shono
Advertisement

যৌন হেনস্তা মামলায় ক্লিনচিট প্রধান বিচারপতিকে, সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ

পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয় বিক্ষোভকারীদের। The post যৌন হেনস্তা মামলায় ক্লিনচিট প্রধান বিচারপতিকে, সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:33 PM May 07, 2019Updated: 04:33 PM May 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যৌন হেনস্তার অভিযোগ মামলায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ক্লিনচিট পাওয়া মানতে পারেননি একাধিক মহিলা আইনজীবী ও কয়েকটি এনজিও-র সদস্য। এই ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত সুপ্রিম কোর্ট চত্বর। আদালতের বাইরে প্রতিবাদ জানান তাঁরা। প্রতিবাদ শুরু হতেই ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ।

Advertisement

মঙ্গলবার সকাল থেকেই উত্তপ্ত সুপ্রিম কোর্ট চত্বর। সোমবার রঞ্জন গগৈকে ক্লিনচিট দেয় সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ তদন্ত কমিটি। এর বিরোধিতা করে মঙ্গলবার সকাল থেকে একাধিক মহিলা আইনজীবী ও সমাজকর্মীরা জমা হন আদালতের বাইরে। গগৈয়ের বিরুদ্ধে স্লোগান দেন তাঁরা। এছাড়া তাঁদের হাতে ছিল প্ল্যাকার্ড। প্রতিবাদ শুরু হতেই খবর যায় থানায়। পুলিশ এসে প্রতিবাদকারীদের হটাতে যায়। তখনই পুলিশের সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় বিক্ষোভকারীদের। এই ঘটনায় কয়েকজনকে আটক করে পুলিশ। এমনকী সাংবাদিকদেরও আটক করা হয়। পরে তাদের ছেড়ে দেওয়া হয়। তবে এখনও জনা ত্রিশেক বিক্ষোভকারীকে আটকে রেখেছে পুলিশ।

[ আরও পড়ুন: ভোট চলাকালীন হোটেলের ঘর থেকে বাজেয়াপ্ত ইভিএম, বিতর্ক তুঙ্গে ]

প্রসঙ্গত, সোমবারই সুপ্রিম কোর্টের প্রধান বিচারুপতি রঞ্জন গগৈকে যৌন হেনস্তার মামলা থেকে ক্লিনচিট দেয় সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ কমিটি। বিচারপতি এসএ বোবদের তত্ত্বাবধানে গঠিত তিন সদস্যের প্যানেলের রিপোর্ট অনুযায়ী, শীর্ষ আদালতের প্রাক্তন মহিলাকর্মী রঞ্জন গগৈয়ের বিরুদ্ধে যে যৌন হেনস্তার অভিযোগ তুলেছিলেন, তা অযৌক্তিক। কোনও প্রমাণ নেই। আর সেই কারণেই সব অভিযোগ খারিজ করে দেওয়া হয়। সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেল জানান, রবিবারই তদন্ত কমিটির রিপোর্ট জমা পড়েছে। সোমবারই ক্লিনচিট দেওয়া হয় গগৈকে।

তিনদিন তদন্ত কমিটির সামনে হাজির হওয়ার পরে ওই মহিলা জানান, তাঁকে জানানো হয়েছিল ঘরোয়াভাবে চলবে এই তদন্ত। শুনানির কোনও রেকর্ডিংও হয়নি। কোনও আইনজীবীকেও তাঁর সঙ্গে থাকতে দেওয়া হয়নি। ফলে গোটা প্রক্রিয়া নিয়ে আপত্তি প্রকাশ করেছিলেন তিনি। কিন্তু প্রধান বিচারপতিকে এমন একতরফা ক্লিনচিট দেওয়ায় অসন্তুষ্ট ওই মহিলা। তিনি বলেন, তাঁর সঙ্গে অন্যায় করা হল। কোনও নিরাপত্তার ব্যবস্থা না হওয়ায় রীতিমতো আতঙ্কে তিনি। আইনজীবীদের সঙ্গে আলোচনা করে তিনি পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন। এদিকে, বিচারপতিদের কমিটির এমন দ্রুত সিদ্ধান্ত গ্রহণ নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে আইনজীবী মহলে। 

[ আরও পড়ুন: দাবি খারিজ, ভিভিপ্যাট মামলায় সুপ্রিম কোর্টে ধাক্কা বিরোধীদের ]

The post যৌন হেনস্তা মামলায় ক্লিনচিট প্রধান বিচারপতিকে, সুপ্রিম কোর্টের বাইরে বিক্ষোভ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement