shono
Advertisement

শীত জমবে পালং শাক দিয়ে শোল মাছের ঝোলে, স্বাদে ব্লকবাস্টার বাংলার এই রেসিপি

রান্না করে সবাইকে তাক লাগিয়ে দিন।
Posted: 03:50 PM Jan 24, 2024Updated: 03:50 PM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতের এই সময় বাজারে গেলেই চোখ চলে যায় পালং শাকের (Spinach) দিকে। এক শাক কতরকম ভাবেই না রান্না করা যায়। কেউ কড়াইশুঁটি দিয়ে পালং শাকের ভাজা খেতে পছন্দ করেন, কেউ আবার বড়ি দিয়ে চচ্চড়ি রান্না করে ফেলেন। কিন্তু শোল মাছ দিয়ে পালং শাক খেয়েছেন কখনও? বাংলার হেঁশেলেই এই রান্না নতুন নয়। একেক জনের একেক রকম রেসিপি। তার মধ্যে থেকেই একটি সহজ রেসিপি রইল আপনার জন্য। রান্না করে সবাইকে তাক লাগিয়ে দিন।

Advertisement

ছবি: সংগৃহীত

উপাদান
শোল মাছ
পালং শাক
পিঁয়াজ (কিছুটা স্লাইস করে কাটা, কিছুটা বাটা)
রসুন বাটা
কাঁচা লঙ্কা
হলুদ
জিরে গুড়ো
লাল মরিচ (অপশনাল)
স্বাদমতো নুন
চিনি (অপশনাল)

[আরও পড়ুন: অস্কারে চূড়ান্ত মনোনয়নে ‘ওপেনহাইমার’-এর দাপট, কোনও ভারতীয় ছবি জায়গা পেল? ]

পদ্ধতি 
কড়ায় তেল গরম করে নিন। তাতে স্লাইস করে কাটা পিঁয়াজ ও মাঝখান দিয়ে চেরা কাঁচা লঙ্কা দিন। একটু ভাজা ভাজা হলে হলুদ গুড়ো দিন। এবার সামান্য জল দিয়ে দিন যাতে মশলাটা পুড়ে না যায়। এবার একটু জিরে গুড়ো দিন। চাইলে গুড়োর বদলে জিরে বাটাও দিতে পারেন। লাল মরিচ অপশনাল। ঝাল খেতে চাইলে দেবেন। না চাইলে দেবেন না।

ছবি: সংগৃহীত

এবার এই মশলাতেই একটু রসুন ও পিঁয়াজ বাটা দিয়ে দিন। স্বাদ মতো নুন দিয়ে কষাতে থাকুন। অনেকে স্বাদের ভারসাম্যের জন্য একটু চিনিও দেন। ভালো করে কষানোর পর মশলা থেকে তেল ছাড়বে। এবার ধুয়ে কাটা শোল মাছের টুকরো কড়াইয়ে দিয়ে দিন। মশলার সঙ্গেই কষাতে থাকুন। যাঁদের মাছের আঁশটে গন্ধ সহ্য হয় না তাঁরা আলাদা করে মাছ হালকা ভেজে তার পর কড়ায় দিতে পারেন।

ছবি: সংগৃহীত

এবার পালং শাকের পালা। সেগুলো আগে থেকে ধুয়ে। কেটে রেখে দেবেন। মাছ কিছুক্ষণ কষানোর পর সেই শাকগুলো কড়াইয়ে দিয়ে দেবেন। ভালো করে মিশিয়ে নেবেন। শাকের থেকে জল বেরোবে। তাতেই এবার রান্না হবে। আলাদা করে আর জল দেবেন না। ঝোল কমে এলে উপর থেকে ধনেপাতা কুচো ছড়িয়ে দেবেন। ব্যস এবার কড়া থেকে নামিয়ে নিন। আর গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে খেয়ে নিন। শীতের এই স্বাদ মুখের ভিতরে বিস্ফোরণ ঘটাবে। 

[আরও পড়ুন: বাস্তবের ‘ওয়ান্ডার উওম্যান’ ফিরদৌসের পাইলট স্ত্রী, বুদ্ধির জোরে বাঁচালেন ২৯৭ যাত্রীর প্রাণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement