shono
Advertisement

সঠিক মেয়াদের সেরা প্ল্যান, রইল লগ্নির পাঠ

এইচডিএফসি-র মিউচুয়াল ফান্ডের নতুন প্ল্যান নিয়ে আলোচনায় টিম সঞ্চয়
Posted: 02:55 PM Dec 26, 2022Updated: 02:55 PM Dec 26, 2022

বাজারে কোন প্ল‌্যান কেমন ফল করবে, মেয়াদ তার অন‌্যতম বড় নিয়ামক। যদি আপনি সঠিক মেয়াদের সেরা প্ল‌্যান বেছে নিতে পারেন, মাঠে নামার আগেই তাহলে অর্ধেকের বেশি যুদ্ধ আপনার জেতা হয়ে যাবে। এইচডিএফসি-র মিউচুয়াল ফান্ডের নতুন প্ল‌্যান নিয়ে আলোচনায় টিম সঞ্চয়

Advertisement

 

HDFC Fixed Maturity Plan, ১২০৪ দিনের প্রকল্প এবার আমাদের উঠতি তারা। ডেট ফান্ডের দুনিয়ায় বৈচিত্র্যের যে অভাব নেই, তা আরও একবার বোঝা যাবে। ফিক্সড ম‌্যাচুরিটি প্ল‌্যান সর্বোচ্চ ডেট নির্ভর লগ্নিকারীর সামনে একটি ভাল বিকল্পের সন্ধান দিয়েছে এবং HDFC-Mutual Fund-এর এই অফারটি এই ধরনেরই সুযোগ নিয়ে আসতে চলেছে। সাধারণ ইনভেস্টর নির্দিষ্ট মেয়াদের জন‌্য টাকা এখানে লগ্নি করে (ন্যূনতম লগ্নি : ৫,০০০ টাকা) নিজেদের লক্ষ‌্য পূরণ করতে পারেন। ‘সঞ্চয়’-এর পাঠক জানেন ফিক্সড ম‌্যাচুরিটি প্রকল্পের নিয়ম অনুযায়ী, (যা ক্লোজ-এন্ড ফান্ডের বিষয়েও প্রযোজ‌্য) মেয়াদের আগে রিডিম করা যাবে না। সুনির্দিষ্ট লক্ষ‌্যমাত্রার কাছাকাছি রিটার্ন আনার চেষ্টায় থাকেন ফান্ড ম‌্যানেজার, সে ব‌্যাপারে সংশয়ের অবকাশ নেই। ইদানীং এই জাতীয় (আগে থেকেই উল্লেখিত মেয়াদের স্কিম) লগ্নির চাহিদা এক শ্রেণীর বিনিয়োগকারীর মধ্যে দেখা যাচ্ছে। বিশেষ করে স্থায়ী আমানতে যাঁরা বিনিয়োগ করেন, সেই রক্ষণশীল ইনভেস্টরদের একাংশ এমন স্কিমের দিকে নজর দিচ্ছেন।

[আরও পড়ুন: বিনিয়োগে আসছে কতটা রিটার্ন? তা যথাযথ তো?]

HDFC MF-এর প্রকল্পেও বিশেষ তার ব‌্যতিক্রম হবে না। মেয়াদ তো বলাই হচ্ছে, তাই লগ্নিকারী যেন তাঁর ইনভেস্টমেন্ট প্ল‌্যানের সঙ্গে সাযুজ্য রেখে এখানে সঞ্চয়ের একাংশ বিনিয়োগ করেন। মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারী অবশ‌্যই জানবেন যে ডেট-ভিত্তিক প্রকল্পে ক্রেডিট এবং ইন্টারেস্ট রেট জনিত রিস্ক থাকেই। এই সন্ধিক্ষণে ইন্টারেস্ট রেটে পরিবর্তনের ফলে, এই রিস্ক বাড়ছে। তবে ক্রেডিট রিস্ক তেমন নেই বলেই মার্কেটের বৃহৎ অংশ বিশ্বাস করেন। তা কার্যত ঠিকই, বিশেষত যেখানে এখনই কোন বড় ‘ক্রেডিট ইভেন্ট’ হওয়ার খবর নেই। তেমন হলে যে ডিফল্ট হতে পারে, লগ্নিকারী তা বেশ জানেন। সাম্প্রতিক অতীতে এমন ঘটনা তো ঘটেছেই, কর্পোরেট সেক্টরে ডিফল্টের উদাহরণ যে প্রচুর আছে তা তো বলাই বাহুল‌্য।

এই প্রসঙ্গে আমাদের এবারের উঠতি তারা নিয়ে কিছু কথা। ফিক্সড ম‌্যাচুরিটির ধারণা তখনই আপনার বৃহত্তর ইনভেস্টমেন্ট প্ল‌্যানের সঙ্গে খাপ খাবে যখন আপনি সঠিক মেয়াদের জন‌্য সঠিক প্রোডাক্টটি বেছে নেবেন। ডেট ফান্ডে শর্ট টার্মের জন‌্যই হোক বা লং টার্মের জন‌্য, মেয়াদের আন্দাজ পাওয়াটা একান্তভাবেই বাঞ্ছনীয়। না হলে ভুল প্রোডাক্ট নির্বাচন হতে পারে, প্রায়শই হয়ে থাকে। দীর্ঘ মেয়াদী প্ল‌্যানে শর্ট টার্ম সঞ্চয়, এবং স্বল্প মেয়াদী প্রোডাক্টে লং টার্ম উদ্বৃত্তের বিনিয়োগ-দুইই বিপজ্জনক হতে পারে। পরিশ্রমী বিনিয়োগকারী, যিনি কষ্টার্জিত অর্থ লগ্নি করেন, এমন ভুল সিদ্ধান্তের শিকার যেন না হন। এই নতুন প্ল‌্যানে HDFC মিউচুয়াল ফান্ডের কর্তৃপক্ষ বলেই রেখেছেন মেয়াদ কত হবে, তাই সর্বপ্রথম সেটি লক্ষ‌্য করেই পদক্ষেপ নেবেন।

[আরও পড়ুন: মুদ্রাস্ফীতির পিচেও ভাল রিটার্ন দিচ্ছে সোনা, আশাবাদী বিশেষজ্ঞরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement