shono
Advertisement
Easy Recipes

হাতে সময় নেই? রইল 'ওয়ান পট মিল'-এর রকমারি রেসিপি, স্বাদে-পুষ্টিতে ভরপুর

জমে যাবে আপনার লাঞ্চ বা ডিনার।
Published By: Sandipta BhanjaPosted: 07:43 PM Jul 06, 2024Updated: 07:43 PM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যস্ত শিডিউলে অনেক সময়েই একাধিক পদ রান্না করার সময় থাকে না। কিন্তু তাই বলে তো আর হাল ছাড়া যায় না! তবে কুছ পরোয়া নেহি। সময় বাঁচাতে তিন-তিনটে ওয়ান পট মিল-এর সন্ধান রইল। যা কিনা স্বাদে-পুষ্টিতে ভরপুর। শুধু উপকরণগুলো হাতের কাছে মজুত থাকলেই কেল্লাফতেহ! জমে যাবে লাঞ্চ বা ডিনার।

Advertisement

মুরগির মাংসের ভুনা খিচুড়ি

উপকরণ-

পিয়াজ কুচি ৩ টেবিল চামচ
১০টি লবঙ্গ
২ টুকরো দারচিনি
৫ টি এলাচ
১ টি তেজপাতা
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
জিরেগুঁড়ো দেড় চা চামচ
হলুদগুঁড়ো ১ টেবিল চামচ
ধনেগুঁড়ো ১ চা চামচ
মুরগির মাংস
পোলাওয়ের চাল ৩ কাপ
মুসর ডাল ও মুগ ডাল দেড় কাপ
গোটা জিরে
কাঁচা লঙ্কা
নুন-চিনি

প্রণালী-
একটি প্যানে ৩-৪ টেবিল চামচের মতো তেল দিয়ে গরম মশলা (১০টি লবঙ্গ, ৫ টি এলাচ, ২ টুকরো দারুচিনি, তেজপাতা ১টি ) ফোড়ন দিন। এবার পিয়াজ কুঁচি দিয়ে ভেজে নেবেন। এতে ১ টেবিল চামচ আদাবাটা, ১ টেবিল চামচ রসুনবাটা, দেড় চা চামচ জিরেগুঁড়ো, ১ টেবিল চামচের মতো হলুদগুঁড়ো, ১ চা চামচ ধনেগুঁড়া, দেড় চা চামচের মতো লঙ্কাগুঁড়ো দিয়ে কষিয়ে নেবেন। তেল ছেড়ে এলে স্বাদমতো নুন দিয়ে মুরগির মাংস দিয়ে কষিয়ে নেবেন। এবার তাতেই পোলাওয়ের চাল, মুসর ডাল ও মুগ ডাল (মুগ ডাল ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম জল এবং হাফ কাপ দুধ দিয়ে দেবেন। কিছুক্ষণ ঢেকে রাখবেন। এবার ৫-৬ টি কাঁচালঙ্কা দিয়ে ৪-৫ চা চামচ পরিমাণ ঘি দেবেন। খিচুরি আধঘণ্টার জন্য দমে দিয়ে মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করুন মুরগির মাংসের ভুনা খিচুড়ি।

কিমা ডালিয়া খিচুড়ি

উপকরণ-
ডালিয়া ১ কাপ
মুসুর ডাল ১ কাপ
সবজি (পছন্দমতো) টুকরো করা ২ কাপ
কিমা ৫০০ গ্রাম
ভেজিটেবল অয়েল ৩ বড় চামচ
গোটা জিরে ১ চা চামচ
পেঁয়াজ (কুচি) ১ টা
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ২ চা চামচ
টমেটো (কুচি) ২ টো
ধনে গুঁড়ো ২ চা চামচ
জিরে গুঁড়ো ১ চা চামচ
হলুদ গুঁড়ো ২ চিমটে
গরম মশলা ১ বড় চামচ
চিকেন স্টক কিউব ২ টো
নুন স্বাদমতো
লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

প্রণালী-

ডালিয়া ও চাল একসঙ্গে ভাল ভাবে ধুয়ে নিন। জল ফেলে দিয়ে ২০ মিনিট ডালিয়া শুকোতে দিন। এবার প্রেশার কুকারে অল্প আঁচে তেল গরম করে জিরে ফোড়ন দিন। অল্প ভাজা হলে পেঁয়াজ দিয়ে বাদামি রং ধরার আগেই আদা-রসুন বাটা দিয়ে দিন। মিনিট খানেক পর গুঁড়ো মশলা দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর টমেটোর টুকরোগুলো ঢেলে দিয়ে নাড়তে থাকুন। খানিকক্ষণ পর দেখবেন মশলা আর তেল আলাদা হয়ে গিয়েছে। এবার কিমা আর মসুর ডাল দিয়ে রাঁধুন। এই মিশ্রণে সবজি, ডালিয়া, চিকেন স্টক কিউব, মশলা, নুন ও লঙ্কা এবং পরিমাণমতো জল দিয়ে প্রেশারে বসিয়ে রাখুন। একবার হুইসল দেওয়ার পর আঁচ কম রেখে আরও দুটো হুইসল বাজতে দিন। তারপর আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। কুকারের ঢাকনা খুলে গরম গরম খিচুড়ি পরিবেশন করুন।

সাবুর খিচুড়ি

উপকরণ-

সাবুদানা, গাজর, আলু সেদ্ধ ছোট চৌকো করে কাটা, ২-৩ টি কাঁচালঙ্কা, ১/২ টমেটো কুচিঁ, ২টেবিল চামচ কারিপাতা, ১চা চামচ গোটা জিরে, ১চা চামচ আদাবাটা, স্বাদ অনুযায়ী সন্ধক নুন, ২টেবিল চামচ তেল/ঘি, স্বাদ মতো মিষ্টি, ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো

প্রণালী-

সাবু দানা খুব ভাল করে ধুয়ে নিতে হবে যাতে স্টার্চ না থাকে। এবার সাবুদানা জলে ভিজিয়ে ২-৩ঘন্টা রাখুন। সাবু ফুলে দ্বিগুণ হয়ে যাবে। এবার বাড়তি জল ঝড়িয়ে রাখতে হবে। আলু সেদ্ধ করে কেটে নিন। টমেটো, গাজর ছোট টুকরো করে কাটতে হবে। আদা বেটে নিন। এবার প্যনে ঘি/তেল দিয়ে গরম হলে জিরে ফোড়ন দিন। ভাজা গন্ধ বেরলে কারিপাতা দিয়ে নেড়ে চেড়ে গাজর কুচি দিয়ে অল্প ভেজে আলু ও আদা কুচি দিয়ে ভাজতে হবে। এই সময় আন্দাজমত নুন দিতে হবে। টম্যাটো ও কাঁচালঙ্কা দিয়ে কিছুক্ষণ ভেজে মিষ্টি দিতে হবে। এবার সাবুদানা দিয়ে হালকা হাতে নাড়তে হবে। ঢাকনা বন্ধ করে ফুটতে দিন মিনিট খানিক। সবজি দিয়ে এই সাবুর খিচুড়ি দারুণ লাগে উপোস মুখে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ব্যস্ত শিডিউলে অনেক সময়েই একাধিক পদ রান্না করার সময় থাকে না।
  • সময় বাঁচাতে তিন-তিনটে ওয়ান পট মিল-এর সন্ধান রইল।
  • যা কিনা স্বাদে-পুষ্টিতে ভরপুর।
Advertisement