shono
Advertisement

যুদ্ধকালীন তৎপরতা কাশ্মীরে! ছুটি বাতিল চিকিৎসকদের, জঙ্গি হামলার কাঁটায় ত্রস্ত উপত্যকাবাসী

দেশবাসীকে কাশ্মীর যাত্রায় নিষেধাজ্ঞা জারি ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়ার। The post যুদ্ধকালীন তৎপরতা কাশ্মীরে! ছুটি বাতিল চিকিৎসকদের, জঙ্গি হামলার কাঁটায় ত্রস্ত উপত্যকাবাসী appeared first on Sangbad Pratidin.
Posted: 07:54 PM Aug 03, 2019Updated: 08:33 PM Aug 03, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ নিয়ে কোনও পূর্বাভাস নেই। কিন্তু পরিস্থিতি প্রায় যুদ্ধকালীন৷যাতে রীতিমতো আতঙ্ক গ্রাস করেছে কাশ্মীরবাসীর মন৷ অকস্মাৎ উপত্যকায় হাজার হাজার সেনা কর্মী মোতায়েন, নিরাপত্তার কারণ দেখিয়ে অমরনাথ যাত্রা বাতিল করা, এবং হোয়াটসঅ্যাপে ভুয়ো খবর – যাতে বলা হয়েছে, কাশ্মীরকে ৩ ভাগে ভাগ করতে চাইছে কেন্দ্র। এই তিন কারণেই মূলত আতঙ্কিত উপত্যকাবাসী। আশঙ্কা আরও রয়েছে, কারও কারও মনে হচ্ছে বিশাল সেনা মোতায়েন আসলে বিক্ষোভ দমনের আগাম প্রস্তুতি মাত্র, সরকার আসলে কাশ্মীরকে দেওয়া বিশেষ রাজ্যের মর্যাদা ছিনিয়ে নিতে চাইছে।

Advertisement

[আরও পড়ুন: পাকিস্তানের চরবৃত্তির অভিযোগ, হরিয়ানা থেকে ধৃত ৩ যুবক]


এসব গুজব নিয়ে রাজ্যপাল সত্যপাল মালিক কাশ্মীরবাসীকে আশ্বস্ত করলেও কাজের কাজ কিছুই হয়নি। গোটা উপত্যকাজুড়ে এখনও চাপা উত্তেজনার পরিবেশ৷ ব্যাংক, এটিএমের সামনে লম্বা লাইন, অধিকাংশ দোকানপাট বন্ধ, যে গুটিকয়েক দোকানপাট খোলা রয়েছে, তাতেও লম্বা লাইন। উপত্যকাবাসী যেন দীর্ঘ কারফিউ বা যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন।

এদিকে, পর্যটকদের কাশ্মীর ছাড়ার নির্দেশ দেওয়ার পর ঘরে ফেরার হুড়োহুড়ি পড়ে গিয়েছে। পর্যটকরা তো বটেই ছাত্রছাত্রীরাও কলেজ হস্টেল ছেড়ে বাড়ি ফিরছেন।শ্রীনগরের এনআইটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে৷ বাড়ি ফিরে যেতে নির্দেশ দেওয়া হয়েছে পড়ুয়াদের। টিকিটের জন্যও চলছে হাহাকার। পরিস্থিতি বেগতিক দেখে বায়ুসেনাকে অনুরোধ করা হয়েছে অমরনাথ যাত্রীদের আকাশপথে উপত্যকার বাইরে বের করে আনার তোড়জোড় চলছে।

এসবের মধ্যে আবার একাধিক দেশ পর্যটকদের কাশ্মীরে যেতে নিষেধ করেছে। ব্রিটেন, জার্মানি, অস্ট্রেলিয়া পর্যটকদের কাশ্মীরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। যা নিয়ে কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা টুইট করে ক্ষোভও প্রকাশ করেছেন। তাঁর দাবি, কেন্দ্রের হঠকারিতার জন্য উপত্যকার পর্যটনের অপূরণীয় ক্ষতি হয়ে গেল। এদিন তাৎপর্যপূর্ণভাবে শ্রীনগরের সমস্ত সরকারি হাসপাতালের চিকিৎসকদের ছুটি বাতিল করা হয়েছে। যা সাধারণত যুদ্ধকালীন পরিস্থিতিতেই করা হয়ে থাকে।

[আরও পড়ুন: কাশ্মীরে অব্যাহত সেনা-জঙ্গি গুলির লড়াই, খতম দুই সন্ত্রাসবাদী]

এ নিয়ে রাজনৈতিক অস্থিরতাও কম নয়। এদিন সকালেই রাজভবনে গিয়ে দরবার করে এসেছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। রাজ্যপাল তাঁকে আশ্বস্ত করেছেন, সংবিধান নিয়ে কোনও কাঁটাছেড়া করবে না সরকার। কিন্তু, তাতেও সন্তুষ্ট নন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি সংসদে সরকাররে তরফে বিবৃতি দাবি করেছেন। কাশ্মীর প্রসঙ্গে কংগ্রেসও আবদুল্লাদের পাশেই দাঁড়িয়েছে। কংগ্রেসের তরফে একগুচ্ছ সিনিয়র নেতা সাংবাদিক বৈঠক করে দাবি করেন, কেন্দ্র সরকার কাশ্মীরকে অনিশ্চয়তার মুখে ফেলে দিয়েছে। কাশ্মীরবাসীর মধ্যে ভীতি ছড়ানো হচ্ছে। সোমবার সংসদেও এ প্রসঙ্গে সরব হবে কংগ্রেস। তাঁরা কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবি জানিয়েছে।

The post যুদ্ধকালীন তৎপরতা কাশ্মীরে! ছুটি বাতিল চিকিৎসকদের, জঙ্গি হামলার কাঁটায় ত্রস্ত উপত্যকাবাসী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement