shono
Advertisement

সরকারি ব্যাঙ্কের স্টকেই বাজারে বাজিমাত! কেবল জেনে রাখুন এই বিষয়গুলি

বাড়তে চলেছে রিটার্ন অন অ্যাসেটস।
Posted: 03:28 PM Jan 23, 2024Updated: 04:06 PM Jan 23, 2024

বাজারে আজকাল কী চলছে? জনপ্রিয় বিজ্ঞাপনের ট‌্যাগলাইন ধার করে দিব্যি বলা যায়, সরকারি ব‌্যাঙ্কের স্টক। মার্কেটের অন‌্যতম সেরা আকর্ষণ এখন এটাই। শুধু যে ব‌্যাঙ্কগুলির ক‌্যাপিটালাইজেশনের পরিস্থিতি বর্তমানে উন্নত মানের তাই নয়, বৃদ্ধির ইঙ্গিত রয়েছে রিটার্ন অন অ‌্যাসেটস (RoA)-এরও। তাই, আগ্রহ থাকলে অবশ‌্যই নেমে পড়তে পারেন ময়দানে। তবে তার আগে চোখ রাখুন এই সংক্রান্ত জরুরি তথ্যে। সাজিয়ে দিলেন নীলাঞ্জন দে

Advertisement

নানা কারণে সরকারি ব‌্যাঙ্ক স্টকগুলি আবার বাজারের অন‌্যতম সেরা আকর্ষণ। শুধু বড়-মাপের প্লেয়ার (যেমন স্টেট ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI, ব‌্যাঙ্ক অফ বরোদা বা BOB বা পাঞ্জাব ন‌্যাশনাল ব‌্যাঙ্ক বা PNB) নয়, মাঝারি মাপের ব‌্যাঙ্কগুলিও কৌতূহল উদ্রেক করছে ইদানীং। নতুনভাবে রিস্ট্রাকচারিং হয়েছে ব‌্যাঙ্কিং সেক্টরের, কয়েকটি ছোট সংস্থা মিশে গিয়েছে বড়গুলির সঙ্গে, ব‌্যাঙ্কের সংখ‌্যা সেই কারণে কমেছে। বিনিয়োগকারীদের একাংশ বলছেন সরকারি ব‌্যাঙ্ক বেশ কম্পিটিটিভ বা প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে, অ‌্যাসেটের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে (ক্রেডিট দেওয়ার সম্ভাবনা বাড়ার জন‌্য) এবং বেশি লাভের মুখও দেখা যাচ্ছে। ইনভেস্টরদের জন‌্য এগুলি সুখবর। এই সমস্ত কারণে ইতিমধ্যে ভ‌্যালুয়েশনও চড়ছে সাধারণভাবে। কয়েকটি ক্ষেত্রে স্টকের দাম বৃদ্ধি তো বেশ চোখে পড়ার মতো। সব মিলিয়ে পরিস্থিতি যথেষ্ট ইতিবাচক বলে গণ‌্য করা যেতে পারে। মনে রাখা ভালো যে, একগুচ্ছ বেসরকারি ব‌্যাঙ্ক (এবং ফিনান্স কোম্পানি) ইদানিং নজর কেড়েছে, ইনডেক্সগুলিতেও তার প্রতিফলন দেখতে পাওয়া যাচ্ছে।

[আরও পডু়ন: ‘ভেবেচিন্তে কথা বলুন…’, রামলালার প্রাণপ্রতিষ্ঠার দিনই কেন এমন কথা মিঠুনের মুখে?]

  • ব‌্যাঙ্কের ক‌্যাপিটালাইজেশনের পরিস্থিতি অাজ উন্নতমানের।
  • রিটার্ন অন অ‌্যাসেটস (RoA) আরও বাড়তে চলেছে, অনেকের বিশ্বাস।  
  • NPA বা নন-পারফর্মিং অ‌্যাসেটের পরিমান আয়ত্তের মধে‌্য আসবে রিস্ট্রাকচারিং করার কারণে।
  • প্রফিট মার্জিন দৃঢ় হবে আগামিদিনে।
  • প্রযুক্তির ব‌্যবহার বাড়বে, নতুন ব‌্যবসার পথ সুগম হবে।

HDFC Nifty PSU Bank ETF-NFO
নিউ ফান্ড অফারের সংখ‌্যা বাড়ছে। সর্বশেষ সংযোজন HDFC মিউচুয়াল ফান্ডের এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড, যেটির কেন্দ্রে আছে NSE Nifty PSU Bank Index. অন‌্য সমস্ত ETF-এর মতোই এটি কেনাবেচা করা যাবে এক্সচেঞ্জের মাধ‌্যমে। ফান্ড হাউসের মতে, তিনটি মূল চালিকাশক্তি আগামিদিনে PSU ব‌্যাঙ্কের জন‌্য ইতিবাচক ভূমিকায় থাকবে।

[আরও পড়ুন: ‘বেশরম’ হওয়াই শাস্তি! ক্যাটরিনা-আলিয়া ডাক পেলেও অযোধ্যায় ব্রাত্য দীপিকা?]

(ক) সরকারি ব‌্যাঙ্কের ফান্ডামেন্টালস আগেরবারের সাইকেলের তুলনায় উন্নতি করেছে বোঝা যাচ্ছে। সম্প্রতি ক‌্যাপিটালাইজেশন করা হয়েছে, মনে রাখতে হবে।

(খ) ভ‌্যালুয়েশনগুলি মোটামুটি লংটার্ম অ‌্যাভারেজের কাছাকাছি চলে এলেও, সেগুলি পুরোপুরি প্রতিফলিত হচ্ছে না শেয়ারের দামে।

(গ) এই মুহূর্তে ভাল ব‌্যাঙ্কের স্টক কেনার কথা ভাবতে পারেন সাধারণ লগ্নিকারী। ভবিষ‌্যতে দাম বাড়ার সুযোগ থাকবে। খেয়াল রাখতে হবে ‘ক্রেডিট গ্রোথ’ আগামিদিনে নতুন সুযোগ এনে দেবে, তাই ব‌্যাঙ্ক শেয়ার বিনিয়োগকারীর পোর্টফোলিতে বিশেষ জায়গা করে নিতে পারবে।

Nifty PSU Bank Index ইদানিং বাজারের নজরে। HDFC মিউচুয়াল ফান্ডের কর্তৃপক্ষের মতে, ফান্ডের চরিত্র ‘ভেরি হাই রিস্ক’ গোত্রের। তবে মধ‌্য এবং দীর্ঘমেয়াদের জন‌্য ক‌্যাপিটাল অ‌্যাপ্রেসিয়েশন আনতে পারবেন বিনিয়োগকারীরা। সাধারণত, অন্তত তিন বছরের কথা ভাবা যেতে পারে বলে অনেকের বিশ্বাস।

lNFO খোলা থাকবে: ২৩ শে জানুয়ারি, ২০২৪ পর্যন্ত। ইনডেক্সের টপ পাঁচটি স্টক যেগুলি ইদানিং নজর কাড়ছে: Bank of India, Union Bank, Bank of Maharastra, Punjab and Sind Bank, এবং UCO Bank.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement