shono
Advertisement
Vinesh Phogat

Exclusive: '২ কেজি বেশি ওজনেও ছাড়পত্র মেলে', কুস্তির নিয়ম হাতিয়ার করে CAS-এ আবেদন ভিনেশের

অন্তত রুপোর পদক দেওয়া হোক এই মর্মে আবেদন জানিয়েছেন ভারতের কুস্তিগির।
Published By: Anwesha AdhikaryPosted: 12:32 AM Aug 08, 2024Updated: 01:53 AM Aug 08, 2024

অরিঞ্জয় বোস, প্যারিস: এবার CAS এর কাছে আবেদন জানালেন ভিনেশ ফোগাট। ফাইনালে ওঠার কারণে তাঁকে অন্তত রুপোর পদক দেওয়া হোক এই মর্মে আবেদন জানিয়েছেন ভারতের কুস্তিগির। বিশ্ব কুস্তি সংস্থার নিয়মকে হাতিয়ার করেই আবেদন জমা করা হয়েছে CAS-এ। উল্লেখ্য, মাত্র ১০০ গ্রাম ওজন বেশি থাকায় অলিম্পিক থেকে ডিসকোয়ালিফাই করা হয় ভিনেশকে। তাঁকে কোনও পদক দেওয়া হবে না বলেও জানিয়ে দেয় বিশ্ব কুস্তি সংস্থা। 

Advertisement

ক্রীড়া সংক্রান্ত বিবাদগুলো আইনি পথে শুনানির মাধ্যমে সমাধান করা হয় কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসে। এবার সেখানেই আবেদন জানানো হয়েছে ভিনেশের তরফে। আবেদনে উল্লেখ করা হয়েছে বিশ্ব কুস্তি সংস্থার বিশেষ নিয়ম। সেই নিয়মে স্পষ্ট বলা হয়েছে, বিশ্বকাপ এবং অন্যান্য আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোয় ২ কেজি পর্যন্ত ওজন বেশি থাকলেও কুস্তিগিরকে ম্যাটে নামার অনুমতি দেওয়া হয়। 

[আরও পড়ুন: রাতারাতি কীভাবে বাড়ল ভিনেশের ওজন? জবাব ভারতীয় দলের চিকিৎসকের

এই নিয়মকে হাতিয়ার করেই আরও একবার পদক জয়ের আশায় আবেদন করেছেন ভিনেশ। এবার তাঁর আবেদন নিয়ে শুনানি হবে ক্রীড়া আদালতে। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, খুব সম্ভবত বৃহস্পতিবার শুনানি হবে ভিনেশের আবেদন নিয়ে। তবে জানা গিয়েছে, শুনানি হতে আরও কয়েকদিন দেরি হতে পারে। 

উল্লেখ্য, রুপোর পদক চেয়ে ভিনেশের আবেদন ইতিমধ্যেই খারিজ করে দিয়েছে বিশ্ব কুস্তির সর্বোচ্চ সংস্থা। প্রধান নিনাদ লালোভিচ জানিয়ে দেন, এমনটা করা সম্ভব হবে না। কারণ সকল কুস্তিগিরই জানেন যে প্রতিযোগিতার দুদিনই ওজনের পরীক্ষায় পাশ করতে হবে। তা সত্ত্বেও নিজের ওজন নিয়ন্ত্রণে রাখতে পারেননি ভারতীয় কুস্তিগির। তাই নিয়ম মেনে কেবল সোনা আর ব্রোঞ্জ পদকই দেওয়া হবে কুস্তির ৫০ কেজি বিভাগের ফ্রিস্টাইল বিভাগে। ভিনেশকে খালি হাতে দেশে ফিরতে হবে। 

[আরও পড়ুন: ‘পরের বার সোনা হবেই’, ভেঙে পড়া নয়, ফের অলিম্পিকের প্রস্তুতিতে চোখ ভিনেশের বাবার

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্রীড়া সংক্রান্ত বিবাদগুলো আইনি পথে শুনানির মাধ্যমে সমাধান করা হয় কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসে।
  • বিশ্বকাপ এবং অন্যান্য আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোয় ২ কেজি পর্যন্ত ওজন বেশি থাকলেও কুস্তিগিরকে ম্যাটে নামার অনুমতি দেওয়া হয়। 
  • রুপোর পদক চেয়ে ভিনেশের আবেদন ইতিমধ্যেই খারিজ করে দিয়েছে বিশ্ব কুস্তির সর্বোচ্চ সংস্থা।
Advertisement