shono
Advertisement

‘আন্দোলনের সঙ্গে কোনও রাজনৈতিক দলের যোগ নেই’, মোদিকে পালটা চিঠি কৃষকদের

কেন্দ্রের চিঠির সঙ্গে আইনের কোনও মিল নেই, দাবি কৃষকদের।
Posted: 12:22 PM Dec 20, 2020Updated: 12:53 PM Dec 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিঠির পালটা চিঠি দিলেন কৃষকরা। তাঁদের আন্দোলনের সঙ্গে রাজনৈতিক যোগ নিয়ে বারবার সরব হয়েছেন প্রধানমন্ত্রী-সহ বিজেপি নেতৃত্ব। তাঁদের সেই অভিযোগ উড়িয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠি দিলেন আন্দোলনরত কৃষকরা (Farmer’s Protest)।

Advertisement

রবিবার ২৪ দিনে পা দিল দিল্লি সীমানায় কৃষক আন্দোলন। শুক্রবার তাঁদের উদ্দেশে খোলা চিঠি দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। সেই চিঠি পড়ে দেখতে হাতজোড় করে অনুরোধ করেন খোদ প্রধানমন্ত্রী। তারপরেও বরফ গলেনি। বরং সেই চিঠি কৌশলকেই এবার হাতিয়ার করলেন আন্দোলনকারীরা।

[আরও পড়ুন : কৃষক বিক্ষোভ রুখতে হাতিয়ার ধর্মীয় আবেগ! সাতসকালে আচমকা গুরুদ্বারে হাজির মোদি]

শনিবার রাতে সরকারকে একটি চিঠি দিয়েছেন আন্দোলনকারীরা। লিখেছেন, “আমাদের দাবিগুলি খতিয়ে দেখলেই বুঝতে পারবেন এই আন্দোলনের সঙ্গে কোনও রাজনৈতিক দলের যোগ নেই। বারবার প্রধানমন্ত্রীও এই অভিযোগ করেছেন। কিন্তচু আমাদের আন্দোলনের সঙ্গে রাজনৈতিক দলের কোনও যোগাযোগ নেই।” তাঁদের আরও অভিযোগ, কৃষিমন্ত্রী লেখা চিঠির সঙ্গে আসল আইনের কোনও মিলই নেই। সরকারের চিঠিতে দাবি করা হয়ছিল, এই আইন কার্যকর হলে কৃষকদের জমি কেউ কেড়ে নেবে না। অথচ চুক্তি-২০২০ অন্য কথা বলছে।

উল্লেখ্য, হিন্দিতে লেখা আট পাতার ওই চিঠিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী উল্লেখ করেছেন, ‘দেশের কৃষিমন্ত্রী হিসেবে আমার উচিত প্রতিটি কৃষকের ভুল ধারণা ভেঙে তাঁদের চিন্তামুক্ত রাখা। তাই কেন্দ্র ও কৃষকদের মধ্যে বিভাজনের দেওয়াল তৈরি করার যে ষড়যন্ত্র চলছে তার পর্দা ফাঁস করা আমার কর্তব্য বলে মনে করি। কিছু মানুষ নতুন আইন নিয়ে মিথ্যে প্রচার চালাচ্ছে। কৃষকদের উত্তেজিত করার জন্য এমএসপি থাকবে না বলে প্রচার করছে। কিন্তু, এই খবর ভিত্তিহীন। কোনওভাবেই এই ধরনের গুজবে কান দেবেন না। কারণ কেন্দ্রীয় সরকার এবিষয়ে লিখিত আকারে প্রতিশ্রুতি দিতেও রাজি রয়েছে।’ এদিন এর পালটা চিঠি দিলেন কৃষকরা। 

[আরও পড়ুন : আন্দোলনে এখনও পর্যন্ত ৩৩ জনের মৃত্যু! আজ ‘শ্রদ্ধাঞ্জলি দিবস’ পালন কৃষকদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement