shono
Advertisement

অস্কারের মঞ্চে সেরার শিরোপা পেল ‘প্যারাসাইট’, দেখে নিন পুরস্কার প্রাপকদের পূর্ণাঙ্গ তালিকা

জোকার-এর ঝুলিতে একাধিক অস্কার। The post অস্কারের মঞ্চে সেরার শিরোপা পেল ‘প্যারাসাইট’, দেখে নিন পুরস্কার প্রাপকদের পূর্ণাঙ্গ তালিকা appeared first on Sangbad Pratidin.
Posted: 11:23 AM Feb 10, 2020Updated: 09:07 PM Feb 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্ড দি অস্কার গোজ টু…।

Advertisement

জোকার নাকি প্যারাসাইট? ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড নাকি দ্য আইরিশম্যান? কার মাথায় উঠবে সেরার শিরোপা? অস্কারের মনোনয়নের তালিকা প্রকাশ হওয়ার পর থেকেই সিনেপ্রেমীরা মেতেছিলেন এই চর্চায়। সেই প্রতীক্ষার অবসান ঘটল। ১১টি বিভাগে মনোনিত জোকারকে পিছনে ফেলে সেরা ছবির পুরস্কার জিতে নিল প্যারাসাইট। প্রথমবার কোনও বিদেশি ভাষার ছবি (ইংরাজি বাদে) অস্কারের মঞ্চে সেরা ছবির তকমা পেল।

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ‘প্যারাসাইট’। তবে শুধু ছবিই নয়, সেরার মুকুট উঠল ছবির পরিচালক বং জুন হোর মাথাতেও। প্রথমবার ইংরাজি ছবির বাইরে কোনও পরিচালককে সেরা হিসেবে বেছে নিল অস্কারের মঞ্চে। গর্বিত ও উচ্ছ্বসিত হো বলছেন, “এখন যা ঘটছে, তা ইতিহাসের অত্যন্ত সৌভাগ্যের মুহূর্ত।” সেরা আন্তর্জাতিক ছবির পুরস্কারও ঘরে তুলল ‘প্যারাসাইট’।

সেরা ছবি না পেলেও জোকার ছবিতে অনবদ্য অভিনয়ের পুরস্কার পেলেন জোয়াকিন ফিনিক্স। সেরা অভিনেতা হিসেবে তাঁর নাম ঘোষিত হতেই আপ্লুত জোয়াকিন কান্নায় ভেঙে পড়েন। জোকারের জন্য গোল্ডেন গ্লোব-সহ একাধিক পুরস্কার এসেছে তাঁর ঝুলিতে। কিন্তু প্রথম অস্কার জয়ের অনুভূতি একেবারে অন্যরকম। মঞ্চে দাঁড়িয়ে সকলকে ধন্যবাদ জানিয়ে সে কথাই ব্যক্ত করলেন অভিনেতা। সেরা অরিজিনাল স্কোরের (মিউজিক) জন্যও অস্কার পেল জোকার।

[আরও পড়ুন: ছোটপর্দায় নতুন এক গুণের আত্মপ্রকাশ প্রিয়াঙ্কার, জানেন কী?]

‘জুডি’ ছবির জন্য সেরা অভিনেত্রী হলেন রেনে জেলওয়েগার। এই নিয়ে দ্বিতীয়বার ‘গোল্ডেন ম্যান’ হাতে তুলে আপ্লুত রেনে। সেরা অভিনেত্রীর দৌড়ে ছিলেন স্কারলেট জোহানসন (ম্যারিজ স্টোরি- নিকোল বারবার), শার্লিজ থেরন (বম্বশেল- মেগান কেলি), সার্সা রোনান (লিটন উইম্যান- জোসেফিন ‘জো’ মার্চ) এবং সিনথিয়া এরিভো (হ্যারিয়েট- হ্যারিয়েট টাবম্যান)।

অস্কারের মঞ্চে সেরা পার্শ্ব-অভিনেতার জন্য অস্কার জিতে বিশেষভাবে নজর কাড়লেন ব্র্যাড পিট। ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড-এর জন্য পুরস্কৃত হলেন তিনি। ‘মেরেজ স্টোরি’ ছবিতে অনবদ্য অভিনয় করে সেরা পার্শ্বঅভিনেত্রী হয়ে গেলেন লরা ডার্স। চলুন দেখে নেওয়া যাক অস্কার প্রাপকদের তালিকা।

সেরা অ্যানিমেটেড ফিচার ছবি– টয় স্টোরি ৪।
সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম– হেয়ার লাভ।
সেরা অরিজিনাল স্ক্রিনপ্লে– বং জুন হো (প্যারাসাইট)।
সেরা অ্যাডাপ্টেড স্ক্রিনপ্লে– টাইকা ওয়েইটিটি (জোজো ব়্যাবিট)।
লাইভ-অ্যাকশন শর্ট ফিল্ম– দ্য নেবর্স উইনডো।
সেরা প্রোডাকশন ডিজাইন– ওয়ান্স আপন আ টাইম…ইন হলিউড।
সেরা কস্টিউম ডিজাইন– জ্যাকলিন ডুব়্যান (লিটল ওম্যান)।
সেরা তথ্যচিত্র– আমেরিকান ফ্যাকট্রি।
তথ্যচিত্র শর্ট ফিল্ম– লার্নিং টু স্কেটবোর্ড ইন আ ওয়ারজোন (ইফ ইউ আর আ গার্ল)
সেরা সাউন্ড এডিটিং– ফোর্ড অ্যান্ড ফেরারি।
সেরা সাউন্ড মিক্সিং– ১৯১৭।
সেরা সিনেমাটোগ্রাফি– রজার ডেকিন্স (১৯১৭)।
সেরা ছবি এডিটিং– ফোর্ড অ্যান্ড ফেরারি।
ভিজুয়্যাল এফেক্ট– ১৯১৭।
সেরা মেক আপ ও হেয়ার স্টাইল– বম্বশেল।
সেরা মিউজিক (গান)– রকেটম্যান ছবির (আই এম গোনা) লাভ মি এগেইন।

[আরও পড়ুন: ভোটের উত্তাপ টলিপাড়ায়, আর্টিস্ট ফোরামের নতুন কমিটি তৈরিতে চলছে নির্বাচন]

The post অস্কারের মঞ্চে সেরার শিরোপা পেল ‘প্যারাসাইট’, দেখে নিন পুরস্কার প্রাপকদের পূর্ণাঙ্গ তালিকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement