shono
Advertisement

নতুন আবগারি নীতির সুফল! এবার ঘরে বসেই মিলবে মদ

বিষয়টি শুনে আনন্দিত অনেকেই! The post নতুন আবগারি নীতির সুফল! এবার ঘরে বসেই মিলবে মদ appeared first on Sangbad Pratidin.
Posted: 12:54 PM Feb 23, 2020Updated: 08:14 PM Feb 23, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মদ বিক্রি বাড়াতে নতুন উদ্যোগ নিল রাজ্য সরকার। ২০২০-২১ অর্থবর্ষে নতুন আবগারি নীতির প্রণয়ন করল তারা। অনলাইনে মদ বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়িত করল। এর ফলে এখন থেকে ঘর বসেই মিলবে মদের ডেলিভারি। খবর শুনে অনেকের জিভ চকচক করে উঠলেও এতে পশ্চিমবঙ্গের মানুষদের খুশি হওয়ার কিছু নেই। কারণ নতুন এই নিয়ম চালু হয়েছে কংগ্রেস শাসিত রাজ্য মধ্যপ্রদেশে।

Advertisement

মধ্যপ্রদেশ প্রশাসন সূত্রে খবর, ইতিমধ্যেই রাজ্যের ২ হাজার ৫৪৪টি দেশি মদ ও এক হাজার ৬১টি বিদেশি মদের দোকান এই প্রক্রিয়ায় নিজেদের নাম নথিভুক্ত করিয়েছে। নতুন পদ্ধতির ফলে তাদের রোজগার আরও বাড়বে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এই বিষয়ে রাজ্য আবগারি দপ্তর থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, ২০২০-২১ অর্থবর্ষে নতুন আবগারি নীতি নেওয়া হয়েছে। এর ফলে ২ হাজার ৫৪৪টি দেশি ও এক হাজার ৬১টি বিদেশি মদের দোকানের আয় গতবারের থেকে ২৫ শতাংশ বেশি হবে। বিদেশি মদ সরবরাহও করা হবে অনলাইনে। মদের ব্যবসায় নিয়ন্ত্রণ ধরে রাখতে প্রতিটি মদের বোতলে আলাদা করে বার কোড দেওয়া হবে। এবং এর উপরে ক্রমাগত নজরদারিও চালানো হবে। তবে মদ কেনাবেচার ক্ষেত্রে কোনও জটিল পদ্ধতি রাখা হচ্ছে না।

[আরও পড়ুন: ট্রাম্প-সফরের ২৪ ঘণ্টা আগেই ভেঙে পড়ল মোতেরা স্টেডিয়ামের অস্থায়ী গেট, দেখুন ভিডিও ]

 

আবগারি দপ্তর সূত্রে জানানো হয়েছে, নতুন নিয়মে তৈরি হওয়া মদের দোকানগুলি ই-টেন্ডারের (e-tender) মাধ্যমে নিলাম করা হবে। তবে দেশি ও বিদেশ মদের কোনও ছোট দোকান খোলা হবে না। রাজ্যের চারটি বড় শহর ইন্দোর, ভোপাল, গোয়ালিয়র ও জব্বলপুরে আলাদা আলাদাভাবে দুটি সংস্থা মদ সরবরাহের কাজ করবে। ১২টি পুরসভা এলাকাতে তারা দোকানও খুলবে। ৩৬টি জেলায় গত আর্থিক বর্ষে যা মদ বিক্রি করে এবার তার থেকে ২৫ শতাংশ আয় বাড়ানোই লক্ষ্য।

[আরও পড়ুন: অন্তঃসত্ত্বা অবস্থায় কী পরবেন? ‘গর্ভ সংস্কার’ কোর্সেই মিলবে খুঁটিনাটি তথ্য ]

The post নতুন আবগারি নীতির সুফল! এবার ঘরে বসেই মিলবে মদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement