shono
Advertisement

সমাবর্তন বিতর্কের মধ্যেই নন্দনে সৌমিত্রকে ডি-লিট সম্মান প্রেসিডেন্সির

হিন্দু হস্টেল চালুর দাবিতে পড়ুয়াদের অান্দোলন অব্যাহত। The post সমাবর্তন বিতর্কের মধ্যেই নন্দনে সৌমিত্রকে ডি-লিট সম্মান প্রেসিডেন্সির appeared first on Sangbad Pratidin.
Posted: 12:29 PM Sep 11, 2018Updated: 12:31 PM Sep 11, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অভিনেতা সৌমিত্র চট্টেপাধ্যায়কে ডি-লিট দিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার নন্দনে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে এই সম্মান প্রদান করা হয়। আজ শুধু সাম্মানিক ডি-লিট ও ডিএসডি দেওয়া হল।

Advertisement

ছাত্র বিক্ষোভের জেরে এখন উত্তপ্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। তার ফলেই বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে সমাবর্তন সরিয়ে আনতে হয় নন্দনে। আজ ছিল সেই সমাবর্তন অনুষ্ঠান। তবে অনুষ্ঠানে উপস্থিত ছিল না কোনও পড়ুয়া। শহরে থাকা সত্ত্বেও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। তাঁর অনুপস্থিতিতেই সৌমিত্র চট্টোপাধ্যায়কে সাম্মানিক ডি-লিট প্রদান করা হয়। ডিএসসি দেওয়া হয় ভারতরত্ন সিএনআর রাওকে।

‘প্রাক্তন’ এবার বলিউডে, প্রকাশ পেল ট্রেলার ]

বাংলা ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবদানের কথা মাথায় রেখেই তাঁকে এই সম্মান জানানো হয়। ইতিমধ্যেই পদ্মভূষণ ও দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত হয়েছেন বাংলার এই অভিনেতা। কর্মজীবনে মোট তিনবার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। আজকের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের কথা তুলে ধরেন। বলেন, এই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের দিকে তাকালে বাঙালির শিক্ষা ও সংস্কৃতির উজ্জ্বল ইতিহাস দেখা যায়। বাংলার নবজাগরণের প্রতীক এই বিশ্ববিদ্যালয়।

হিন্দু হস্টেল চালুর দাবিতে আন্দোলনে নেমেছেন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা৷ গত কয়েক মাসে দফায় দফায় ছাত্র বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় চত্বর৷ গত মাসেই রাজারহাটে হস্টেল কার্যত খালি করে কলেজ স্ট্রিটে ক্যাম্পাসে অবস্থান বিক্ষোভে বসেছিলেন প্রেসিডেন্সির পড়ুয়ারা৷ বিক্ষোভের মুখে পড়েছিলেন খোদ উপাচার্য অনুরাধা লোহিয়া৷ তাঁর অফিসের সামনে জামাকাপড় ঝুলিয়ে দিয়েছিলেন আন্দোলনকারীরা৷ এমনকী, বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনী উদ্বোধন করতে এসে পড়ুয়াদের বিক্ষোভের সাক্ষী হয়েছিলেন রাজ্যপাল তথা আচার্য কেশরীনাথ ত্রিপাঠী৷ কিন্তু, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের হস্টেল সমস্যার সমাধান হয়নি৷ সোমবার সকালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ঢুকে গেটে তালা ঝুলিয়ে দেন পড়ুয়ারা৷ ঢুকতে দেওয়া হয়নি উপাচার্য অনুরাধা লোহিয়া-সহ অন্য অধ্যাপক ও গভর্নিং বডির সদস্যদেরা৷ এমনকী, প্রেসিডেন্সিতে ঢুকতে পারেননি অশিক্ষক কর্মীরাও৷ এর জেরেই মঙ্গলবার নন্দনে অনুষ্ঠিত হয় সমাবর্তন।

বন্ধু থেকে প্রিয়াঙ্কার মনের মানুষ হলেন কীভাবে? অকপট স্বীকারোক্তি নিকের ]

The post সমাবর্তন বিতর্কের মধ্যেই নন্দনে সৌমিত্রকে ডি-লিট সম্মান প্রেসিডেন্সির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement