shono
Advertisement

জিএসটি-র দোহাই দিয়ে বেশি টাকা নিচ্ছে রেস্তরাঁ? এই বিষয়গুলি মাথায় রাখুন

মুশকিল আসান... The post জিএসটি-র দোহাই দিয়ে বেশি টাকা নিচ্ছে রেস্তরাঁ? এই বিষয়গুলি মাথায় রাখুন appeared first on Sangbad Pratidin.
Posted: 02:19 PM Jul 13, 2017Updated: 08:49 AM Jul 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রেস্তরাঁয় তোফা খাওয়া-দাওয়া করলেন। তারপর আপনার সামনে এল বিল। কিন্তু বিল দেখে আর কিছুই বুঝতে পারছেন না। কোন খাবারের জন্য কত টাকা খরচ হল, জিএসটি-ই বা কত কাটল, কিছুই পরিষ্কার হল না। দেশে পণ্য ও পরিষেবা কর বসার পর অনেকেই রেস্তরাঁয় গিয়ে এমন সমস্যায় পড়েছেন ও পড়ছেন। কিন্তু বিলে উল্লেখ করা জিএসটির অঙ্ক বোঝা বিরাট কোনও কঠিন কাজ নয়। নিচের কয়েকটি বিষয় মনে রাখতে পারলেই বুঝবেন কীসের জন্য কত টাকা দিতে হচ্ছে।

Advertisement

সার্ভিস চার্জ:
সার্ভিস চার্জ কিন্তু করের আওতায় পড়ে না। রেস্তরাঁ ক্রেতাদের থেকে জোর করে এই চার্জ নিতেও পারে না। অর্থাৎ এটি বাধ্যতামূলক নয়। তবে সাধারণত ১০ শতাংশ সার্ভিস চার্জ নিয়ে থাকে রেস্তরাঁগুলি।

[এতকিছুর পরও নিরাপদ নয় WhatsApp! কেন জানেন?]

সার্ভিস ট্যাক্স বা পরিষেবা কর, যুক্তমূল্য কর বা ভ্যালু অ্যাডেড ট্যাক্সের প্রথা উঠে এখন একটি করই দিতে হয় ক্রেতাকে। তা হল জিএসটি বা পণ্য -পরিষেবা কর।

নন-এসি রেস্তরাঁয় (যেখানে মদ্যপানের ব্যবস্থা নেই) ক্রেতার বিলের উপর বসবে ১২% জিএসটি। যার মধ্যে CGST ৬% এবং SGST ৬%। অর্থাৎ কর অর্ধেক অংশ পাচ্ছে কেন্দ্র এবং বাকি অর্ধেক ৬%। হোম ডেলিভারির ক্ষেত্রেও একই হার।

এসি রেস্তরাঁর (মদ্যপানের ব্যবস্থা থাকুক বা না থাকুক)  ক্ষেত্রে জিএসটির হার ১৮%। নন এসি রেস্তরাঁ, যেখানে মদ্যপানের ব্যবস্থা আছে সেখানেও জিএসটির হার ১৮%।

আগে থেকে প্যাক করা অথবা আগে থেকে রান্না করা স্ন্যাকস রেস্তরাঁ বিক্রি করলে তার উপর বসবে ১২% কর।

কোনও রেস্তরাঁই বিলের উপর ২৮% জিএসটি বসাতে পারে না।

[করণের ব্যাগের দাম শুনে চমকে উঠতে পারেন আপনি]

মদ জিএসটি-র আওতায় পড়ে না। তার সঙ্গে শুধু VAT যুক্ত হবে। তাই মদ্যপান করতে খেয়াল রাখুন মদের বিলের সঙ্গে যেন VAT এবং খাবারের বিলের সঙ্গে যেন জিএসটি যুক্ত থাকে।

The post জিএসটি-র দোহাই দিয়ে বেশি টাকা নিচ্ছে রেস্তরাঁ? এই বিষয়গুলি মাথায় রাখুন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement