shono
Advertisement

শুধু ধরনা নয়, এবার অনশনের পথে সাসপেন্ড হওয়া বিরোধী সাংসদরা!

সাসপেনশন প্রত্যাহারের দাবিতে আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছে বিরোধীরা।
Posted: 12:09 PM Dec 10, 2021Updated: 12:09 PM Dec 10, 2021

বিশেষ সংবাদদাতা, নয়াদিল্লি: খুব শীঘ্রই একদিনের জন্য অনশনে বসতে চলেছেন রাজ্যসভার (Rajya Sabha) সাসপেন্ড হওয়া এক ডজন সাংসদ। শীতকালীন অধিবেশনের দ্বিতীয় দিন থেকেই গান্ধী মূর্তির পাদদেশে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ধরনা প্রদর্শন করছেন তাঁরা। সূত্রের দাবি, সরকারের দৃষ্টি আকর্ষণ করতে আগামী সপ্তাহে একদিনের জন্য অনশনে বসবেন তাঁরা।

Advertisement

বাদল অধিবেশনে সংসদের শৃঙ্খলাভঙ্গের অভিযোগে চলতি শীতকালীন অধিবেশন থেকে বহিষ্কৃত হয়েছেন তৃণমূলের শান্তা ছেত্রী, দোলা সেন-সহ মোট ১২ সাংসদ। সেই সাসপেনশন প্রত্যাহারের দাবিতে লাগাতার ধরনায় তৃণমূল (TMC) সাংসদরা। সাসপেন্ডেড সাংসদদের পাশাপাশি বিরোধী দলগুলির অন্য সাংসদরাও নিয়মিত ওই ধরনায় অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার অবশ্য প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা জানাতে ধরনা কর্মসূচি বাতিল করে বিরোধীরা। বৃহস্পতিবারই জানা গেল আগামীদিনে প্রতীকী অনশনের প্রস্তুতি নিচ্ছে বিরোধী শিবির। সেটা হতে পারে আগামী সপ্তাহের কোনও এক দিন।

[আরও পড়ুন: দলীয় সাংসদদের সঙ্গে নয়, আলাদাভাবে প্রধানমন্ত্রীর কাছে লকেট চট্টোপাধ্যায়, তুঙ্গে জল্পনা]

যদিও, বিরোধীদের আন্দোলনের তীব্রতা বাড়লেও সরকারপক্ষ মাথা নোয়াইনি। তাঁদের সাফ বক্তব্য, ক্ষমা না চাইলে কারও সাসপেনশন প্রত্যাহার করা হবে না। বিরোধীরা একযোগে চিঠি দিয়ে রাজ্যসভার চেয়ারম্যানের কাছে শাস্তি মকুবের দাবি জানানোরও প্রস্তাব দিয়েছিল। কিন্তু সেটাও গ্রহণ করা হয়নি। সরকার পক্ষের সাফ দাবি, প্রত্যেককে আলাদা আলাদাভাবে চিঠি লিখে ক্ষমা চাইতে হবে। যে প্রস্তাব নাকচ করে দিয়েছে বিরোধী শিবির। এর মধ্যে সরকারপক্ষ নাকি সাসপেন্ড হওয়া সাংসদদের মধ্যে আলাদা করে দু’জন সাংসদকে ডেকে নিয়ে ক্ষমা চাইলে সাসপেনশন প্রত্যাহার করা হবে বলে প্রস্তাব দিয়েছে। তাতে আবার বিরোধী শিবির অভিযোগ করেছে, বিরোধী ঐক্যে ফাটল ধরানোর চেষ্টা করছে বিজেপি (BJP)।

[আরও পড়ুন: CDS Bipin Rawat: দুর্ঘটনার আগে অনেকটা নিচ দিয়ে উড়ছিল জেনারেল রাওয়াতের কপ্টার, প্রত্যক্ষদর্শীর দাবিতে চাঞ্চল্য]

প্রসঙ্গত, সংসদে বিরোধী সাংসদদের ধরনায় ইতিমধ্যেই দেখা গিয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi), তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের মতো বিরোধীদের। আগামী দিনে সতিই যদি বিরোধী সাংসদরা অনশন করেন, তাহলে সেটা সরকারের উপর চাপ আরও বাড়াবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement