shono
Advertisement

রাজ কাপুর ও দিলীপ কুমারের পূর্বপুরুষের ভিটের দাম কত? ধার্য করল পাকিস্তান

জানুন কত দামি দুই কিংবদন্তি অভিনেতার পৈতৃক ভিটে।
Posted: 07:09 PM Dec 10, 2020Updated: 07:09 PM Dec 10, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একজন বলিউডের এভারগ্রিন শো ম্যান, অন্যজন হিন্দি সিনেমার ‘নয়া দওর’-এর অন্যতম পথিকৃৎ। রাজ কাপুর (Raj Kapoor) ও দিলীপ কুমার (Dilip Kumar)। ভারতীয় সিনেমার এই দুই কিংবদন্তির পূর্বপুরুষের ভিটের দাম ধার্য করল পাকিস্তান সরকারের খাইবার পাখতুনখাওয়া প্রশাসন (Khyber Pakhtunkhwa)। দিলীপ কুমারের পৈতৃক ভিটের দাম ধার্য করা হল ৮০ লক্ষ ৫৬ হাজার টাকা। তার পাশেই অবস্থিত রাজ কাপুরের জন্মভিটে। তার দাম ধার্য করা হল ১ কোটি ৫০ লক্ষ টাকা।

Advertisement

১৯২২ সালের ১১ ডিসেম্বর অবিভক্ত ভারতের কিসসা খাওয়ানি বাজারে জমিদার তথা ফলের ব্যবসায়ী লালা গুলাম সারওয়ার খানের ঘরে জন্ম হয় মহম্মদ ইউসুফ খান ওরফে দিলীপ কুমারের। ঠিক তাঁর দুই বছর পর অর্থাৎ ১৯২৪ সালের ১৪ ডিসেম্বর ঠিক তার পাশের কাপুর হাভেলিতে জন্ম হয় রাজ কাপুরের। প্রায় সমবয়সী ছিলেন দুই তারকা। ছোটবেলা থেকেই ছিল দু’জনের বন্ধুত্ব। সেই বন্ধুত্ব পরে বলিউডে এসে আরও পোক্ত হয়। পাকিস্তানের অন্যতম ব্যস্ত জায়গা কিসসা খাওয়ানি বাজার। সেখানেই প্রায় ১০০ বছর ধরে রয়েছে বাড়ি দু’টি। দিলীপ কুমারের পূর্বপুরুষের বাড়িটি চার মহল্লা এবং রাজ কাপুরের পৈতৃক ভিটে ছয় মহল্লা। একাধিকবার এই বাড়ি দু’টি অবৈধভাবে ভেঙে অত্যাধুনিক শপিং মল করার চেষ্টা হয়েছে।

[আরও পড়ুন: কোকেন-সহ গ্রেপ্তার বলিউডের নামকরা মেকআপ আর্টিস্ট সূরজ গোডাম্বে, ধৃত আরও ১]

এর আগে কাপুর হাভেলির বর্তমান মালিক আলি কাদারের বিরুদ্ধে বাড়ি বিক্রির চেষ্টা করার অভিযোগ উঠেছিল। সেই অভিযোগ খারিজ করে কাদার জানিয়েছিলেন, তিনিই বরং প্রশাসনের দুয়োরে দুয়োরে ঘুরে এই বাড়ি দু’টির দায়িত্ব সরকারকে নেওয়ার অনুরোধ জানিয়েছিলেন। শোনা গিয়েছে, কাদার নাকি কাপুর হাভেলির জন্য ২০০ কোটি টাকা দাম হেঁকেছিলেন। কিন্তু তার বদলে পাক সরকারের আর্কিওলজিক্যাল ডিপার্টমেন্টের পক্ষ থেকে ২ কোটি টাকার সামান্য কিছু বেশি মূল্যে বাড়ি দু’টি কেনার করার অনুরোধ জানানো হয়েছে।

[আরও পড়ুন: এজলাসের লড়াইয়ে পঙ্কজ-কীর্তি-যিশু, দেখুন ‘ক্রিমিনাল জাস্টিস’ সিরিজের নয়া মরশুমের ট্রেলার]

উল্লেখ্য, দু’টি বাড়িকেই সেদেশের ‘ন্যাশনাল হেরিটেজ’ ঘোষণা করা হয়েছিল স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে। মৃত্যুর আগে রাজ কাপুরের উত্তরসূরি ঋষি কাপুর তাঁদের পৈতৃক ভিটেতে মিউজিয়াম তৈরি করার অনুরোধ করেছিলেন। অন্যদিকে এই শুক্রবারই ৯৮ বছরে পা দেবেন দিলীপ কুমার। কিছুদিন আগেই সায়রা বানু জানিয়েছিলেন, প্রবাদপ্রতীম অভিনেতার শারীরিক অবস্থা খুব একটা ভাল নেই। এবার দিলীপ কুমারের জন্মদিনের বিশেষ কোনও সেলিব্রেশনও হবে না বলে শোনা গিয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement