shono
Advertisement

‘দিল্লিতে আন্দোলনকারী চাষিদের ভুল বোঝাচ্ছে বিরোধীরা’, তোপ প্রধানমন্ত্রীর

কৃষি আইনের পক্ষেই সওয়াল প্রধানমন্ত্রীর।
Posted: 03:59 PM Dec 15, 2020Updated: 04:10 PM Dec 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি সীমানায় কৃষক বিক্ষোভ (Farmer’s Protest) অব্যাহত। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে অনড় তাঁরা। এর মধ্যে ফের কৃষি আইনের পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি কৃষকদের ভুল বোঝানোর দায়ে কাঠগড়ায় তুললেন বিরোধীদের।

Advertisement

মঙ্গলবার গুজরাটের কচ্ছে এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সেখান থেকেই বিরোধীদের বিরুদ্ধে তোপ দাগলেন তিনি। বললেন, “নিজেদের স্বার্থে কৃষককদের ভুল বোঝাচ্ছেন বিরোধীরা। বিক্ষোভ দেখানোর পিছনে ইন্ধন জোগাচ্ছেন।”

[আরও পড়ুন : ‘বঙ্গে দ্রুত কেন্দ্রীয় বাহিনী চাই’, নাড্ডার কনভয়ে হামলা প্রসঙ্গে নির্বাচন কমিশনকে চিঠি বিজেপির]

এদিনের সভা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সওয়াল, “দেশের সমস্ত ছোট ও ক্ষুদ্র চাষিদের কথা মাথায় রেখেই এই সংস্কার করেছে সরকার। কৃষকদের উন্নয়নই সরকারের মূল লক্ষ্য।” প্রধানমন্ত্রী আরও বলেন, “দীর্ঘদিন ধরে এই পরিবর্তন চেয়ে এসেছে বহু কৃষক সংগঠন। তাঁরা ফসল বিক্রির স্বাধীনতা চেয়েছেন। এমনকী, সেই সময় ক্ষমতায় থাকা রাজনৈতিক দলও এই পরিবর্তন চেয়েছিলেন। এই আইন আনার পক্ষে সওয়াল করেছিলেন। কিন্তু তাঁরা এই কাজ করতে পারেননি। এখন সেই ঐতিহাসিক পদক্ষেপ করা হয়েছে। “

এরপরই নাম না করে কংগ্রেস-সহ অন্যান্য রাজনৈতিক দলগুলিকে আক্রমণ করেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “দিল্লির সীমানায় আন্দোলনকারীদের ভুল বোঝানো হচ্ছে। তাঁদের থেকে ফসল কিনলেও কেউ তাঁদের জমি কেড়ে নেবে না। দেশ যখন ঐতিহাসিক পদক্ষেপ করল, তখন বিরোধীরা ক্রমাগত ভুল বোঝাচ্ছে।” উল্লেখ্য, এর আগেও কৃষকদের ভুল বোঝানোর অভিযোগ করেছিলেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন : প্রমাণ করা হল না নাগরিকত্ব, ‘বিদেশি’ হিসেবেই মৃত্যু অসমের ১০৪ বছরের বৃদ্ধের]

উল্লেখ্য, কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সরব আন্দোলনে নেমেছেন কৃষকদের একাধিক সংগঠন। তাঁদের সমর্থন করেছেন বিরোধীরাও। কিন্তু কেন্দ্রীয় সরকারের দাবি, চাষিদের স্বার্থ মাথায় রেখেই এই আইন এনেছে সরকার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement