shono
Advertisement

‘মুসলিমদের এক হাতে কোরান, অন্য হাতে কমপিউটর থাকা উচিত’

কেন এ কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি? The post ‘মুসলিমদের এক হাতে কোরান, অন্য হাতে কমপিউটর থাকা উচিত’ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:32 PM Mar 01, 2018Updated: 11:49 AM Sep 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই কোনও ধর্মের বিরুদ্ধে নয়। বরং যে মানসিকতা দেশের তরুণদের ভুল পথে চালিত করে, তার বিরুদ্ধে। এ কথা মনে করিয়ে দিয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার বললেন, দেশের মুসলিমদের এক হাতে যদি কোরান থাকে, তবে অন্য হাতে অবশ্যই কমপিউটর থাকা উচিত।

Advertisement

 ‘বেলুনে বীর্য থাক বা না থাক, হোলি কি মহিলাদের হেনস্তার লাইসেন্স দেয়?’ ]

এদিন প্রধানমন্ত্রী বলেন, মানবিকতাকে প্রতিটি ধর্মই মূল্য দেয়। কোনও ধর্মেই মানুষের থেকে বড় সত্যি আর কোনও কিছু নেই। তাই ধর্ম যাই হোক না, ভারতের ঐতিহ্য হল বহুত্ববাদকে লালন করে চলা। সুপ্রাচীন এই ঐতিহ্য। তার ভিত্তিভূমিতেই ভারতের সভ্যতা প্রস্ফূটিত হয়েছে। একটি অনুষ্ঠানে ইসলামিক হেরিটেজ সম্পর্কে বলতে গিয়েই দেশের এই ঐতিহ্যের কথা মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী। জানান, বিশ্বের প্রতিটি ধর্মের প্রতি ভারতের আগ্রহ আছে। দেশে তার জায়গাও আছে। এই হল সেই বহুত্ববাদ যা ভারতীয় গণতন্ত্রের মূল কথা। এবং দীর্ঘকাল ধরে ভারত এই বহুত্ববাদের অনুশীলন চালিয়ে এসেছে। মুসলিম তরুণদের প্রতি তাঁর তাই অনুরোধ, ধর্মের নামে ঘৃণা ছড়ানোর যে পদ্ধতি তা চিহ্নিত করে তৎক্ষণাৎ বর্জন করা উচিত। ইসলামের যে মানবিক দিক আছে তা সম্পর্কে প্রতিটি তরুণের ওয়াকিবহাল হওয়া উচিত। এবং সেই সঙ্গে আধুনিক প্রযুক্তির ব্যবহারও জানা উচিত তাঁদের। যাতে মানব কল্যাণে প্রযুক্তিকে ব্যবহার করতে পারেন তাঁরা। তাই তাঁর বক্তব্য, একহাতে যেমন তাঁরা কোরান রাখবেন, অন্য হাতে তেমনই রাখা উচিত কমপিউটর। কারণ ধর্মের নামে কোনও আক্রমণ আসলে ধর্মের উপরই আক্রমণে পর্যবসিত হয়। তাই মৌলবাদ রুখতে এই ঘৃণা ছড়ানোর প্রক্রিয়া বন্ধ করতে হবে। আধুনিক প্রযুক্তির ব্যবহার ও ধর্মের মানবিক দিকের সঙ্গে নিজেদেরকে আরও বেশি মিশিয়ে দিতে হবে।

[ এবছর অস্বাভাবিক গরম পড়বে, সতর্ক করল মৌসম ভবন ]

The post ‘মুসলিমদের এক হাতে কোরান, অন্য হাতে কমপিউটর থাকা উচিত’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement