shono
Advertisement

শুক্রবার ব্রেক্সিট বিল পেশ জনসনের, সায় শতাধিক টোরি এমপি-র

চুক্তিহীন ব্রেক্সিটের পথেই হাঁটবে ব্রিটেন! The post শুক্রবার ব্রেক্সিট বিল পেশ জনসনের, সায় শতাধিক টোরি এমপি-র appeared first on Sangbad Pratidin.
Posted: 09:23 AM Dec 17, 2019Updated: 09:23 AM Dec 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট নিয়ে বিল আনছেন সদ‌্য ভোটে জেতা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। কনজারভেটিভ বা টোরি দলের শতাধিক এমপি এবার ভোটে জিতেছেন। তাঁদের মধ্যে রয়েছেন সাত জন ভারতীয় বংশোদ্ভূত এমপি। এঁরা সবাই ব্রেক্সিট নিয়ে বিল আনতে বরিস জনসনকে সবুজ সংকেত দিয়েছেন। দলীয় সূত্রে জানানো হয়েছে, শুক্রবার বরিস জনসন ব্রেক্সিট নিয়ে বিল আনবেন।

Advertisement

সোমবার হাউস অফ কমনসে শুভেচ্ছা ভাষণ দিয়ে নবনির্বাচিত এমপিদের স্বাগত জানান প্রধানমন্ত্রী জনসন। বিলেতের রাজনৈতিক মহল ও ব্রিটিশ সংবাদমাধ‌্যমের খবর, ব্রেক্সিট তথা ইউরোপীয় ইউনিয়ন ত‌্যাগের বিল কার্যকর করতে হলে আগে পার্লামেন্টে আনতে হবে উইথড্রয়াল এগ্রিমেন্ট বিল। পর্যাপ্ত সংখ‌্যাগরিষ্ঠতা থাকায় এই বিলটি আগে পাস করাতে চাইছেন জনসন। এই বিলটি পাস হলেই ব্রেক্সিট বিল আনা যাবে। সব কিছু ঠিকঠাক চললে আগামী বছরের জানুয়ারি মাসের শেষের দিকে ইউরোপীয় ইউনিয়ন থেকে পাকাপাকিভাবে বেরিয়ে আসবে ব্রিটেন। জনসন বলেছেন, “ইউনিয়ন থেকে বেরিয়ে আসার জন‌্য আর কোনও টালবাহানা ও ঢিলেমি করবে না সরকার। দ্রুত তা কার্যকর করা হবে। দেশের সংখ‌্যাগরিষ্ঠ মানুষ এজন‌্যই আমাদের ভোটে জিতিয়েছে। তাঁদের আস্থা ও বিশ্বাসের মর্যাদা দিতে হবে। আপাতত মন্ত্রিসভায় সামান‌্য রদবদল করা হচ্ছে। ফেব্রুয়ারিতে বড়সড় রদবদল করা হবে।”

[আরও পড়ুন: পাকিস্তানে বিপন্ন হিন্দুরা, রাষ্ট্রসংঘের রিপোর্টে ফাঁস নির্যাতনের ছবি]

উল্লেখ্য, চলতি মাসেই সমীক্ষাকে সত্যি প্রমাণিত করে ব্রিটেনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ফের ক্ষমতায় আসে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি (টোরি)। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অফ কমনসে ৬৫০টি আসনের মধ্যে ৩২৬টিতে জয়ী হয় প্রধানমন্ত্রী বরিস জনসনের দল। এক্সিট পোলে বরিসের দল ৩৬৮টি আসনে জিততে পারে বলে আভাস মিলেছিল। এদিকে, বিশ্লেষকরা মনে করছেন যে ৩১ জানুয়ারির মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যেতে মরিয়া বরিস। সে ক্ষেত্রে চুক্তি নিয়ে সহমত না হলে কার্যত চুক্তিহীন ব্রেক্সিটের পথেই হাঁটবে ব্রিটেন।

The post শুক্রবার ব্রেক্সিট বিল পেশ জনসনের, সায় শতাধিক টোরি এমপি-র appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার