shono
Advertisement

Panchayat Election: জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত খারিজ, আদালতে স্বস্তি রাজ্যের

১২ জুন পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছিল জাতীয় মানবাধিকার কমিশন।
Posted: 11:09 AM Jun 23, 2023Updated: 03:59 PM Jun 23, 2023

গোবিন্দ রায়: রাজ্য নির্বাচন কমিশনের আবেদনে সাড়া। পঞ্চায়েত নির্বাচনে (Panchayat Election) জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। ফলে স্বস্তিতে রাজ্য নির্বাচন কমিশন।

Advertisement

সামনেই পঞ্চায়েত নির্বাচন। দিনক্ষণ ঘোষণা করেছেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। শান্তিপূর্ণ পঞ্চায়েতের জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে কমিশন। এই পরিস্থিতিতে গত ১২ জুন আসন্ন পঞ্চায়েত নির্বাচনে আলাদা করে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয় জাতীয় মানবাধিকার কমিশন। রাজ্যের অভিযোগ, নির্বাচন কমিশনের কাজে নজরদারি করার জন্যই এই পর্যবেক্ষক নিয়োগ করেছে জাতীয় মানবাধিকার কমিশন। এমনটাই দাবি করে এবার আদালতের দ্বারস্থ হয় রাজ্য নির্বাচন কমিশন। কেন এই অতিসক্রিয়তা? সেই প্রশ্নও তোলা হয়।

[আরও পড়ুন: ভরসন্ধেয় পুরুলিয়ার দাপুটে TMC নেতা খুনের নেপথ্যে রাজনীতি নাকি সিন্ডিকেট রাজ? ঘনাচ্ছে রহস্য]

শুক্রবার ছিল রাজ্যের করা সেই মামলার শুনানি। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য সেই মামলায় জাতীয় মানবাধিকার কমিশনের পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত খারিজ করে দিয়েছেন। প্রসঙ্গত, এই মামলায় রাজ্যের তরফে দাবি করা হয়েছিল যে, একটি বিধিবদ্ধ সংস্থার উপর আরেকটি বিধিবদ্ধ সংস্থা এভাবে নজরদারি করতে পারে না। তাঁদের যুক্তি, নির্বাচনে যেকোনও ধরনের পর্যবেক্ষক নিয়োগের ক্ষমতা একমাত্র নির্বাচন কমিশনের আছে। তাই নিয়ম না মেনে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

[আরও পড়ুন: তৃণমূল নেতা খুনে ফুঁসছে আদ্রা, রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, আতঙ্কে কাঁটা স্থানীয়রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement