shono
Advertisement

মধ্যবিত্তের মাথায় হাত, মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম

অতিরিক্ত কত টাকা দিতে হবে আপনাকে, জেনে নিন। The post মধ্যবিত্তের মাথায় হাত, মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম appeared first on Sangbad Pratidin.
Posted: 09:10 AM Jun 01, 2020Updated: 10:11 AM Jun 01, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসের শুরুতেই মধ্যবিত্তের মাথায় হাত। এক ধাক্কায় অনেকটাই বাড়ল রান্নার গ্যাসের দাম। জুন মাসের গোড়াতেই কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম আরও ৩২ টাকা বাড়ল। ফলে কলকাতায় রান্নার গ্যাসের দাম বেড়ে হল ৬১৬ টাকা। তবে প্রধানমন্ত্রীর উজ্বলা যোজনার গ্যাসে এর কোনও প্রভাব পড়বে না।

Advertisement

নয়াদিল্লিতে এই দামবৃদ্ধি সিলিন্ডার পিছু ৬৫ টাকা। কলকাতা তথা পশ্চিমবঙ্গে এই দাম বেড়েছে ৩২ টাকা। মুম্বইয়ে দাম মৃদ্ধি হয়েছে ১১ টাকা। আর চেন্নাইয়ে দাম বৃদ্ধি হল ৩৭ টাকা। তবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় ৩০ জুন পর্যন্ত বিনামূল্য তিনটি সিলিন্ডার দেওয়ার কথা বলা হয়েছিল। তাই এই প্রকল্পের ওপর এই দাম বৃদ্ধির কোনও প্রভাব পড়ছে না।

[আরও পড়ুন : আমফানের তাণ্ডবের ১১ দিন পর কলকাতায় ধ্বংসস্তূপ থেকে উদ্ধার পচা-গলা দেহ]

আমফানের ক্ষত এখনও দগদগে। আর তার জেরে লাফিয়ে বাড়ছে সবজির দাম। মধ্যবিত্তের হেঁশেল জ্বলছে মূল্য বৃদ্ধির আগুনে। একদিকে তো লকডাউনের জেরে আয় নেই বললেই চলে। কাজও হারিয়েছেন বহু মানু। এর মধ্যেই বাড়ছে খরচ। চাল-ডাল-সবজির দাম তো বেড়েই ছিল। এবার ধাক্কা লাগল জ্বালানিতেও। গত মাসে অনেকটাই কমে ছিল গ্যাসের দাম। ফলে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল মধ্যবিত্ত। কিন্তু নতুন মাস পড়তেই সেই উধাও স্বস্তি।

দেশের তেল কোম্পানিগুলি প্রতি মাসের প্রথমদিনে সেই মাসের জন্য দাম নির্ধারণ করে থাকে। আন্তর্জাতিক বাজারে এলপিজির মূল্যের সঙ্গে টাকার মূল্যকেও মাথায় রেখে এই দাম নির্ধারণ করা হয়ে থাকে।প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম বৃদ্ধি পেয়েছে। আর তাই এই মূল্যবৃদ্ধি বলে জানিয়েছে দেশের সব থেকে বড় তেল শোধনকারী সংস্থা আইওসির তরফ থেকে। 

[আরও পড়ুন : ‘তৃণমূলের অন্তর্জলি যাত্রা শুরু হয়েছে’, ভাঙড়ে গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে কটাক্ষ দিলীপের]

The post মধ্যবিত্তের মাথায় হাত, মাসের শুরুতেই বাড়ল রান্নার গ্যাসের দাম appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement