shono
Advertisement

বন্দে ভারতের উদ্বোধনে মোদি-মমতা, ৩৬ ঘণ্টা আগেই বন্ধ হাওড়ার তিন প্ল্যাটফর্ম

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় খোলা থাকবে না ক্যাবওয়েও।
Posted: 11:31 AM Dec 28, 2022Updated: 04:54 PM Dec 28, 2022

সুব্রত বিশ্বাস: হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে চলবে বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। ইতিমধ্যে দেশে ছ’টি বন্দে ভারতের পর এবার সাত নম্বরটি চলবে রাজ্যের ভিতরেই। ৩০ ডিসেম্বর ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। হাওড়া স্টেশন (Howrah Station) থেকেই ট্রেনটি উদ্বোধন করবেন তিনি। ২২ নম্বর প্ল‌্যাটফর্মের মূল অনুষ্ঠান ঘিরে তৈরি হচ্ছে দেশের মধ্যে সর্বোচ্চ নিরাপত্তা বলয়। মঙ্গলবার রাজ‌্য ও রেল পুলিশ কর্তা, আরপিএফ ও রেলের আধিকারিকদের সঙ্গে নিরাপত্তার নিয়ে বৈঠক করেন এসপিজি কর্তারা। অনুষ্ঠান স্থল ঘুরে দেখেন তাঁরা। এরপর নিরাপত্তা নিয়ে একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুধবারেই সরকারি ভাবে মমতাকে আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রীর তরফে। 

Advertisement

২৮ ডিসেম্বর রাত থেকেই বন্ধ করে দেওয়া হবে হাওড়া নিউ কমপ্লেক্সের ক‌্যাবওয়ে। বন্ধ থাকবে ২১, ২২ ও ২৩ নম্বর প্ল‌্যাটফর্মও। ওই রাস্তা ও প্ল‌্যাটফর্ম থেকে সমস্ত ট্রেন, যান ও যাত্রী চলাচল বন্ধ থাকবে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত। ২২ নম্বর প্ল‌্যাটফর্মের শেষ প্রান্তে মূল অনুষ্ঠান মঞ্চে হাজির থাকার জন‌্য মাত্র ২২টি ভিআইপি পাস দেওয়া হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায় (Mamata Banerjee), কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব-সহ আরও বেশ কয়েকজন মন্ত্রী বলে রেল জানিয়েছে।.

[আরও পড়ুন: প্যানেলে প্রথম হয়েও ইংরাজি মাধ্যম স্কুলে চাকরি পাননি প্রার্থী, ব্যবস্থার নির্দেশ হাই কোর্টের]

প্রধানমন্ত্রীর নিরাপত্তার দিকে তাকিয়ে ওই স্টেশনে আর বিশেষ কারোওর প্রবেশাধিকার না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। পাশের ২৩ নম্বর প্ল‌্যাটফর্মে ৫০০ সিটে বসবেন আমন্ত্রিতরা। আরও শ’পাঁচেক আমন্ত্রিত দাঁড়িয়ে অনুষ্ঠান দেখতে পারবেন। ওই অনুষ্ঠান থেকে রেলের সাতটি প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবারই ক‌্যাবওয়েটি ঘিরে ফেলা হয়েছে নিরাপত্তা কর্মীদের দিয়ে। গার্ড রেল দিয়ে আটকানো হয়েছে রাস্তার চার দিক। ২৩ নম্বর প্ল‌্যাটফর্মে তৈরি হচ্ছে অস্থায়ী মঞ্চ। পুরো স্টেশনে চলছে রং করার কাজ।

ওই দিন সাতটি বহু প্রতীক্ষিত রেল প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। জোকা-তারাতলা মেট্রো, হাওড়া-এনজেপির মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস, ডানকুনি-চন্দনপুর চতুর্থ লাইন, বৈঁচি-শক্তিগড় ডবল লাইন ও থার্ড লাইন, সুপার ক্রিটিক‌্যাল প্রোজেক্ট, নিমতিতা-নিউ ফরাক্কা ডবল লাইন। পাশাপাশি নিউ জলপাইগুড়ি স্টেশনের পুর্ণ উন্নয়নের শিলান‌্যাস ও আমবাড়ি ফালাকাটা থেকে গুমানিহাটের মধ্যে ব্রডগেজ লাইনের ডবলিংয়ের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার ফের হাওড়া ২৩ নম্বর প্ল‌্যাটফর্মে আনা হয় বন্দে ভারত এক্সপ্রেসকে। উদ্দেশ‌্য গণমাধ‌্যমের সামনে ট্রেনটির হালহকিকত তুলে ধরা। এক্সিকিউটিভ এসি চেয়ারকারে ও এসি চেয়ারকারের সিটগুলি ৩৬০ ডিগ্রি ও ১৮০ ডিগ্রি ঘুরতে পারবে। সিট নম্বরে রয়েছে ব্রেল সিস্টেমের নম্বর। ফলে দৃষ্টিহীন যাত্রীরা বিশেষ সুবিধা পাবেন। সিটের সঙ্গেই রয়েছে মোবাইল চার্জার, কোচের মধ্যে অটো স্লাইডিং ডোর, বিলাসবহুল শৌচালয়-সহ একাধিক স্বাচ্ছন্দ‌্য। এবার দেখার পালা যাত্রীদের কাছে তা কতটা আগ্রহের বিষয় হয়ে দাঁড়ায়।

[আরও পড়ুন: ভুয়ো শিক্ষকের তালিকায় নাম বনগাঁর বিজেপি নেতার! কী সাফাই দিলেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement