shono
Advertisement

সময়ের সঙ্গে ভরছে অভিজ্ঞতার ঝুলি, বাড়ছে ক্রেডিট সচেতনতা

দেশের মেট্রো এবং নন-মেট্রো, দু’ধরনের এলাকাতেই উপভোক্তা সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।
Posted: 12:52 PM Dec 15, 2022Updated: 12:52 PM Dec 15, 2022

সময়ের সঙ্গে সঙ্গে ভরছে অভিজ্ঞতার ঝুলি। এগোচ্ছে দেশ। শহর হোক বা গ্রাম-সর্বত্রই বাড়ছে সচেতনতা। ক্রেডিট সচেতনতা। দেশের মেট্রো এবং নন-মেট্রো, দু’ধরনের এলাকাতেই উপভোক্তা সংখ‌্যা বৃদ্ধি পাচ্ছে। এমনই আশাব‌্যঞ্জক তথ‌্য পরিসংখ‌্যান দিয়ে জানিয়েছে সদ‌্যপ্রকাশিত ‘সিবিল ফর এভরি ইন্ডিয়ান’ রিপোর্ট। নির্যাস তুলে ধরল টিম সঞ্চ

Advertisement

দেশজুড়ে গ্রাহকদের মধ্যে বাড়ছে ক্রেডিট সচেতনতা। প্রোফাইলের সংখ‌্যা যেমন বাড়ছে, তেমনই মেট্রো এবং নন-মেট্রো-দু’ধরনের এলাকাতেই উপভোক্তা সংখ‌্যা বৃদ্ধি পাচ্ছে। সদ‌্য-প্রকাশিত ‘সিবিল ফর এভরি ইন্ডিয়ান’ রিপোর্টে মিলেছে তেমনই ইঙ্গিত। রিপোর্টের কিছু বৈশিষ্ট‌্য নিম্নলিখিত-

সদ‌্য প্রকাশিত ‘সিবিল ফর এভরি ইন্ডিয়ান’ শিরোনামে ট্রান্সইউনিয়ন সিবিআইএল-এর নতুন প্রতিবেদনে দেশজুড়ে স্ব-নিরীক্ষণকারী গ্রাহকদের ঋণের ব্যবহার ও ধারণা সম্পর্কিত একটি প্রাঞ্জল ছবি সামনে এসেছে। দেখা গিয়েছে-এই প্রথম নিজেদের ঋণ সংক্রান্ত ক্রেডিট প্রোফাইল পর্যবেক্ষণকারী গ্রাহকদের সংখ্যা অক্টোবর ২০২১ এবং সেপ্টেম্বর ২০২২-এর মধ্যে ৮৩% বৃদ্ধি পেয়েছে। ২০০৯ সালে ট্রান্সইউনিয়ন সিবিল তার সরাসরি উপভোক্তা পরিষেবা শুরু করার পর থেকে ৬ কোটি ১১ লক্ষ গ্রাহক তাঁদের নিজস্ব ক্রেডিট প্রোফাইল স্ব-নিরীক্ষণ করেছেন। এই রিপোর্ট থেকে আরও জানা যায় যে, ২ কোটি ৩৮ লক্ষ উপভোক্তা অক্টোবর ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২২-এর মধ্যে প্রথমবার স্ব-পর্যবেক্ষণের জন্য নথিবদ্ধ হয়েছেন এবং এই বৃদ্ধির ৭১% (১৬.৮ মিলিয়ন উপভোক্তার তথ্য সমৃদ্ধ) প্রথমবার নিবন্ধিত নন-মেট্রো অঞ্চল থেকে এসেছে।

[আরও পড়ুন: ট্যাক্স বাঁচবে, ইনডেক্স-সুবিধাও মিলবে, জেনে নিন এই মিউচুয়াল ফান্ডের খুঁটিনাটি]

এই বিষয়ি ট্রান্সইউনিয়ন সিবিল-এর ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও শ্রী রাজেশ কুমার বলেছেন, “৬ কোটি ১১ লক্ষেরও বেশি স্ব-নিরীক্ষণকারী গ্রাহকের তথ্য বিশ্লেষণ করে আমরা দেখতে পাচ্ছি যে, ভারতীয়রা তাদের নিজস্ব ক্রেডিট তথ্য নিরীক্ষণ এবং তাঁদের ক্রেডিট স্বাস্থ্য বোঝার জন্য আরও সক্রিয় ভূমিকা নিতে শুরু করেছে। এর পাশাপাশি ডিজিটাইজেশন, স্মার্টফোন এবং আধা-শহুরে এবং গ্রামীণ এলাকায় ইন্টারনেট সংযোগ ও ব্যবহারের বৃদ্ধি, ক্রেডিট অ্যাক্সেসকে দ্রুতগতিতে উন্নত করেছে। উপভোক্তারা এই বিবর্তনের সবচেয়ে বড় সুবিধাভোগী। নন-মেট্রো এলাকাবাসীদের মধ্যে ক্রেডিট সচেতনতা বৃদ্ধি পাচ্ছে।”

এই রিপোর্ট দেখায় যে, ভারতীয়রা যেভাবে তাঁদের ক্রেডিট নিরীক্ষণ করছেন, তাতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। বিশেষ করে নন-মেট্রো অঞ্চলগুলিতে যাঁরা অক্টোবর ২০২১ এবং সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে নতুন-ক্রেডিট নিরীক্ষণকারী উপভোক্তা, তাঁদের হার সামগ্রিক সংখ্যার ৭৬ শতাংশেরও বেশি। রিপোর্ট অনুযায়ী, এর আগের ১২ মাসের তুলনায় অক্টোবর ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত সময়কালের মধ্যে জেনারেশন জেড গ্রাহকদের মধ্যে ঋণ সচেতনতা ২.৯ গুণ বৃদ্ধির সঙ্গে বৃদ্ধি পেয়েছে। তাঁদের ক্রেডিট ম্যানেজমেন্ট ভাল, তাঁরা অল্প বয়সে এটি ব্যবহার করছেন।

ক্রেডিট সচেতনতা সরাসরি ক্রেডিট শৃঙ্খলার সমানুপাতিক প্রতিবেদন অনুযায়ী, উপভোক্তারা আরও বেশি ক্রেডিট সচেতন হয়ে উঠছেন। প্রায় ৪৭% উপভোক্তা তাদের সিবিল স্কোর এবং রিপোর্ট চেক করার ছয় মাসের মধ্যে তাদের ক্রেডিট প্রোফাইল (CIBIL স্কোর) উন্নত হয়েছে। ৩৫ শতাংশ স্ব-পর্যবেক্ষণকারী উপভোক্তা পর্যবেক্ষণের তিন মাসের মধ্যে একটি নতুন ক্রেডিট লাইন খুলেছেন, যা নন-মনিটরিং গ্রাহকদের তুলনায় কেবলমাত্র ৬.২%।

নন-মেট্রো অঞ্চলগুলিতে ২০২২ সালে ৭১% বৃদ্ধির সঙ্গে বছরের পর বছর ধরে ক্রমবর্ধমান ঋণ-সক্রিয় বাজার হিসাবে আবির্ভূত হচ্ছে। বেশিরভাগ নতুন-ক্রেডিট গ্রাহকরা ভারতে গত চার বছরে নন-মেট্রো এলাকা থেকে এসেছেন, এই অঞ্চলগুলি ২০২১ সালের অক্টোবরের থেকে সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে সামগ্রিকভাবে স্ব-নিরীক্ষণকারী নতুন-ক্রেডিট গ্রাহকদের ৭৬ শতাংশেরও বেশি জনের বাড়ি ছিল।

ভারতে উপভোক্তাদের ঋণের বাজার ক্রমশ বিকশিত হচ্ছে। কারণ, আরও বেশি সংখ্যক মহিলা ঋণগ্রহীতা তঁাদের ক্রেডিট স্বাস্থ্য উন্নত করার দায়িত্ব নিচ্ছেন। অক্টোবর ২০২১ থেকে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে তার আগের ১২ মাসের তুলনায় মহিলা স্ব-নিরীক্ষণকারীদের সংখ্যা ৮৮% বৃদ্ধি পেয়েছে। কিছু বৈশিষ্ট‌্য–
l যে মহিলা গ্রাহকরা অক্টোবর ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে তাঁদের নিজস্ব ক্রেডিট প্রোফাইল পর্যবেক্ষণ করা শুরু করেছিলেন, তাঁদের মধ্যে ৬২% নন-মেট্রো এলাকার বাসিন্দা।
l ৩.৪ গুণ বৃদ্ধির সঙ্গে, জেনারেশন জেড-এর স্ব-পর্যবেক্ষণকারী মহিলাদের সংখ‌্যায় অক্টোবর ২০২১
থেকে সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে আগের বছরের একই সময়ের তুলনায় ব্যাপক বৃদ্ধি হয়েছে।
তরুণ ভারতীয়রা ঋণগ্রহীতা হিসাবে সজাগ হয়ে উঠছেন

গত কয়েক বছরে জেনারেশন জেড-এর গ্রাহকরা তাঁদের ক্রেডিট স্কোরের স্ব-পর্যবেক্ষণের উল্লেখযোগ্য বৃদ্ধি দেখিয়েছেন। এর আগের ১২ মাসের তুলনায় অক্টোবর ২০২১ থেকে সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত সময়কালের মধ্যে জেনারেশন জেড গ্রাহকদের মধ্যে ঋণ সচেতনতা ২.৯ গুণ বৃদ্ধি পেয়েছে। ১৯৮২ থেকে ২০০০ সালের মধ্যে জন্ম, এমন প্রায় ২৩.৮ মিলিয়ন গ্রাহক এই সময়ের মধ্যে তাঁদের ক্রেডিট প্রোফাইল পর্যবেক্ষণ করা শুরু করেছেন এবং নিবন্ধন করেছেন। আগের বছরের একই সময়ের তুলনায় যা ৮৩% বৃদ্ধির প্রমাণ।

[আরও পড়ুন: কতটা খরচ, কতই বা সঞ্চয়? জেনে নিন জীবন গোছানোর উপায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement