shono
Advertisement

রাষ্ট্রপতি নির্বাচনে মীরার মনোনয়নে বিরোধী ঐক্য অটুট

'দলিত নয়, যোগ্যতা আসল পরিচয়।'
Posted: 05:38 PM Jun 28, 2017Updated: 12:08 PM Jun 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রপতি নির্বাচনে মীরা কুমারের মনোনয়নে বিরোধী ঐক্যের ছবি। সোনিয়া গান্ধী ও মনমোহন সিংয়ের উপস্থিতিতে সংসদে মনোনয়ন জমা দেন মীরা। তাঁর সঙ্গে ছিলেন এনসিপির শরদ পাওয়ার, সিপিএমের সীতারাম ইয়েচুরি, সপা, বসপা, জেডিইউ, তৃণমূল এবং বেশ কিছু দলের প্রতিনিধিরা। লড়াই কঠিন হলেও,  এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দকে যে সহজে জায়গা ছাড়া হবে না তা বুঝিয়ে দিয়েছে বিরোধী শিবির।

Advertisement

[জওহরলাল নেহরু বন্দরে ‘ব়্যানসমওয়্যার’-এর থাবা, বন্ধ কাজকর্ম]

রাষ্ট্রপতি নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার জন্য বুধবার ছিল শেষ দিন। বেলা সাড়ে এগারোটা নাগাদ একাধিক বিরোধী দলের প্রতিনিধিদের সঙ্গে সংসদে যান মীরা কুমার। পার্লামেন্টের সেক্রেটারি জেনারেলের অফিসে বিরোধী নেতাদের উপস্থিতিতে মীরা কুমার মনোনয়ন জমা দেন। এই সময় মীরার সঙ্গে ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেসশাসিত তিনটি রাজ্যের মুখ্যমন্ত্রী সহ কংগ্রেসের প্রথম সারি নেতৃত্ব। মীরাকে সমর্থন জানাতে পাশে ছিলেন এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার, সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, তৃণমূলের তাপস রায়-সহ আরজেডি, বসপা, সপার প্রতিনিধিরা। এনডিএ-তে না থাকা ১৭টি বিরোধী দল সর্বসম্মতভাবে লোকসভার প্রাক্তন অধ্যক্ষ মীরা কুমারকে মনোনীত করে। আগামী ৩০ জুন গুজরাটের সবরমতী আশ্রম থেকে প্রচার শুরু করবেন জগজীবন রামের কন্যা মীরা। ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। মনোনয়ন জমা দেওয়ার আগে মহাত্মা গান্ধীর সমাধিস্থল রাজঘাট ও বাবু জগজীবন রামের সমাধিস্থল সমতা স্থলে যান মীরা। জাতির জনক ও বাবাকে শ্রদ্ধা জানান লোকসভার পাঁচবারের সাসংদ। তবে মনোনয়নের পর এদিন কোনও মন্তব্য করেননি মীরা। সংসদ থেকে বেরিয়ে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করেন রাষ্ট্রপতি পদের বিরোধী প্রার্থী।

[আধার-প্যান যোগ বাধ্যতামূলক, হাতে সময় মাত্র ২ দিন]

রাষ্ট্রপতি পদে মনোনয়নের আগে সোশ্যাল মিডিয়ায় সক্রিয় হয়েছেন মীরা। সোমবার তিনি টুইটারে নতুন অ্যাকাউন্ট খোলেন। এদিন টুইটারে তাঁকে সমর্থন করার সহকর্মী এবং অন্যান্য দলের নেতাদের কৃতজ্ঞতা জানান মীরা কুমার। তাঁর সঙ্গে রামনাথ কোবিন্দের লড়াইয়ে বারবার এসেছে দলিত বনাম দলিতের প্রতিদ্বন্দ্বিতার কথা। এভাবে দলিত পরিচয়ে তিনি যে ব্যথিত তা বুঝিয়ে দিয়েছেন মীরা। তাঁর বক্তব্য, প্রার্থী হওয়ার ক্ষেত্রে যোগ্যতাই আসল। এই লড়াই মতাদর্শের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement