shono
Advertisement
Wrestling

সাসপেন্ড হওয়ার মুখে কুস্তি ফেডারেশন! অলিম্পিকের আগে ফের চাপে ভিনেশরা

এর আগে ২০২৩-র আগস্টে কুস্তির আন্তর্জাতিক নিয়ামক সংস্থা সাসপেন্ড করেছিল দেশের কুস্তি ফেডারেশনকে। পরে তা তুলেও নেওয়া হয়।
Posted: 02:21 PM Apr 27, 2024Updated: 02:21 PM Apr 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুলাই মাসে শুরু হতে চলেছে অলিম্পিক (Olympics 2024)। তার আগেই ফের দুশ্চিন্তার কালো মেঘ দেশের ক্রীড়াজগতে। বিশ্ব কুস্তি নিয়ামক সংস্থা (UWW) আবারও ভারতীয় কুস্তি ফেডারেশনকে (WFI) নির্বাসিত করার হুমকি দিল। যার জেরে মুশকিলে পড়তে পারে অলিম্পিকে দেশের কুস্তিগিরদের ভবিষ্যৎ।

Advertisement

ভারতের কুস্তিমহল দীর্ঘদিন ধরেই বিতর্কে জর্জরিত। ব্রিজভূষণ শরণ সিংয়ের (Brij Bhushan Singh) বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠার পরেই ডামাডোল পরিস্থিতি তৈরি হয়েছিল ভারতীয় কুস্তি ফেডারেশনে। ২০২৩-র আগস্টে কুস্তির ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং (UWW) সাসপেন্ড করে দেশের কুস্তি ফেডারেশনকে। যদিও মূল কারণ ছিল, দীর্ঘদিন ধরেই ফেডারেশনে কোনও নির্বাচিত কমিটি ছিল না। দেশের কুস্তির দায়িত্ব ছিল ভারতীয় অলিম্পিক সংস্থার অ্যাড হক কমিটির হাতে। যদিও চলতি বছরের ফেব্রুয়ারিতে নিষেধাজ্ঞা উঠে যায়।

[আরও পড়ুন: এ স্বাদের ভাগ হবে না! নাইটদের হারিয়ে মিষ্টি দইয়ে সেলিব্রেশন পাঞ্জাব কিংসের]

কিন্তু ফের দেশের কুস্তি ফেডারেশনকে সাবধান করল ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। যদি আবার অ্যাড হক কমিটিকে ফিরিয়ে আনা হয়, তাহলে এই সিদ্ধান্ত নিতে তারা বাধ্য হবে। UWW-র সভাপতি নিনাদ লালোভিচ WFI-এ পাঠানো মেলে লেখেন, "আমরা জানতে পেরেছি, ভারতের ক্রীড়ামন্ত্রক আপনাদের উপর ফের অ্যাড হক কমিটি বসাতে চায়। যদি তৃতীয় পক্ষ ফেডারেশনের দৈনন্দিন কাজে হস্তক্ষেপ করে, তা UWW নিয়মের বিরুদ্ধে যাবে। সেক্ষেত্রে UWW ফের আপনাদের সাময়িক ভাবে সাসপেন্ড করতে বাধ্য হবে।"

[আরও পড়ুন: ইডেনে মেজাজ হারালেন গম্ভীর, তর্ক জুড়ে দিলেন ম্যাচ অফিসিয়ালের সঙ্গে, ভিডিও ভাইরাল]

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে নির্বাচন হয়েছিল দেশের কুস্তি ফেডারেশনে। ব্রিজভূষণ শরণ সিং ঘনিষ্ঠ সঞ্জয় সিং সভাপতি নির্বাচিত হন। যদিও সেই কমিটিকে বাতিল করে ক্রীড়ামন্ত্রক। সেই নিয়েও দীর্ঘদিন অচলাবস্থা চলেছে কুস্তি ফেডারেশনে। আবার অ্যাড হক কমিটি বসানোর কথা ভাবছে ক্রীড়ামন্ত্রক। তার পরই সাবধান করা হয় UWW থেকে। যদি ফের সাসপেন্ড করা হয় WFI-কে, তাহলে অলিম্পিকের আগে ফের বিপদের মুখে পড়বেন দেশের কুস্তিগিররা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশ্ব কুস্তি নিয়ামক সংস্থা আবারও ভারতীয় কুস্তি ফেডারেশনকে নির্বাসিত করার হুমকি দিল।
  • যার জেরে মুশকিলে পড়তে পারে অলিম্পিক্সে দেশের কুস্তিগিরদের ভবিষ্যৎ।
  • সঞ্জয় সিংয়ের কমিটিকেও বাতিল করেছিল ক্রীড়ামন্ত্রক।
Advertisement