shono
Advertisement
Vinesh Phogat

ভিনেশের ওজন নিয়ন্ত্রণে ভূমিকা কার? ঘুরিয়ে কুস্তিগিরের ঘাড়েই দায় চাপালেন পিটি ঊষা

ভারতের অলিম্পিক সংস্থা ও মেডিক্যাল টিমের অবস্থান স্পষ্ট করে দিলেন পিটি ঊষা।
Published By: Arpan DasPosted: 12:13 PM Aug 12, 2024Updated: 12:19 PM Aug 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জমজমাট অনুষ্ঠানে শেষ হয়েছে প্যারিস অলিম্পিক। ভারতের ঝুলিতে এসেছে ৬টি পদক। যদিও আরও একটি পদকের আশা এখনও বেঁচে আছে ভারতের। ক্রীড়া আদালতের রায়ে জানা যাবে ভিনেশ ফোগাট রুপো পাবেন কিনা! কিন্তু তার আগে ফের ভিনেশের ওজন বিতর্ক উসকে দিলেন পিটি ঊষা। ঘুরিয়ে ভারতীয় কুস্তিগির ও তাঁর কোচিং দলকেই দায়ী করলেন তিনি।

Advertisement

অলিম্পিকে ৫০ কেজি কুস্তির ফাইনালে ওঠার আগে জানা যায় ভিনেশের ওজন ১০০ গ্রাম বেশি রয়েছে। যে কারণে ফাইনালে তাঁকে নামতে দেওয়া হয়নি। সেই নিয়ে বিতর্ক এখনও অব্যাহত। কিন্তু কেন ওজন বেশি ছিল ভারতীয় কুস্তিগিরের? ভিনেশের ঘটনার পর ভারতীয় অলিম্পিক সংস্থার মেডিক্যাল দলের দিকেও আঙুল উঠেছিল। কিন্তু ভারতের অলিম্পিক সংস্থার প্রধান পিটি ঊষা দায় চাপাচ্ছেন ভিনেশ ও তাঁর কোচের উপরেই।

এবার সেই বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে পিটি ঊষার বিবৃতিতে জানানো হয়েছে, "কুস্তি, ভারোত্তোলন, বক্সিং, জুডোর মতো খেলায় খেলোয়াড়দের ওজন বাড়ানো বা কমানোর দায় সম্পূর্ণভাবে তাঁর ও তাঁর কোচিং দলের। আইওএ দ্বারা নিযুক্ত মেডিক্যাল দলের অফিসার পারদিওয়ালা ও তাঁর দলের কোনও ভুমিকা নেই।"

[আরও পড়ুন: লাল-হলুদ ভক্তদের ভালোবাসা নিয়ে শহরে আনোয়ার, মঙ্গলে থাকতে পারেন ক্লাবের অনুষ্ঠানে]

অলিম্পিকের কয়েক মাস আগেই পারদিওয়ালা ও তাঁর দলকে নিযুক্ত করে আইওএ। যাদের মূল উদ্দেশ্য অ্যাথলিটদের রিকভারি ও চোট সংক্রান্ত বিষয় দেখভাল করা। এর সঙ্গে যে অ্যাথলিটরা নিজস্ব ফিজিওথেরাপিস্ট নিযুক্ত করতে পারেননি, তাঁদের সাহায্য করবে এই টিম। সেই বিষয়ে ব্যাখ্যা করে জানানো হয়েছে, "পারদিওয়ালা ও তাঁর দল মেডিক্যাল দলকে যেভাবে সমালোচনার মুখে পড়তে হয়েছে, সেটা গ্রহণযোগ্য নয়। কোনও বিষয়ে সমস্ত কিছু না জেনে সিদ্ধান্তে আসার আগে সবার ভেবে দেখা উচিত।" এর আগে অলিম্পিক সংস্থা থেকে জানানো হয়েছিল, ভিনেশের পদকের লড়াইয়ে তারা পাশে আছে। কিন্তু ওজন-বিতর্কে কুস্তিগির ও তাঁর দলের উপর দায় চাপানো হল।

[আরও পড়ুন: মনু-শ্রীজেশের হাতে জাতীয় পতাকা, প্যারিসে জমজমাট অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • জমজমাট অনুষ্ঠানে শেষ হয়েছে প্যারিস অলিম্পিক। ভারতের ঝুলিতে এসেছে ৬টি পদক।
  • যদিও আরও একটি পদকের আশা এখনও বেঁচে আছে ভারতের।
  • ক্রীড়া আদালতের রায়ে জানা যাবে ভিনেশ পদক রুপো পাবেন কিনা!
Advertisement