shono
Advertisement

চিন-আমেরিকাকে টেক্কা! মর্গান স্ট্যানলিকেও ছাপিয়ে গেল HDFC ব্যাংক

দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক এইচডিএফসি।
Posted: 09:08 AM Jul 01, 2023Updated: 09:08 AM Jul 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন-আমেরিকাকে টেক্কা! সম্পদের নিরিখে এবার মার্কিন বহুজাতিক ব্যাংক মর্গান স্ট্যানলিকেও ছাপিয়ে গেল এইচডিএফসি। এই প্রথম বিশ্বের সবচেয়ে দামি ব্যাংকগুলির মধ্যে জায়গা করে নিল কোনও ভারতীয় সংস্থা।

Advertisement

আজ শনিবার (১ জুলাই) মিশে যাচ্ছে এইচডিএফসি ব্যাংক লিমিটেড এবং হাউজিং ডেভেলপমেন্ট ফাইন্যান্স কর্পোরেশন। এই দুই আর্থিক সংস্থার মার্জার বা একত্রিকরণে এই প্রথম বিশ্বের সবচেয়ে বড় ব্যাংকগুলির মধ্যে জায়গা করে নিতে চলেছে কোনও ভারতীয় সংস্থা। এবার রীতিমতো মার্কিন এবং চিনা ব্যাংকগুলিকে চ্যালেঞ্জ করবে এইচডিএফসি। এবার ইকুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনের চতুর্থ স্থানে উঠে এসেছে এইচডিএফসি। ঋণদাতা সংস্থাটির মূলধন দাঁড়াবে প্রায় ১৭২ বিলিয়ন মার্কিন ডলার।

একত্রিকরণের পর, মূলধনের দিক থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংককেও ছাপিয়ে গিয়েছে এইচডিএফসি। ২২ জুন পর্যন্ত পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এসবিআই এবং আইসিআইসিআই-এর মূলধন যথাক্রমে প্রায় ৬২০০ কোটি এবং ৭৯০০ কোটি মার্কিন ডলার। পাশাপাশি, এইচডিএফসি ব্যাংক এবং এইচডিএফসি মিশে যাওয়ায় আমানত বৃদ্ধি হয়েছে।সবমিলিয়ে, বাজারে এই একত্রিকরণ নিয়ে গ্রাহক ও বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহ রয়েছে।এর ফলে শেয়ার বাজারেও নতুন সম্ভাবনা দেখা দিয়েছে।   

[আরও পড়ুন: নীতীশের পর মল্লিকার্জুন খাড়গে, বেঙ্গালুরুতে বিরোধীদের দ্বিতীয় বৈঠকের নেতৃত্বে কংগ্রেসই?]

উল্লেখ্য, ২৭ জুন এইচডিএফসি চেয়ারম্যান দীপক পারেখ, দেশের বৃহত্তম বেসরকারি ব্যাংক এইচডিএফসির সঙ্গে হাউজিং ফাইন্যান্স সংস্থাটির মিশে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন। দুই সংস্থার সংযুক্তির ফলে যে নতুন সংস্থা রূপ নেবে তা ৮,৩০০টি শাখা থেকে প্রায় ১২ কোটি গ্রাহককে পরিষেবা দেবে। বিশ্বের সর্বোচ্চ মূল্যবান ব্যাংকগুলির তালিকায় এইচডিএসি ব্যাংক পিছনে ফেলে দিতে চলেছে চিনের দুই সংস্থা এগ্রিকালচারাল ব্যাংক এবং কনস্ট্রাকশন ব্যাংককে। ফলে শেয়ার বাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগের নতুন দিশা হয়ে উঠতে পারে নয়া এইচডিএফসি ব্যাংক। 

[আরও পড়ুন: নিহত গ্যাংস্টার আতিকের দখল করা জমিতে গরিবদের জন্য ফ্ল্যাট! ‘বিরাট সাফল্য’, বলছেন যোগী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement