shono
Advertisement

প্রাথমিকে নিয়োগ করা যাবে না পার্শ্বশিক্ষকদের, নির্দেশ কলকাতা হাই কোর্টের

কোন মামলার পরিপ্রেক্ষিতেতে এই নির্দেশ?
Posted: 08:52 PM Jan 10, 2023Updated: 08:52 PM Jan 10, 2023

গোবিন্দ রায়: আপাতত প্রাথমিকে নিয়োগ করা যাবে না পার্শ্ব শিক্ষকদের, মঙ্গলবার এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। কিন্তু সাধারণভাবে নিয়োগ প্রক্রিয়া চলবে বলে জানিয়েছে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। আদালতের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করবে পর্ষদ।

Advertisement

সম্প্রতি প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সেই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বর্তমানে কর্মরত পার্শ্বশিক্ষকদের মধ্যে থেকে ১০ শতাংশ শিক্ষক নিয়োগ করা হবে যোগ্যতা বিচার করে। এই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করেন বেশ কিছু আপার প্রাইমারির পার্শ্বশিক্ষক। তাঁদের দাবি ছিল, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় তাঁদেরও সুযোগ দিতে হবে। 

[আরও পড়ুন: ক্যামাক স্ট্রিটে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ এক তারকা-সহ ২ BJP বিধায়কের, তুঙ্গে দলবদলের জল্পনা]

প্রসঙ্গত, ২০২২ সালের ২১ নভেম্বর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিতে গিয়ে মন্তব্য করেছিলেন, “প্রাথমিক শিক্ষক নিয়োগ আইনে এমন কোনও নির্দেশিকা নেই যেখানে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আপার প্রাইমারির পার্শ্বশিক্ষককে নিয়োগ করা যায় না।” তাই বিচারপতি নির্দেশ দেন, প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আপার প্রাইমারির প্যারাটিচারদের ১০ শতাংশকে সুযোগ দিতে হবে।

সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ৫০ জন প্রাথমিক প্যারাটিচার প্রথমে শীতকালীন অবকাশকালীন ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়। সেই মামলা শুনানিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, প্যারাটিচার নিয়োগ সংক্রান্ত বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করছে না পর্ষদ। আদালতের পূর্ণাঙ্গ রায়ের উপরেই সিদ্ধান্ত নির্ভর করবে।

[আরও পড়ুন: কুণালকে ‘এলিতেলি’ বলে কটাক্ষ মিঠুনের, পালটা ‘মহাগুরু’র গোপন কথা ফাঁস তৃণমূল মুখপাত্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement