়ায় ছাত্রছাত্রীদের উপর রাগ হতেই পারে, তাই ‘বলে তৃতীয় শ্রেণির পরীক্ষার্থীর উত্তর দেখে চোখ কপালে উঠল শিক্ষকের। প্রশ্ন ছিল – বিয়ে কী (What is Marriage)? তাতে ‘আপন মনের মাধুরী মিশায়ে’ ছাত্র যা লিখলেন, তা দেখে বিস্ময় কাটাতে পারবেন না আপনিও। সেই উত্তরপত্র এখন ঘুরছে সকলের টাইমলাইনে। 

Advertisement

তৃতীয় শ্রেণির সোশ্যাল সায়েন্সে (Social Science) প্রশ্ন এসেছিল – বিয়ে কী? ১০ নম্বরের উত্তর লিখতে হতো পরীক্ষার্থীদের। আসলে ‘বিবাহ’ নামক সামাজিক প্রথাটি নিয়ে ছোটদের মনের ধারণা কী, সে সম্পর্কে জানাই ছিল উদ্দেশ্য। সেই বড় প্রশ্নের জবাবে জনৈক ছাত্র লেখে – ”যখন এক মেয়েকে ডেকে তার বাবা-মা বলে যে, তুমি এখন অনেক বড় হয়ে গিয়েছো, আমরা আর তোমায় খাওয়াতে পারছি না। যাও, এবার কোনও পুরুষকে খুঁজে নাও, যে তোমাকে বিয়ে করে খাওয়াবে। তখন মেয়েটি বেরিয়ে সেই পুরুষের সন্ধান করে। ওদিকে বড় হয়ে ওঠার পর একটি ছেলের বাবা-মাও তাকে বাড়ি থেকে বের করে দিয়ে বিয়ে করে ফিরতে বলে। এরপর এই ছেলেটি ও মেয়েটি একে অপরের সঙ্গে দেখা করে। তাদের পরস্পরকে ভাল লাগলে একসঙ্গে থাকে, তখনই তাদের বিয়ে হয়। এরপর তারা সন্তানকে আনতে উলটোপালটা কাজ করে।”

[আরও পড়ুন: ট্রেনে টিকিট পরীক্ষকের হেনস্তা, হাসিন জাহানের অভিযোগ পেয়ে নিরাপদে ফেরাল পুলিশ]

এহেন উত্তর দেখে শিক্ষকের চোখ কপালে। তিনি বাধ্য হয়ে দশের মধ্যে তাঁকে শূন্য দিয়েছেন শিক্ষক। তার উপরে লিখে দিয়েছেন – ‘নির্বোধ’। আর উত্তরের নিচে লিখেছেন – ‘আমার সঙ্গে দেখা করো।’ ইংরাজিতে অদ্ভুদ সব কথায় বিয়ের বর্ণনা দেওয়া ছাত্রের উত্তরপত্র ভাইরাল (Viral) সোশ্যাল মিডিয়ায়। নেটিজেনরা তা দেখে হেসে খুন।  কেউ কেউ শেষ বাক্যটিতেই সবচেয়ে মজা পেয়েছেন। কারও আবার মন্তব্য, বিয়ে সম্পর্কে এত কিছু এই প্রথম জানলাম! 

[আরও পড়ুন: ধর্মীয় উসকানিমূলক মন্তব্যের অভিযোগ, এবার শুভেন্দু অধিকারীকে নোটিস তমলুক থানার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার