shono
Advertisement
Neeraj Chopra

লক্ষ্য অলিম্পিকে দ্বিতীয় সোনা, ইতিহাস সৃষ্টির সামনে দাঁড়িয়ে 'সতর্ক' নীরজ

৮৯.৩৪ মিটার জ‌্যাভলিন ছুড়ে ফাইনালে উঠেছেন সোনার ছেলে।
Published By: Anwesha AdhikaryPosted: 12:04 PM Aug 08, 2024Updated: 04:06 PM Aug 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিন আগেই যোগ‌্যতা নির্ণায়ক পর্বে প্রথম থ্রোতেই বাজিমাত করে ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করার ছাড়পত্র অর্জন করেছিলেন। এবার চূড়ান্ত যুদ্ধ। বৃহস্পতিবার প‌্যারিস অলিম্পিকে (Paris Olympics 2024) পুরুষদের জ‌্যাভলিন থ্রোয়ে সোনা জেতার লক্ষ‌্য নিয়ে নামতে চলেছেন ভারতের নীরজ চোপড়া (Neeraj Chopra)। টোকিও অলিম্পিকে সোনা জিতেছিলেন। নীরজ যে ছন্দেই আছেন, যোগ‌্যতা নির্ণায়ক পর্বেই বুঝিয়ে দিয়েছেন।

Advertisement

৮৯.৩৪ মিটার জ‌্যাভলিন ছুড়ে ফাইনালে উঠেছেন তিনি। তাঁর ধারেকাছে আর কেউ নেই। ফাইনালে ওঠার যোগ‌্যতা মান ছিল ৮৪ মিটার। প্রথম থ্রোতেই তা টপকে যান। প‌্যারিসেও যদি নীরজ সোনা জিততে পারেন, তা হলে সৃষ্টি করবেন নতুন ইতিহাস। ভারতের কোনও ক্রীড়াবিদই পরপর দু’টি অলিম্পিকে সোনা জিততে পারেননি।

[আরও পড়ুন: Paris Olympics Day 13 Live Updates: সোনার লক্ষ্যে আজ নামছেন নীরজ, পদক স্বপ্ন হকিতেও

তবে ফাইনালের আগে নীরজ নিজেকে মুড়ে নিয়েছেন সতর্কতার মোড়কে। বলছিলেন, ‘‘কোনও সন্দেহ নেই, ফাইনাল রাউন্ড কঠিন হতে চলেছে। প্রতিটি ক্রীড়াবিদ আলাদা আলাদা মানসিকতা নিয়ে প্রতিদ্বন্দ্বিতায় নামবে। যারা যোগ‌্যতা অর্জন করেছে, সবাই নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে।’’ পঞ্চম ক্রীড়াবিদ হিসাবে অলিম্পিকের জ‌্যাভলিনে পরপর দু’টি অলিম্পিকে সোনা জয়ের সুযোগও রয়েছে নীরজের সামনে।

ফাইনালে ভারতের নীরজ চোপড়ার সঙ্গে ফাইনালে রয়েছেন পাকিস্তানের আর্শাদ নাদিমও।  ফাইনালের ছাড়পত্র জোগাড় করার পরে নাদিম বলছেন, ”দক্ষিণ এশিয়া থেকে ফাইনালে রয়েছি আমি আর নীরজ ভাই। এটা আমাকে দারুণ আনন্দ দিচ্ছে। আসা রাখি বিশ্বমঞ্চে আমি আর নীরজ ভাই নিজেদের দেশের নাম উজ্জ্বল করব।” যোগ্যতা অর্জন পর্বে নাদিম ছোড়েন ৮৬.৫৯ মিটার। ফাইনালে ধুন্ধুমার লড়াই হবে নীরজ ও আর্শাদের।

[আরও পড়ুন: ভিনেশ বিপর্যয়ের দায় টিমের ক্রীড়া বিজ্ঞানীদের! উঠছে একাধিক প্রশ্ন

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ৮৯.৩৪ মিটার জ‌্যাভলিন ছুড়ে ফাইনালে উঠেছেন তিনি। তাঁর ধারেকাছে আর কেউ নেই।
  • পঞ্চম ক্রীড়াবিদ হিসাবে অলিম্পিকের জ‌্যাভলিনে পরপর দু’টি অলিম্পিকে সোনা জয়ের সুযোগও রয়েছে নীরজের সামনে।
  • ফাইনালে ভারতের নীরজ চোপড়ার সঙ্গে ফাইনালে রয়েছেন পাকিস্তানের আর্শাদ নাদিমও।
Advertisement