shono
Advertisement

কাশ্মীরে ১২টি জঙ্গি শিবির সক্রিয় করল পাকিস্তান, জারি হাই অ্যালার্ট 

১৫০ জন সন্ত্রাসবাদী কাশ্মীরে প্রবেশের জন্য তৈরি। The post কাশ্মীরে ১২টি জঙ্গি শিবির সক্রিয় করল পাকিস্তান, জারি হাই অ্যালার্ট  appeared first on Sangbad Pratidin.
Posted: 03:20 PM Aug 10, 2019Updated: 03:20 PM Aug 10, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিয়ন্ত্রণরেখা বরাবর প্রায় ১২টি জঙ্গি শিবির সক্রিয় করল পাকিস্তান। পাক-অধিকৃত কাশ্মীরে ভারতীয় সীমান্তের কাছাকাছি ওই জঙ্গি ঘাঁটিগুলিতে চলতি সপ্তাহে দ্রুত বেড়েছে কার্যকলাপ। গোয়েন্দাদের এই বার্তার ভিত্তিতে উপত্যকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। অনুপ্রবেশের চেষ্টা বিফল করতে কড়া নজর রাখছে ভারতীয় সেনা।

Advertisement

[আরও পড়ুন: কাশ্মীর নীতি পালটায়নি, পাকিস্তানকে ধাক্কা দিয়ে ঘোষণা আমেরিকার]

দু’দিন আগেই কাশ্মীরে ফের পুলওয়ামার মতো হামলা হতে পারে বলে মন্তব্য করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে আশঙ্কার বদলে তাঁর গলায় ছিল হুঁশিয়ারির সুর। ফলে ফের জম্মু ও কাশ্মীরকে অশান্ত করতে পাকিস্তানও যে আদাজল খেয়ে নামবে, তা বোঝাই যাচ্ছিল। এবার নিয়ন্ত্রণরেখা বরাবর জঙ্গিঘাঁটি সক্রিয় করে সেই আশঙ্কাই সত্য প্রমাণিত করল পাক সেনা ও আইএসআই। গোয়েন্দা সূত্রে খবর, ‘ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’-এর (এফএটিএফ) হুঁশিয়ারির পর গত মে মাসের আগেই ওই জঙ্গি শিবিরগুলি বন্ধ করে দেয় পাকিস্তান। তবে জম্মু ও কাশ্মীর সংক্রান্ত ৩৭০ ধারা রদ ও রাজ্যটিকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা নিয়ে ভারতের সিদ্ধান্তে ফের সেগুলি সক্রিয় করেছে পাকিস্তান।

জানা গিয়েছে, জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবা ও তালিবান জঙ্গি মিলিয়ে প্রায় ১৫০ জন সন্ত্রাসবাদী কাশ্মীরে প্রবেশের জন্য তৈরি। নিয়ন্ত্রণরেখা বরাবর সীমান্তের ওপারে ফাগোশ, কুন্দ শিবিরে জমায়েত হয়েছে জঙ্গিরা। এছাড়াও, মুজফ্ফরবাদের শাবাই  নালা ও আবদুল্লা বিন মাসুদ ক্যাম্পেও জড়ো হয়েছে জেহাদিরা। মিলিটারি ইন্টেলিজেন্স সূত্রে খবর, ওই ক্যাম্পগুলির দায়িত্বে রয়েছে জইশ প্রধান মাসুদ আজহারের ভাই ইব্রাহিম আথার। জঙ্গি শিবিরগুলিতে একাধিকবার তাকে দেখা গিয়েছে। 

সূত্রের খবর, সম্প্রতিই কাশ্মীরের নিরাপত্তা নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ওই বৈঠকে ছিলেন ইন্টেলিজেন্স ব্যুরোর ডিরেক্টর অরবিন্দ কুমার, জম্মু-কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং ও সেনার শীর্ষ আধিকারিকরা। সীমান্তের ওপার থেকে সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশ ও কাশ্মীরে আত্মঘাতী হামলা ঠেকানো নিয়ে বিস্তারিত আলোচনা হয় ওই বৈঠকে। এই মুহূর্তে উপত্যকায় প্রায় ৪৫ হাজার অতিরিক্ত সেনা মোতায়েন রয়েছে। আইনশৃঙ্খলা থেকে শুরু করে সন্ত্রাসদমনে তুঙ্গে অভিযান। কাশ্মীরে সরেজমিনে পরিস্থিতির উপর নজর রাখছেন দোভাল। সব মিলিয়ে যে কোনও ধরনের আগ্রাসনের যোগ্য জবাব দিতে প্রস্তুত ভারত।

[আরও পড়ুন: ৩৭০ ঝটকায় বেসামাল পাকিস্তান, দিল্লি-লাহোর বাস পরিষেবা বন্ধ করল ইসলামাবাদ]

                                           

The post কাশ্মীরে ১২টি জঙ্গি শিবির সক্রিয় করল পাকিস্তান, জারি হাই অ্যালার্ট  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement