shono
Advertisement

কীভাবে বাঁচাবেন আয়কর, রইল ট্যাক্সের ফান্ডা

বিনিয়োগকারী দেড় লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স সেভিং করতে পারেন।
Posted: 05:30 PM Jan 09, 2023Updated: 05:30 PM Jan 09, 2023

ইনকাম ট‌্যাক্স আইনের ৮০ সি ধারা নিয়ে চর্চা অব‌্যাহত, বিশেষ করে আসন্ন বাজেটের আগে। এর দ্বারা বিনিয়োগকারী দেড় লক্ষ টাকা পর্যন্ত ট‌্যাক্স সেভিং করতে পারেন। কীভাবে? বিস্তারিত ব‌্যাখ‌্যায় এবারের অতিথি সর্বদমন রায়

য়কর আইনের যে ধারাগুলি ব‌্যবহার করে আয়কর বাঁচানো সম্ভব, সেগুলির মধ্যে সবথেকে তাৎপর্যপূর্ণ যেটি, সেই সেকশন ৮০ সি নিয়ে আজ বিশদে বলতে চাই। সাধারণ বিনিয়োগকারীদের কাছে এই ধারার ব‌্যবহার যথেষ্ট মনে হলেও, এর পরিসর বাড়ানোর সম্ভাবনার প্রতি দৃষ্টি আকর্ষণ করা দরকার। অল্প কথায়, মনে করিয়ে দিই, সেকশন ৮০সি’র মাধ‌্যমে দেড় লক্ষ টাকা পর্যন্ত ‘ট‌্যাক্স-সেভিংস’ করা যেতে পারে। বহু লগ্নিকারী নিয়ম করে এই ধারাটি ব‌্যবহার করার উদ্দেশ‌্য NSC অথবা ELSS-এর মতো আয়কর বাঁচানোর ইন্সট্রুমেন্টসে (অর্থাৎ, তালিকাভুক্ত সিকিউরিটিজ) বিনিয়োগ করেন। আগামি দিনেও এই ট্রেন্ড জারি থাকবে, বিশেষত যখন লগ্নিকারীরা আরও ট‌্যাক্স বাঁচানোর পন্থা খুঁজবেন।

Advertisement

[আরও পড়ুন: জেনে নিন পোস্ট অফিস স্কিমে সুদের হার, রইল বাজারের টাটকা খবর]

আসন্ন বাজেটে সরকার ঠিক কী করবেন তা জানি না, তবে এই সন্ধিক্ষণে আম আদমিকে আয়কর সংক্রান্ত সঞ্চয় বাড়ানোর সুযোগ দিলে ভাল হয়। বলাই বাহুল‌্য, নতুন সুযোগ পেলে সাশ্রয়ী গ্রাহক আরও বেশি উৎসাহ পাবেন ট‌্যাক্স বাঁচানোর ব‌্যাপারে। আমাদের দেশে তো এমনই ইকুইটি ভিত্তিক বিকল্পের জনপ্রিয়তা কম (ডেট ভিত্তিক সঞ্চয়ের তুলনায়), তাই ইএলএসএস বা ট‌্যাক্স সেভিং ফান্ডের বিশেষ ভূমিকা থাকতে পারে ভবিষ‌্যতে। এই প্রসঙ্গে বলে রাখা ভাল যে সেকশন ৮০ সি’র ক্ষমতা কিন্তু বেশ কয়েক বছর ধরেই কেবল দেড় লক্ষ টাকা পর্যন্ত সীমিত। এক শ্রেণীর বিনিয়োগকারী, যাঁরা সহজেই এর থেকে বেশি পরিমাণে ট‌্যাক্স-জনিত সাশ্রয় করতে চান, তাঁরা ইচ্ছা থাকলেও বেশি দূর আর এগোতে পারছেন না। যদি লিমিট বাড়িয়ে দেওয়া যায়, তাহলে এই ধারার উপযোগিতাও বাড়বে, এবং আরও বেশি সঞ্চয় করা সম্ভব হবে। ক‌্যাপিটাল মার্কেটের জন‌্য তা বিশেষভাবে প্রাসঙ্গিক হবে – কারণ বিনিয়োগের পরিমাণ বাড়বে এই কারণে।

এখানে মনে রাখা দরকার যে অনুমোদিত সিকিউরিটিজের বৈচিত্র‌্য কম নয়। NSC বা PPF ছাড়াও, ট‌্যাক্স-সেভিংয়ের জন‌্য পাঁচ-বছরের মেয়াদী ডিপোজিটও কেনা যেতে পারে। আপনি রক্ষণশীল বিনিয়োগকারীই হোন অথবা ঝুঁকি নিতে প্রস্তুত, একাধিকভাবে (আয়করের কথা ভেবে) সঞ্চয় করতে পারেন। আপনার নিজের সুবিধা যেমন হবে, মার্কেটও সেভাবে উপকৃত হবে। আখেরে তা দেশের জন‌্য ভাল হবে, তাই না? nsc বা ppf ছাড়াও, জীবন বিমা প্রিমিয়ামের বিশেষ ভূমিকার কথা আলাদাভাবে বলতে চাই। এছাড়াও পাঁচ বছরের মেয়াদি ডিপোজিটও কেনা যেতে পারে।

(লেখক লগ্নি বিশেষজ্ঞ)

 

[আরও পড়ুন: সঠিক মেয়াদের সেরা প্ল্যান, রইল লগ্নির পাঠ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement