shono
Advertisement
Neeraj Chopra

২০৩৬-র অলিম্পিক ভারতের মাটিতে! অকুণ্ঠ সমর্থন নীরজের

ভারতের খেলাধুলোর সংস্কৃতি বদলাচ্ছে, মন্তব্য রুপোজয়ী জ্যাভলিন তারকার।
Published By: Arpan DasPosted: 04:41 PM Aug 11, 2024Updated: 04:42 PM Aug 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিও অলিম্পিকে তিনি জিতেছিলেন সোনা। কিন্তু এবার জ্যাভলিনে রুপো পেয়েই থামতে হয়েছে নীরজ চোপড়াকে। ভারতও পদকের তালিকায় টোকিও অলিম্পিকের সংখ্যাকে ছুঁতে পারেনি। কিন্তু ভারতের মাটিতে কি দেখা যেতে পারে অলিম্পিকের আসর? সেই বিষয়ে মুখ খুললেন নীরজ চোপড়া।

Advertisement

২০২৮-র অলিম্পিক হতে চলেছে আমেরিকার লস অ্যাঞ্জেলসে। অন্যদিকে ২০৩৬ অলিম্পিকের জন্য বিড করতে চায় ভারত। তার প্রস্তুতিও চলছে। যদি শেষ পর্যন্ত দেশের মাটিতে অলিম্পিক আয়োজন করা যায়, সেক্ষেত্রে তৈরি হবে নতুন ইতিহাস। ভারতের 'সোনার ছেলে'ও অপেক্ষায় দেশের মাটিতে অলিম্পিক দেখার জন্য।

সম্প্রতি নীরজ বলেছেন, "ভারতে যদি ২০৩৬ সালে অলিম্পিক আয়োজিত হয়, সেটা দেশের খেলাধুলোর জন্য খুব ভালো হবে। এবারও বহু মানুষ সরাসরি আমাদের খেলা দেখেছেন। তাঁরা তাড়াতাড়ি উঠেছেন এবং দেরি করে ঘুমোতে গেছেন। সেটা করেছেন শুধুমাত্র আমাদের খেলা দেখার জন্য। ভারতের খেলাধুলো যে বদলাচ্ছে, তারই লক্ষণ এটা।"

[আরও পড়ুন: ‘পদক না পেলে ভিনেশকে ভুলে যাবেন না যেন’, দেশবাসীর কাছে আর্জি নীরজের]

২০৩৬-র অলিম্পিক আয়োজনের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করেছে ভারত। শেষ পর্যন্ত যদি ভারতে অলিম্পিক অনুষ্ঠিত হয়, সেক্ষেত্রে কয়েকটি খেলা যোগ করার কথাও ভাবা হচ্ছে। যেমন, ২০২৮-র অলিম্পিকে যুক্ত হতে চলেছে ক্রিকেট। কয়েক মাস আগে ভারতের স্পোর্টস অথরিটির মিশন অলিম্পিক সেল যে নতুন রিপোর্ট পেশ করেছে, সেখানে নতুন ছটি খেলা সংযোজন করার কথা রয়েছে। সেগুলি হল টি-টোয়েন্টি ক্রিকেট, খো খো, যোগাসন, কবাডি, দাবা আর স্কোয়াশ। নীরজের সমর্থন ভারতের অলিম্পিক আয়োজনের দাবিকে আরও শক্তিশালী করবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: সুপার ওভার খেলতে নারাজ শাকিবের দল, ছিটকে গেল কানাডার লিগ থেকে]

চলতি অলিম্পিক থেকে ভারত ৬টি পদক পেয়েছে। তার মধ্যে মনু ভাকের, সরবজ্যোত সিং, স্বপ্নীল কুসলে, আমন শেহরাওয়াত ও ভারতীয় হকি দল ব্রোঞ্জ পেয়েছে। রুপোর তালিকায় একমাত্র রয়েছে নীরজ চোপড়ার নাম। জ্যাভলিনের ফাইনালে তিনি ছুড়েছিলেন ৮৯.৪৫ মিটার। অন্যদিকে পাকিস্তানের আর্শাদ নাদিম ৯২.৯৭ মিটার জ্যাভলিন ছুড়ে সোনাজয়ের পাশাপাশি বিশ্বরেকর্ডও গড়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টোকিও অলিম্পিকে তিনি জিতেছিলেন সোনা। কিন্তু এবার জ্যাভলিনে রুপো পেয়েই থামতে হয়েছে নীরজ চোপড়াকে।
  • ভারতও পদকের তালিকায় টোকিও অলিম্পিকের সংখ্যাকে ছুঁতে পারেনি।
  • ভারতের মাটিতে কি দেখা যেতে পারে অলিম্পিকের আসর? সেই বিষয়ে মুখ খুললেন নীরজ চোপড়া।
Advertisement