shono
Advertisement

লাগামছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি, ৮০ টাকা ছাড়াল শহরে পেট্রলের দাম

কলকাতায় ডিজেলের দাম প্রায় ৭২ টাকা। The post লাগামছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি, ৮০ টাকা ছাড়াল শহরে পেট্রলের দাম appeared first on Sangbad Pratidin.
Posted: 12:34 PM May 27, 2018Updated: 12:49 PM May 27, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দাম বাড়ল পেট্রল ও ডিজেলের। কলকাতায় পেট্রলের দাম ছাড়িয়েছে ৮০ টাকা। দিল্লি ও মুম্বইয়ে শনিবারের তুলনায় রবিবার পেট্রোলের দাম ১৫ পয়সা বেড়েছে। এনিয়ে টানা ১৪ দিন বেড়েছে তেলের দাম।

Advertisement

দিল্লিতে রবিবার পেট্রলের দাম লিটার প্রতি ৭৮.১২ টাকা। ডিজেলের দাম ৬৯.০৬ টাকা। সেই তুলনায় মুম্বইয়ে পেট্রলের দাম বেড়েছে অনেকটাই। আজ মুম্বইয়ে পেট্রলের দাম ৮৫.৯৩ টাকা প্রতি লিটার। ডিজেলের দাম ৭২.৯১ টাকা। মুম্বইয়ের থেকে কলকাতা ও চেন্নাইয়ে পেট্রল ও ডিজেলের দাম একটু হলেও কম। কলকাতায় প্রতি লিটারে পেট্রোলের দাম ৮০.৭৬ টাকা। ডিজেলের দাম ৭১.৬১ টাকা। চেন্নাইয়ে পেট্রলের দাম ৮১.১১ টাকা প্রতি লিটার। ডিজেলের দাম ৭২.৯১ টাকা। ইন্ডিয়ান অয়েল পেট্রল পাম্পগুলির তরফে এই খবর জানানো হয়েছে।

[ ভোটারদের ঘুষ দিচ্ছে বিজেপি, অভিযোগে নির্বাচন কমিশনের দ্বারস্থ শিব সেনা ]

ক্রমাগত পেট্রল ও ডিজেলের দাম বৃদ্ধির ফলে সমস্যায় পড়ছে সাধারণ মানুষ। এই নিয়ে সরকারের উপরও আসছে চাপ। বিরোধী রাজনৈতিক দলগুলি এই ইস্যু তুলে সরকারপক্ষকে চাপে রাখতে চাইছে। বিশেষত কর্ণাটক ভোটের পর হু হু করে বাড়ছে জ্বালানির দাম। তার আগে বেশ কিছুদিন তেলের দাম অপরিবর্তিত ছিল। সেই কারণে আরও প্রশ্ন তুলছে বিরোধী দলগুলি। তবে সরকার আশ্বাস দিয়েছে পেট্রল ও ডিজেলের উপর যে এক্সাইজ ডিউটি রয়েছে, তা কমিয়ে দেওয়া হবে। গত অক্টোবরে সরকার প্রতি লিটারে ২ টাকা এক্সাইজ ডিউটি কমিয়েছিল।

[ ২০১৯-এ মায়াবতীকেই প্রধানমন্ত্রীর মুখ হিসাবে প্রচারে বিএসপি ]

প্রসঙ্গত, তেল সরকারের কাছে আয়ের একটি বড় উৎস। ২০১৪ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের অক্টোবর পর্যন্ত যেখানে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে, সেখানে সরকার প্রায় ন’বার একসাইজ ডিউটি বাড়িয়ে দিয়েছে। বর্তমানে সরকার প্রতি লিটার পেট্রল থেকে প্রায় ১৯.৪৮ টাকা ও ডিজেল থেকে ১৫.৩৩ টাকা এক্সাইজ ডিউটি আয় করে। তবে সেলস ট্যাক্স প্রতি রাজ্যের ক্ষেত্রে আলাদা।

The post লাগামছাড়া জ্বালানির মূল্যবৃদ্ধি, ৮০ টাকা ছাড়াল শহরে পেট্রলের দাম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement