shono
Advertisement

জমজমাটি ফান্ড-ফান্ডা!

ফান্ডের জগতে বৈচিত্র্যের অভাব নেই।
Posted: 06:01 PM Aug 16, 2023Updated: 06:03 PM Aug 16, 2023

ফান্ডের জগতে বৈচিত্র্যের অভাব নেই। ধরনে-ধারণে, বৈশিষ্ট্যে-পরিষেবার স্বকীয় সব ফান্ড। কে, কী বেছে নেবেন, তা নির্ভর করছে তাঁর প্রয়োজনীয়তার উপর। চয়েস নির্ধারণে স্বাধীন সবাই। লগ্নিকারীদের সুবিধার্থে প্রস্তাবিত ফান্ডের তালিকা দিলেন নীলাঞ্জন দে

Advertisement

 

‘সঞ্চয়’-এর পাঠকরা ইতিমধ্যে জানেন মিউচুয়াল ফান্ডে কীভাবে বৈচিত্র্য আসছে। কত ধরনের নতুন ফান্ড আগামিদিনে আসতে চলেছে, তাও অজানা নয়। বাজার ভাল হওয়ার সঙ্গে জুড়েছে নতুন অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থার আবির্ভাব। সব মিলিয়ে ভবিষ‌্যতে ফান্ডের জগত যে আরও জমজমাট হয়ে উঠবে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। বহু নতুন শ্রেণির বিনিয়োগকারীও লগ্নি করতে আরম্ভ করবেন। শুধু ইকুইটি ফান্ডের তালিকা যদি দেখেন, তাহলেই এই ট্রেন্ড পরিষ্কারভাবে বোঝা যাবে। এর সঙ্গে ডেট এবং হাইব্রিড ফান্ড যদি যোগ করা যায়, তাহলে বিকল্পের সংখ‌্যা অনেকটাই বাড়তে চলেছে বলে বোঝা যাবে। মার্কেট নিয়ন্ত্রক সেবির কাছে সর্বশেষ অফার ডকুমেন্টগুলির (অর্থাৎ, অনুমোদনের জন‌্য ফাইল করা হয়েছে) তালিকা এখানে প্রাসঙ্গিক। পুরনো অামলের অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট কোম্পানি (যেমন DSP বা Kotak) ছাড়াও একাধিক নবাগত সংস্থা (যেমন White Oak, Bajaj Finserv বা Quant) হালে কয়েকটি ব‌্যতিক্রমী প্রস্তাবের অফার ডকুমেন্ট সেবির কাছে পাঠিয়েছে বলে জানা যাচ্ছে। এর মধ্যে সাধারণ ডাইভারসিফায়েড, অ‌্যাক্টিভ ফান্ড যেমন আছে, তেমনই আছে প‌্যাসিভ ফান্ড। এ ছাড়াও কয়েকটি অ‌্যাসেট অ‌্যালোকেশন ফান্ডের কথা আলাদাভাবে উল্লেখযোগ‌্য।

আমি সেবির ঘোষিত তালিকা থেকে নির্দিষ্টভাবে তিনটি প্রস্তাব বেছে নিয়ে সংক্ষেপে আলোচনা করব। উদ্দেশ‌্য : যখন প্রস্তাবিত ফান্ডগুলি NFO হিসাবে খুলবে, সেগুলির জন‌্য যেন লগ্নিকারীরা তৈরি থাকতে পারেন। এখানে বলে রাখা ভাল যে, প্রস্তাবগুলি সবই অনুমোদন-সাপেক্ষ। এছাড়াও, আমরা কখনও কোনও বিশেষ ফান্ড হাউসের প্রতি পক্ষপাত দেখাই না।

যে তিনটি অফার ডকুমেন্ট চিহ্নিত করেছি, সেগুলি হল :
Bandhan Nifty Smallcap 250 Index Fund
Quant Retirement Fund
Union Children’s Fund
Bandhan Nifty Smallcap 250 Index Fund

নিফটি স্মলক‌্যাপ ২৫০ ইনডেক্সের ভিত্তিতে প্রস্তাবিত এই ফান্ড লগ্নিকারীদের লংটার্ম ওয়েলথ ক্রিয়েশনে সাহায‌্য করবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজার। ইনডেক্স ফান্ডের বৈশিষ্ট‌্য অনুযায়ী এখানে চিহ্নিত করা সূচকটিকে অনুসরণ করেন তিনি, হারিয়ে দেওয়ার কোনও চেষ্টা থাকবে না। প‌্যাসিভ স্ট্র‌্যাটেজি এইভাবেই পরিচালিত হয় ইনডেক্স ফান্ডের ক্ষেত্রে। তবে বিনিয়োগকারী যেন সম্ভাব‌্য ট্র‌্যাকিং এরর নিয়ে সতর্ক থাকেন। ফান্ডটি যদি যথাযথভাবে সূচকটিকে অনুসরণ না করতে পারে, তাহলে ট্র‌্যাকিং এরর চলে আসবে।

Quant Retirement Fund
এই ফান্ডের উদ্দেশ‌্য ক‌্যাপিটাল অ‌্যাপ্রেশিয়েশন নিশ্চিন্ত করা দীর্ঘমেয়াদি লগ্নিকারীর জন‌্য। ইকুইটি, ডেট, মানি মার্কেট ইনস্ট্রুমেন্টস এবং গোল্ড ও সিলভার এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডে বিনিয়োগ করা হবে। বিভিন্ন অ‌্যাসেট ক্লাসের মিশ্রণ রিটায়ারমেন্ট সেভিংয়ের জন‌্য উপযোগী হবে বলে ফান্ড হাউসটির অভিমত। পাঁচ বছরের জন‌্য লক-ইন থাকবে ইনভেস্টরের টাকা (শর্তাধীন ভাবে), তবে যদি তার মধ্যে লগ্নিকারীর বয়স ৬৫ বছর হয়ে যায় তাহলে এই শর্ত মানা হবে না। প্রয়োজন হলে ১০০% অ‌্যাসেটই ইকুইটিতে বিনিয়োগ করতে পারবেন ফান্ড ম‌্যানেজার।

Union Children’s Fund
ছোটদের প্রয়োজনের কথা ভেবে বিশেষভাবে গঠিত এই ফান্ডে ইনভেস্টরদের টাকা অন্তত পাঁচ বছরের জন‌্য লক-ইন থাকবে। তবে যদি ম‌্যাচুরিটি এজ হয়ে যায় (প্রাপ্তবয়স্ক হয়ে যায় বাচ্চাটি) তাহলে এই শর্ত লাগু হবে না। S&P BSE 500 Index-এর প্রেক্ষিতে এই ফান্ডের পারফর্ম‌্যান্স পরীক্ষা করা যাবে। যাঁরা পরবর্তী প্রজন্মের জন‌্য সঞ্চয় করতে চান, পরিকল্পিত ভাবে তাদের জন‌্য জমাতে চান, তাঁদের জন‌্য এই শ্রেণির ফান্ড খুব কার্যকরী হতে পারে। সেই হিসাবে অপেক্ষাকৃত স্বল্প বয়স থেকে জমানো শুরু করলে (অর্থাৎ প্রাপ্তবয়স্ক হওয়ার যথেষ্ট আগে থেকে) তার সুফল পাবেন বাবা-মা বা গুরুজনরা। উল্লেখ‌্য, এই ধরনের ফান্ড তেমন বেশি সংখ‌্যায় নেই ভারতীয় বাজারে।

‘সঞ্চয়’-এর বক্তব‌্য: সেবির সূত্রে পাওয়া এই প্রস্তাবিত ফান্ডগুলি (‘ফাইলিং’ পর্যায়ে আছে এই মুহূর্তে) সবকটিই অনুমতির অপেক্ষায়। NFO হিসাবে কবে দেখতে পাওযা যাবে তা ঠিক এখনই বলা যাচ্ছে না। তবে ইনভেস্টরদের জন‌্য অপেক্ষা করছে এক বৈচিত্রপূর্ণ সম্ভার, এ কথা আমরা বিলক্ষণ বলতে পারি। প্রতিবার লগ্নি করার আগে যেন ইনভেস্টররা অফার ডকুমেন্টের কথা মনে রাখেন, দরকারি তথ‌্য যেন জেনে নেন। সঠিক পরামর্শদাতার সন্ধান পাওয়াও জরুরি। পরিকল্পিত উপায়ে বিনিয়োগ করার সময় রিস্ক প্রোফাইলের স্বচ্ছ ধারণা থাকা প্রয়োজন।

(লেখক বিনিয়োগ পরামর্শদাতা)

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement