shono
Advertisement
Personal Finance

নব্য-প্রাচীনের মিশেলে আইসিআইসিআই-এর নতুন ফান্ড

ইদানীং পুরনো ফুয়েল থেকে নতুন, এই পরিবর্তনের উপর জোর দেওয়া হচ্ছে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 01:50 PM Jul 13, 2024Updated: 01:50 PM Jul 13, 2024

আগামী ১৬ জুলাই বন্ধ হচ্ছে আইসিআইসিআই প্রুডেনশিয়ালের এনএফও। এর বিশেষত্ত্ব, এতে রয়েছে নানা ধরনের এনার্জি স্টক। আর হালে এই সেক্টরের সম্ভাবনার কথা সর্বজনবিদিত। তথ‌্য সংকলনে টিম সঞ্চয়

Advertisement

ইসিআইসিআই প্রুডেনশিয়ালের নতুন প্রস্তাবিত ফান্ড ‘এনার্জি অপরচুনিটিজ’। আগামী ১৬ জুলাই বন্ধ হবে এই এনএফও। ওপেন এন্ড ফান্ডটির পোর্টফোলিওতে থাকবে বিভিন্ন ধরনের এনার্জি স্টক। পুরনো (অর্থাৎ ফসিল ফুয়েল সম্পর্কিত) এবং নতুন, দুই ধরনই উপস্থিত থাকবে বলে জানা যাচ্ছে সংস্থার সূত্রে। ‘এনার্জি’ সেক্টর ইতিমধ্যে সম্ভাবনাময় বলে নিশ্চিত বহু ইনভেস্টর। আগামিদিনে এই অতি জরুরি ক্ষেত্রে লিস্টেড স্টকের ভ‌্যালুয়েশন বাড়বে বলে তাঁরা মনে করেন। মিউচুয়াল ফান্ড সংস্থাটির মতে একাধিক বড় মাপের ক্ষেত্র ‘এনার্জি’ সেক্টরের সঙ্গে প্রবলভাবে জড়িত। উদাহরণ হিসাবে যেগুলোর কথা বলা যেতে পারে তা তালিকায় পাবেন।

ইদানীং পুরনো ফুয়েল থেকে নতুন, এই পরিবর্তনের উপর জোর দেওয়া হচ্ছে। সরকারী নীতিও সেই জন‌্য প্রস্তুত করা হয়েছে। অদূর ভবিষ‌্যতে ‘নিউ এনার্জি’ আরও বেশি ব‌্যবহৃত হবে বলে সকলেই নিশ্চিত। এরই পরিপ্রেক্ষিতে প্রস্তাবিত ফান্ডটির ক্ষেত্রে ভাল সম্ভবনা দেখা যাচ্ছে।
সঙ্গের পয়েন্টগুলো দেখা যেতে পারে –
১. ওপেন-এন্ড ফান্ড। তাই যে কোনও ‘বিজনেস ডে’ তে বিক্রি করতে পারেন নিজের ইউনিট।
২. নূ‌ন্যতম অ‌্যাপ্লিকেশন : ৫,০০০ টাকা।
৩. বেঞ্চমার্ক ইনডেক্স : Nifty Energy Total Future Index
৪. সূচক পরিচিত : দশটি স্টক আছে, প্রতিটি NSe-তে নথিভুক্ত। পেট্রোলিয়াম, গ‌্যাস, পাওয়ার – এই তিনটিই প্রধান এই ক্ষেত্রে।
৫. রিস্ক : ভেরি হাই (রিস্কোমিটার অনুযায়ী)
৬. লক্ষ‌্য : লংটার্ম ক‌্যাপিটাল গ্রোথ
৭. নূ‌ন্যতম ইক্যুইটি অ‌্যালোকেশন : ৮০%

[আরও পড়ুন: বিশেষ সুযোগ, বিশেষ লগ্নি, সেরা সুযোগ সম্পর্কে জানুন বিস্তারিত]

সঞ্চয়-এর সংযোজন
এনার্জি নিয়ে সাধারণ লগ্নিকারী যথেষ্ট উৎসাহী। তার কারণ এই সেক্টরের ভবিষ‌্যত, যা নিয়ে আশাবাদী সবাই। সাবেকি এনার্জি সংস্থা (যেমন NTPC বা Tata Power) তো আছেই, গত কয়েক বছরে এই তালিকায় যোগ হয়েছে নানা ধরনের নতুন সংস্থাও। দৃষ্টান্ত হিসাবে সোলার পাওয়ার সংস্থা বলা যেতে পারে। এছাড়াও গ্রিন হাইড্রোজেন নিয়েও উদ্দীপনা রয়েছে বলে বোঝা যাচ্ছে। সব মিলিয়ে এনার্জি সেক্টরে এখন অনেক সুযোগ আছে বলে বিনিয়োগকারীরা বুঝতে পারছেন। একই সঙ্গে এও বলে রাখা ভালো যে, এর সঙ্গে সম্পর্কিত ফান্ডের সংখ‌্যাও বাড়ছে। উদাহরণ হিসাবে সম্প্রতি আসা SBI Energy Opportunities Fund-এর নাম উঠে আসে। বিশেষভাবে উল্লেখ‌্য, এই ধরনের অন‌্য ফান্ডের মাধ‌্যমে সোলার বা উইন্ড এনার্জি ছাড়াও সংশ্লিষ্ট অন‌্য ব‌্যবসাও (যেমন ইলেকট্রিক ব‌্যাটারি চালিত যানবাহন) সাধারণ লগ্নিকারীর সামনে সুযোগের দরজা খুলে দিতে পারে। উদ্দেশ‌্য, দীর্ঘমেয়াদী সম্পদ গঠন।

[আরও পড়ুন: বরাদ্দ বৃদ্ধি করুন ব্যাঙ্কিং বা ফিনান্সিয়াল সার্ভিসেসে, জেনে নিন লগ্নির খুঁটিনাটি

লগ্নিকারীরা নিজেদের ‘কোর পোর্টফোলিও’র সঙ্গে এনার্জি সম্বন্ধীয় ফান্ডও যোগ করতে পারেন বলে মনে করা হয়। স্বল্প অ‌্যালোকেশন করে, এবং সিপের মাধ‌্যমে লগ্নি বাড়িয়ে বড়-সড় তহবিল গঠন করতে পারেন কৌশলী ইনভেস্টর। তবে খেয়াল করতে হবে যে এমন বিকল্পে নির্দিষ্ট এক্সিট লোড থাকে। সাধারণত, এক বছরের আগে রিডিম করতে চাইলে এক শতাংশ লোড দিতে হয়।
অন‌্যান‌্য ফান্ডের মধ্যে উল্লেখ করার মতো যেগুলো : DSP Natural Resources & New Energy Fund, Tata Resources & Energy Fund, Nippon India Power & Infra Fund ইত‌্যাদি।

Nifty Energy Index
ন‌্যাশনাল স্টক এক্সচেঞ্জের অন‌্যতম থিম-ভিত্তিক সূচক, নিফটি এনার্জি ইনডেক্স গত এক বছরে প্রায় ৭০% রিটার্ন আনতে পেরেছে। মোট দশটি শেয়ার দিয়ে গঠিত এই ইনডেক্স গত বারো মাসের মধ্যে তৃতীয় স্থানে আছে রিটার্নের নিরিখে। এগিয়ে আছে Nifty Realty এবং Nifty PSU Bank.

বিঃদ্রঃ -
১. গত এক বছরের রিটার্ন : ৬৯.২১%
২. গত পাঁচ বছরের রিটার্ন : ২১.১০%

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • আইসিআইসিআই প্রুডেনশিয়ালের নতুন প্রস্তাবিত ফান্ড ‘এনার্জি অপরচুনিটিজ’।
  • ওপেন এন্ড ফান্ডটির পোর্টফোলিওতে থাকবে বিভিন্ন ধরনের এনার্জি স্টক।
  • ‘এনার্জি’ সেক্টর ইতিমধ্যে সম্ভাবনাময় বলে নিশ্চিত বহু ইনভেস্টর।
Advertisement